খেলা

বাবরের শতকে মাত্র ৪ রানের লিড লঙ্কানদের

বাবর আজম
বাবর আজম

যেখানে বড় লিডের স্বপ্ন দেখছিল লঙ্কানরা, সেখানে তারা লিড পেলো মাত্র ৪ রানের। পাকিস্তানের ২১৮ রানের মধ্যে একাই ১১৯ রান করলেন বাবর। বাকিরা সবাই মিলে করলেন ৯৯ রান।

পাকিস্তান অধিনায়ক বাবর আজমের মাস্টারক্লাস এক শতকে ভর করে প্রতিরোধ গড়ে সফরকারীরা। জয়সুরিয়ার ফাইফারে এক পর্যায়ে ৮৫ রানে ৭ উইকেট হারানো পাকিস্তান এক শ রানে বুকড হওয়ার পথে ছিল। সেখান থেকে বাবর শেষ তিন টেল এন্ডারকে সঙ্গী করে দলীয় স্কোর নিয়ে যায় ২১৮ রানে।

ফলে গলের দূর্গে দ্বিতীয় দিন শেষে সমতায় আছে দুই দলই। শ্রীলঙ্কা প্রথম ইনিংসে আউট হয় ২২২ রানে। পাকিস্তান নিজেদের প্রথম ইনিংসে তোলে ২১৮ রান। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৩৬ রানের মধ্যে ১ উইকেট হারিয়ে বসে লঙ্কানরা। গলে দ্বিতীয় দিন শেষে পাকিস্তানের চেয়ে ৪০ রানে এগিয়ে আছে স্বাগতিকরা।

আগের দিন ২৪ রানে ২ উইকেট হারানো পাকিস্তান সকালের সেশনে আরও ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায়। বাবর ছাড়া পাকিস্তানের ওপরের সারির কোনো ব্যাটারই দাঁড়াতে পারেনি। ৮৫ রানে ৭ উইকেট হারিয়ে ফেলার পর বাবর শেষ তিন ব্যাটসম্যানকে নিয়ে যোগ করেন ১৩৩ রান। এরমধ্যে শেষ দুই ব্যাটসম্যানকে নিয়ে আসে ১০৬ রান।

যে ১০৬ রানের মধ্যে শেষ দুই ব্যাটসম্যানের সংগ্রহ মাত্র ২২ রান। অপরপ্রান্তে বাবর একাই ক্যারিয়ারের সপ্তম টেস্ট শতক তুলে নিয়ে থামেন ১১৯ রানে। ২৪৪ বলে ১১ চার ও ২ ছয়ে ইনিংসটি গড়েন পাকিস্তানের অধিনায়ক।

বাবরের আগে সকালে অজিদের বিপক্ষে অভিষিক্ত জয়সুরিয়া টানা তৃতীয় ইনিংসে নিজের তৃতীয় ফাইফার তুলে নেন। তিন ইনিংসে জয়সুরিয়ার উইকেট সংখ্যা গিয়ে দাঁড়াল ১৭-তে। যা যেকোনো বোলারের জন্য রেকর্ড। এ ছাড়াও ১৪৫ বছরের টেস্ট ইতিহাসে প্রথম বাঁহাতি স্পিনার হিসেবে টানা তিন ইনিংসে পাঁচ উইকেটের দেখা পেলেন জয়সুরিয়া।

এর আগে ইংলিশ পেসার টম রিচার্ডসন ১৮৯৩ সালে অভিষেকের পর টানা তিন ইনিংসে পেয়েছেন পাঁচ উইকেট করে ১৫ উইকেট। তিন ফাইফারের রেকর্ড স্পর্শ করে অস্ট্রেলিয়ার লেগ স্পিনার ক্ল্যারি গ্লিমেট অবশ্য উইকেট সংখ্যায় এগিয়ে নিয়েছিলেন ১৬ উইকেট। তিনি এই কীর্তি গড়েন ১৯২৫ সালে। এর ৯৬ বছর পর জয়সুরিয়া তিন ইনিংসে নিলেন ১৭ উইকেট।

পাকিস্তানকে ২১৮ রানে অলআউট করার পর দ্বিতীয় ইনিংসে অধিনায়ক দিমুথ করুণারত্নকে হারিয়ে বসেছে লঙ্কানরা। করুণারত্নে ১৬ রান করে পাকিস্তানের স্পিনার মোহাম্মদ নওয়াজের বলে ফেরেন। মাঠে এই মুহূর্তে ওশাদা ফার্নান্দো ১৭ রান এবং কাসুন রাজিথা ৩ রানে অপরাজিত আছেন।

দেশটিভি/আইআর
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

স্ত্রীর করা মামলায় জামিন পেলেন ক্রিকেটার আল আমিন

সিপিএলে ঝড়ো ফিফটিতে দল জিতিয়ে ম্যাচসেরা সাকিব

বাংলাদেশের তিন ম্যাচ আজ

ক্রীড়াঙ্গনে সাফল্যের এক সপ্তাহ

কৃষ্ণাদের চুরি হওয়া অর্থ ফেরত দেবে বাফুফে

শিরোপা নিয়ে দেশে ফিরলেন সাফ চ্যাম্পিয়ন মেয়েরা

ছাদখোলা বাসে রাজধানীজুড়ে হবে বিজয় মিছিল

সাফের ফাইনালে প্রথমার্ধে দুই গোল বাংলাদেশের

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত