পর্যটন

ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল জাপান

জাপান
জাপান

করোনা মহামারি কাটিয়ে ওঠার পর বিধিনিষেধ শিথিল করে বিশ্বের ১০৬ টি দেশের নাগরিকেদের ওপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিতে যাচ্ছে জাপান। নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ার দেশের তালিকায় রয়েছে বাংলাদেশেরও নাম।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানা যায়, আগামী শুক্রবার (৮এপ্রিল) থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে বলে জানিয়েছে জাপানের সরকার। চলতি মাসে দেশটিতে বিদেশি পর্যটক প্রবেশের দৈনিক সংখ্যা ৭ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার পর্যন্ত করা হবে। এছাড়া করোনা মহামারির সময় আরোপিত অন্যান্য বিধি-নিষেধও ক্রমান্বয়ে শিথিল করবে দেশটি।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবার থেকে বিশ্বের ১০৬টি দেশের নাগরিকরা জাপানে প্রবেশের অনুমতি পাবেন। তবে শুধুমাত্র পর্যটনের উদ্দেশ্যে বাইরের দেশের নাগরিকদের দেশটিতে প্রবেশের অনুমতি দেয়া হবে না।

দেশটির সরকারি কর্মকর্তারাও জানিয়েছে, সীমান্ত বিধি-নিষেধ শিথিল করা মানেই পর্যটকদের জন্য সীমান্ত পুনরায় সম্পূর্ণরূপে খুলে দেয়া নয়।

আরেক সরকারি বিবৃতিতে জানা যায়, ১০৬ টি দেশের নাগরিকদের ওপর সীমান্ত বিধি-নিষেধ প্রত্যাহারের পরিকল্পনা করলেও ৫৬টি দেশের জন্য তা এখনও বন্ধ থাকবে।

বিশ্বজুড়ে করোনা মহামারি শুরু হলে ২০২০ সালে বিশ্বের বেশির ভাগ দেশের নাগরিকদের ওপরই জাপানে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে দেশটির সরকার। করোনার প্রকোপ প্রায় শেষ হয়ে আসায় সম্প্রতি শিক্ষার্থী আর ব্যবসায়ীদের জন্য সীমান্ত খুলে দেয় জাপান।

সূত্র: রয়টার্স

দেশটিভি/এমএস
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

ঢাকা-কলকাতা রুটে ফ্লাইট বাড়াচ্ছে ইউএস-বাংলা

দেশের এয়ারলাইন্স ব্যবসার কলকাঠি কার কাছে?

অপরূপ সিলেটে প্রস্ফুটিত পর্যটন

বিমান পরিচালন ব্যবসায় দুর্দিন

ঢাকা থেকে দার্জিলিং : মিতালি এক্সপ্রেস ট্রেনের ভাড়া কত?

দেশ টিভির আনোয়ারসহ ১৪ সাংবাদিক পেলেন বিটিইএ সংবর্ধনা

বিদেশি পর্যটকদের জন্য ২১ ফেব্রুয়ারি সীমান্ত খুলছে অস্ট্রেলিয়া

তেঁতুলিয়া থেকে দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত