খেলা

বাংলাদেশের সম্ভাব্য একাদশ

বাংলাদেশ ক্রিকেট দল
বাংলাদেশ ক্রিকেট দল

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে মঙ্গলবার (৩০ আগস্ট) আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

সদ্য টি-টোয়েন্টি দলের দায়িত্ব পাওয়া সাকিব আল হাসানের জন্য এশিয়া কাপের প্রথম ম্যাচটি চ্যালেঞ্জিং। মাহমুদউল্লাহ রিয়াদের অধীনে টি-টোয়েন্টিতে নড়বড়ে বাংলাদেশ, সাকিবের অধীনে কতটা দিন বদলের গল্প লিখতে পারবে তার প্রমাণ মিলবে এই ম্যাচে। মাঠে নেতৃত্বের প্রমাণ দেয়ার আগে টাইগার অধিনায়কের জন্য প্রথম চ্যালেঞ্জটা একাদশ সাজানো। শারজাহ’র আবহাওয়া, পিচ কন্ডিশন সবকিছু মিলিয়ে আফগানিস্তানের বিপক্ষে যারা একাদশে জায়গা করে নিতে পারেন, তাদের তুলে ধরা হলো।

বাংলাদেশ দলের নিয়মিত ওপেনার লিটন দাস দলে নেই। ইনজুরির কারণে তিনি ছিটকে গেছেন এশিয়া কাপ থেকে। তার জায়গায় ওপেনিংয়ে দেখা যাবে এনামুল হক বিজয়কে। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ দুই টি-টোয়েন্টি সিরিজে ব্যাট হাতে ঝলক দেখাতে পারেননি বিজয়। তবে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে সুযোগ পেয়ে দেখিয়েছেন ব্যাট হাতে নৈপুণ্যতা। সে ফর্ম ধরে রাখতে পারলে ওপেনিংয়ে লিটনের অনুপস্থিতি টের পেতে দেবেন না বিজয়। ওপেনিংয়ে তার সঙ্গী হতে পারেন মোহাম্মদ নাঈম। এশিয়া কাপের জন্য প্রথমে তিনি বিবেচনায় না থাকলেও, ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে দাপুটে পারফরম্যান্স করে তিনি শেষ দিকে নজর কেড়েছেন নির্বাচকদের। তাছাড়া স্কোয়াডের আরেক ওপেনার পারভেজ হোসেন ইমনের চেয়ে অভিজ্ঞতায় এগিয়ে থাকায় একাদশে তার সুযোগটাই বেশি।

দলের ওয়ান ডাউন নিয়ে কিছুটা সংশয় থাকতেই পারে। সাকিব-মুশফিক দু’জনের যে কেউ একজন পরিস্থিতি বিবেচনায় আগে পরে ব্যাট করবেন এ জায়গায়। দলের আরেক অটো চয়েস মাহমুদউল্লাহ রিয়াদের পজিশন তাদের পরেই। যদিও তার সাম্প্রতিক ফর্ম ভালো যাচ্ছে না। তবে সাবেক অধিনায়ককে হয়তো আরও একটি সুযোগ দিয়ে দেখতে চাইবেন সাকিব। যেমনটা টেস্ট ক্রিকেটের নেতৃত্ব নেয়ার পর ধারাবাহিক ব্যর্থ মুমিনুল হককে দিয়েছিলেন।

শারজাহ’র স্পোর্টিং উইকেটে মিডল অর্ডার ও লো অর্ডারে চাই হার্ড হিটার ব্যাটার। তাই ছয় নাম্বার পজিশনে আসতে পারেন বাঁহাতি ব্যাটার আফিফ হোসেন। সহঅধিনায়কের একাদশে জায়গা পাওয়া নিয়ে কোনো সংশয় নেই। তার পরে ব্যাটিংয়ে আসতে পারেন সাব্বির রহমান। শেষদিকে দলকে দ্রুতগতিতে রান তুলে দেয়ার জন্যই এ সংস্করণে সাব্বিরকে ডাকা হয়েছে তিন বছর পর। নিজের যোগ্যতা প্রমাণ করে আবারও জাতীয় দলে জায়গা পাকাপোক্ত করার এ সুযোগ মিস করতে চাইবেন না সাব্বির নিজেও।

এমন স্পোর্টিং উইকেটে অষ্টম স্থানে একজন ব্যাটিং অলরাউন্ডারকেই হয়তো চাইবেন অধিনায়ক। এ জায়গাটা অনেকটা সাইফুদ্দিনের জন্যই নিশ্চিত। তা না হলে সাকিব কী আর এমনি এমনি এশিয়া কাপের দল ঘোষণার আগেই বকা ঝকা করে সাইফুদ্দিনকে অনুশীলনে ফেরাতেন? ইনজুরির ধকল কাটিয়ে ফেরা সাইফুদ্দিন তার স্বরূপে ফিরবেন এমনটাই প্রত্যাশা টাইগার সমর্থকদের।

দলে একজন স্পিনার হিসেবে জায়গা করে নিতে পারেন নাসুম আহমেদ। তার সাম্প্রতিক পারফরম্যান্স তাই বলে। যদিও টি-টোয়েন্টিতে নিয়মিত শেখ মেহেদীও মূল একাদশের দাবিদার। তাছাড়া আগ্রাসী ব্যাটিংয়েও পটু তিনি। তবে শুধু বোলিংয়ের হিসেবে কিছুটা এগিয়ে থাকবেন নাসুমই।

স্পোর্টিং উইকেটে একাদশে তিন জন পেসার রাখাই বুদ্ধিমানের কাজ। সাইফুদ্দিনের সঙ্গে এ বিভাগে দলের আরেক অটো চয়েস মুস্তাফিজুর রহমান। তাদের সঙ্গে একাদশে জায়গা করে নিতে পারেন এবাদত হোসেন। যদিও বাংলাদেশের হয়ে এখনো টি-টোয়েন্টিতে অভিষেক হয়নি এ পেসারের। তবে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের পারফরম্যান্স তাকে এশিয়া কাপের স্কোয়াডে রাখতে বাধ্য করেছে নির্বাচকদের। তাছাড়া দলের আরেক পেসার তাসকিনের সাম্প্রতিক ফর্মটা খুব একটা সুখকর নয়। তাই এবাদত এখানে প্রাধান্য পাচ্ছেন আগে।

শারজায় এখন পর্যন্ত ২৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যেখানে প্রথমে ব্যাট করা দলের জয়ের সংখ্যায় বেশি। ২৫ ম্যাচের মধ্যে ১৫টি। বিপরীতে পরে ব্যাট করা দলের জয়ের সংখ্যা ৯টি। বাকি ম্যাচটি ফলাফলশূন্য। এ মাঠে প্রথমে ব্যাট করা দলের গড় রান ১৫০। টসে জেতা যে কোনো দলই প্রথমে ব্যাট করতে চাইবেন এ পিচে। তাই মাঠের লড়াইয়ের আগে টসে নির্ধারণ হবে দু’দলে ভাগ্যর লড়াই।

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

এনামুল হক বিজয়, নাঈম শেখ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান ও এবাদত হোসেন।

এশিয়া কাপে বাংলাদেশ দলের পূর্ণাঙ্গ স্কোয়াড:

সাকিব আল হাসান (অধিনায়ক) এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন, পারভেজ ইমন, নাঈম শেখ এবং তাসকিন আহমেদ।

দেশটিভি/আইআর
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

স্ত্রীর করা মামলায় জামিন পেলেন ক্রিকেটার আল আমিন

সিপিএলে ঝড়ো ফিফটিতে দল জিতিয়ে ম্যাচসেরা সাকিব

বাংলাদেশের তিন ম্যাচ আজ

ক্রীড়াঙ্গনে সাফল্যের এক সপ্তাহ

কৃষ্ণাদের চুরি হওয়া অর্থ ফেরত দেবে বাফুফে

শিরোপা নিয়ে দেশে ফিরলেন সাফ চ্যাম্পিয়ন মেয়েরা

ছাদখোলা বাসে রাজধানীজুড়ে হবে বিজয় মিছিল

সাফের ফাইনালে প্রথমার্ধে দুই গোল বাংলাদেশের

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত