খেলা

ডাচদের তুলোধুনো করে ওয়ানডেতে রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড

পুরো ইনিংসে ছক্কা বৃষ্টি হয়
পুরো ইনিংসে ছক্কা বৃষ্টি হয়

আগের রেকর্ডটাও ছিল তাদেরই। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৮ সালে ট্রেন্ট ব্রিজে ৬ উইকেটে ৪৮১ রান করেছিল ইংল্যান্ড। যেটি ছিল এতদিন পর্যন্ত ওয়ানডেতে কোনো দলের সর্বোচ্চ সংগ্রহের বিশ্বরেকর্ড।

শুক্রবার (১৭ জুন) অ্যামস্টেলভিনে নিজেদেরই সেই রেকর্ড ভেঙে ফেলেছে ইংল্যান্ড। নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে তারা তুলেছে ৪ উইকেটে ৪৯৮। এটিই এখন নতুন বিশ্বরেকর্ড।

ইংল্যান্ডের হয়ে সেঞ্চুরি করেছেন ফিল সল্ট ১২২, দাওয়িদ মালান ১২৫ ও জস বাটলার ১৬২*। লিয়াম লিভিংস্টন করেছেন অপরাজিত ৬৬ রান।

টস জিতে ইংলিশদের ব্যাটিংয়ে পাঠানোই যেন কাল হয় নেদারল্যান্ডসের। শুরুটা অবশ্য ভালোই ছিল। ইনিংসের দ্বিতীয় ওভারেই জেসন রয় (১) সাজঘরের পথ ধরেন। ইংল্যান্ডের বোর্ডে তখন মাত্র ১ রান। কে জানতো, ডাচদের সামনে এমন দুঃস্বপ্ন অপেক্ষা করছে!পুরো ইনিংসে ছক্কা বৃষ্টি হয়। ইংল্যান্ডের চারজন ব্যাটসম্যান মোট ২৬টি ছক্কা হাঁকান।

ইংলিশদের দ্বিতীয় উইকেটটি পড়ে ২২৩ রানে। আর ৪০৭ রানে তৃতীয় উইকেট। দ্বিতীয় উইকেটে মালানের সঙ্গে ১৭০ বলে ২২২ রান তুলে আউট হন ফিল সল্ট। তিনি মাত্র ৯৩ বলে ১৪টি চার ও ৩ ছক্কায় ১২২ রান করেন। চতুর্থ ওয়ানডেতে এটা ছিল তার প্রথম সেঞ্চুরি। এর আগে তার সর্বোচ্চ সংগ্রহ ছিল ৫৭ রান।

তৃতীয় উইকেটে মালান সতীর্থ জস বাটলারকে নিয়ে ৯০ বলে ১৮৪ রানের জুটি গড়েন। দলীয় ৪০৭ রানের মাথায় পিটার সিলারের বল উড়িয়ে মারতে গিয়ে বাউন্ডারি লাইনের সামনে বাস ডি লিডের হাতে ধরা পড়েন মালান। যাওয়ার আগে ১০৯ বলে ৯টি চার ও ৩ ছক্কায় ১২৫ রান করে যান। তারও এটা ছিল ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। এর আগে তার সর্বোচ্চ সংগ্রহ ছিল অপরাজিত ৬৮।

এরপর বাটলার ও লিয়াম ভিলিংস্টন ইনিংস শেষ করে আসেন। চতুর্থ উইকেটে তারা দুজন ৩২ বলে তোলেন ৯১ রান। তার মধ্যে লিভিংস্টন মাত্র ২২ বলে ৬টি চার ও সমান সংখ্যক ছক্কায় ৬৬ রানে অপরাজিত থাকেন। তিনি হাফ সেঞ্চুরি পূর্ণ করেন ১৭ বলে। মাত্র দুই বলের জন্য ছুঁতে পারেননি দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড। অন্যদিকে ৪৭ বলে সেঞ্চুরি পূর্ণ করা বাটলার ছিলেন ভীষণ মারমুখী। ৩৭ রানের মাথায় জীবন পাওয়া এই ব্যাটসম্যান মাত্র ৭০ বলে অপরাজিত থাকেন ১৬২ রানে। যা তিনি ৭টি চার ও ১৪ ছক্কায় করেন।

রান বন্যায় ভেসে যাওয়া নেদারল্যান্ডসের বোলারদের মধ্যে ফিলিপে বইসেভিন ১০ ওভারে সর্বোচ্চ ১০৮ রান দিয়ে উইকেটশূন্য থাকেন। শেন স্ন্যাটার ১০ ওভারে ৯৯ রান দিয়ে নেন ১টি উইকেট। পিটার সিলার ৯ ওভারে ৮৩ রান দিয়ে ২টি উইকেট নেন। অন্যদিকে বাস ডি লিড ৫ ওভারে ১৩ ইকোনোমি রেটে ৬৫ রান দিয়ে উইকেটশূন্য থাকেন।

দেশটিভি/এমএনকে
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

স্ত্রীর করা মামলায় জামিন পেলেন ক্রিকেটার আল আমিন

সিপিএলে ঝড়ো ফিফটিতে দল জিতিয়ে ম্যাচসেরা সাকিব

বাংলাদেশের তিন ম্যাচ আজ

ক্রীড়াঙ্গনে সাফল্যের এক সপ্তাহ

কৃষ্ণাদের চুরি হওয়া অর্থ ফেরত দেবে বাফুফে

শিরোপা নিয়ে দেশে ফিরলেন সাফ চ্যাম্পিয়ন মেয়েরা

ছাদখোলা বাসে রাজধানীজুড়ে হবে বিজয় মিছিল

সাফের ফাইনালে প্রথমার্ধে দুই গোল বাংলাদেশের

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত