খেলা

অবসর নিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড কার্লোস তেভেজ

কার্লোস তেভেজ
কার্লোস তেভেজ

সাবেক আর্জেন্টাইন ফরোয়ার্ড কার্লোস তেভেজ দীর্ঘ দুই দশকের ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন। সাবেক এই জনপ্রিয় তারকার অবসরের খবরটি নিশ্চিত করেছে শীর্ষ আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস।

লুজ আনিমেলস নামের এক অনুষ্ঠানে সাংবাদিক আলেহান্দ্রো ফান্তিনোর সঙ্গে দীর্ঘ সাক্ষাৎকারে তেভেজ তার এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন, ‘আমি অবসর নিয়েছি, এটা নিশ্চিত। অনেক জায়গা থেকে প্রস্তাব এসেছিল খেলার, তবে খেলোয়াড় হিসেবে আমার যা দেওয়ার ছিল, দিয়েছি।’

গত বছর করোনা পরবর্তী শারীরিক জটিলতায় পরলোকগমন করেছেন তেভেজের বাবা সেগুন্দো রাইমুন্দো। বাবাকে নিজের ‘এক নম্বর সমর্থক’ হিসেবে বর্ণনা করে তেভেজ বলেছেন, ‘সবাই আমাকে জিজ্ঞেস করেছে আমি কেন খেলা ছেড়ে দিচ্ছি, আমি তাদের বলেছি, আমি আমার এক নম্বর সমর্থককে হারিয়েছি, আর সেজন্যই আর খেলা চালিয়ে যাওয়া আমার পক্ষে সম্ভব না।’

২০২১ সালে সবশেষ আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়রসের হয়ে মাঠে নেমেছিলেন তেভেজ। এরপর গত এক বছরে আর মাঠে ফেরেননি তিনি। অবশেষে দুই দশকের বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টেনে বুট জোড়া তুলে রাখার সিদ্ধান্ত জানালেন এই আর্জেন্টাইন তারকা।

২০০১ সালে বোকা জুনিয়রসের হয়েই ক্যারিয়ার শুরু করেছিলেন তেভেজ। সে বছরই আর্জেন্টিনা জাতীয় দলের হয়েও অভিষেক হয়েছিল তার। আলবিসেলেস্তেদের হয়ে ২০০৬ এবং ২০১০ বিশ্বকাপে খেলেছেন, ২০১৫ সালে জাতীয় দল থেকে অবসরের আগ পর্যন্ত দেশের হয়ে ৭৬ ম্যাচে ১৩ গোল করেছেন তিনি।

ক্লাব পর্যায়ে শৈশবের ক্লাব বোকার হয়ে চার মৌসুম খেলার পর ব্রাজিলিয়ান ক্লাব করিন্থিয়ান্সে দুই মৌসুম কাটিয়েছিলেন তেভেজ। এরপরই লন্ডনের ক্লাব ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের হয়ে ইংলিশ ফুটবলে আগমন ঘটে তার। সেখান থেকে ২০০৭ সালে স্যার অ্যালেক্স ফার্গুসনের ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন তেভেজ। ওল্ড ট্রাফোর্ডে ক্যারিয়ারের সেরা সময় কাটিয়েছিলেন বুয়েনস আয়ার্সে জন্ম নেওয়া এই আর্জেন্টাইন তারকা। ক্লাবটির হয়ে দুটি প্রিমিয়ার লিগ ও একটি করে চ্যাম্পিয়ন্স লিগ এবং ক্লাব বিশ্বকাপ জিতেছিলেন তিনি।

তেভেজ ইংলিশ ফুটবলের আলোচনার কেন্দ্রে পরিণত হন ২০০৯-১০ মৌসুমে, যখন প্রিমিয়ার লিগ ইতিহাসের অন্যতম আলোচিত দলবদলের মাধ্যমে ম্যানচেস্টারের লাল থেকে নীলে পাড়ি জমান তিনি। ৪৭ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে পাঁচ বছরের চুক্তিতে ম্যানইউর নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিতে যোগ দিয়েছিলেন তেভেজ। সিটিজেনদের হয়ে চার মৌসুমে ১৪৮ ম্যাচে ৭৩ গোল করেছিলেন তিনি, ২০১১-১২ মৌসুমে ক্লাবটির হয়ে প্রিমিয়ার লিগও শিরোপাও জিতেছিলেন তিনি।

সেখান থেকে ২০১৩-১৪ মৌসুমে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসে যোগ দিয়ে তাদের হয়েও গোলের ফুলঝুরি ছোটান তেভেজ, ৯৫ ম্যাচে বিয়াঙ্কোনেরিদের হয়ে ৫০ গোল করেছিলেন তিনি।

দেশটিভি/আইআর
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

স্ত্রীর করা মামলায় জামিন পেলেন ক্রিকেটার আল আমিন

সিপিএলে ঝড়ো ফিফটিতে দল জিতিয়ে ম্যাচসেরা সাকিব

বাংলাদেশের তিন ম্যাচ আজ

ক্রীড়াঙ্গনে সাফল্যের এক সপ্তাহ

কৃষ্ণাদের চুরি হওয়া অর্থ ফেরত দেবে বাফুফে

শিরোপা নিয়ে দেশে ফিরলেন সাফ চ্যাম্পিয়ন মেয়েরা

ছাদখোলা বাসে রাজধানীজুড়ে হবে বিজয় মিছিল

সাফের ফাইনালে প্রথমার্ধে দুই গোল বাংলাদেশের

সর্বশেষ খবর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা