খেলা

স্বস্তি নিয়ে দিন শেষ করলেন অপরাজিত মুশি-লিটন

মুশফিকুর রহিম ও লিটন দাশ। ছবি: সংগৃহীত
মুশফিকুর রহিম ও লিটন দাশ। ছবি: সংগৃহীত

সকালটা ছিল হতাশায় ভরা। বিকেলে উঁকি সম্ভাবনা। আর তাতেই শতরান করা দুই ব্যাটসম্যান টেস্টের প্রথম দিন শেষ করলেন অপরাজিত থেকেই।

ঢাকা টেস্টের প্রথম সকালে হঠাৎ কালবৈশাখীর প্রতিচ্ছবি বাংলাদেশী ক্রিকেট শিবিরে। হতাশার মেঘে ঢাকা পড়ে পুরা টিম। সেই বিপর্যয় থেকে দলকে টেনে তোলেন মুশফিক আর লিটন। ২৪ রানে ৫ ব্যাটারকে হারানোর পর সারাদিন আর উইকেট পড়তে দেননি তারা। ২৭৭ রান তুলে স্বস্তিতে দিন পার করেছে বাংলাদেশ। মুশফিকুর রহিম ও লিটন দাস ৬ষ্ঠ উইকেট জুটিতে রেকর্ড গড়েছেন।

শুরুর উইকেট ব্যাটিং সহায়ক হবে। রান তোলা যাবে জানিয়ে টস জিতে ব্যাটিং নেন অধিনায়ক মুমিনুল হক। কিন্তু প্রথম ওভারেই কোন রান না করে প্লেড অন হয়ে ফিরে যান মাহমুদুল জয়। ওই ধাক্কাকে পাত্তা না দিয়ে শট খেলতে গিয়ে ক্যাচ দেন অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। রানের খাতা খোলা হয়নি তারও।

এই বিপদ সামাল দিতে এসে আরও বিপদে দলকে ঠেলে দেন মুমিনুল হক ও নাজমুল শান্ত। অধিনায়ক ৯ বলের মধ্যে দুই চারে ৯ রান করে উইকেটের পেছনে ক্যাচ দেন। এরপরই ফিরে যান নাজমুল শান্ত। তিনি করেন ৮ রান। ফুল লেন্থের ইন সুইং করা বলে শট খেলতে গিয়ে বোল্ড হন। বাঁ-হাতি তামিম-শান্ত-মুমিনুলরা সুবিধা করতে না পারার পরও উইকেটে পাঠানো হয় বাঁ-হাতি সাকিবকে। তিনি গোল্ডেন ডাক মারেন।

এরপর জুটি গড়েন মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম এবং টেস্টে দলের ক্রাইসিস ম্যান হয়ে ওঠা লিটন দাস। দিনের বাকি প্রায় ৮০ ওভার ব্যাটিং করেছেন তারা। দু’জন দারুণ দুই সেঞ্চুরি করেছেন। প্রথম দিন সকালে ফস্কে যাওয়া ম্যাচের লাগাম হাতে এনে দিয়েছেন। লিটন দাস ২২১ বলে ১৬ চার ও এক ছক্কায় ক্যারিয়ার সেরা ১৩৫ রান করে অপরাজিত আছেন। তৃতীয় টেস্ট সেঞ্চুরির স্বাদ পেয়েছেন।

চট্টগ্রাম টেস্ট দিয়ে রান খরা কাটানো মুশফিকুর রহিম দিন শেষ করেছেন ১১৫ রান করে। উইকেট কামড়ে পড়ে ছিলেন তিনি। খেলেছেন ২৫২ বল। ক্যারিয়ারের নবম সেঞ্চুরি করার দিনে ১৩ চার মেরেছেন। তাদের জুটি থেকে দল পেয়েছে ২৫৩ রান। টেস্টে ষষ্ঠ উইকেটে যা বাংলাদেশের সর্বোচ্চ রান। তারা দু’জন ১৫ বছর আগে কলম্বোয় করা আশরাফুল-মুশফিকের ১৯১ রানের রেকর্ড ভেঙেছেন। টেস্টে দেশের পঞ্চম সর্বোচ্চ জুটিও গড়েছেন।

ঢাকা টেস্টের উইকেট স্পিন বোলিং সহায়ক হওয়ার ইঙ্গিত ছিল। শুরুতে ব্যাটিং সহায়ক হলেও পরে স্পিন ছো মারার কথা ছিল। তবে লঙ্কান তিন স্পিনার জয়াবিক্রমা, রামেশ মেন্ডিস কিংবা ধনাঞ্জয়া ডি সিলভা সুবিধা করতে পারেননি। শুরুতে ধাক্কা দেওয়ার কাজটা করেছিলেন পেসার কাসুন রাজিথা ও অসিথা ফার্নান্দো। রাজিথা চট্টগ্রাম টেস্টের মতো একই ট্রাপে ফেলে তিন উইকেট তুলে নেন।

দেশটিভি/এমএস
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

আজকের খেলা যে সব টিভিতে

আজকের খেলা যে সব টিভিতে

যুক্তরাষ্ট্র নারী দলের প্রধান কোচ চন্দরপল

ফিল্ডিং পেলো বাংলাদেশ, একাদশে দুই পরিবর্তন

আজকের খেলা যে সব টিভিতে

বৃষ্টিতে বাতিল হলো বাংলাদেশ-উইন্ডিজের প্রথম টি-টোয়েন্টি

ফেরি যাত্রায় অসুস্থ বাংলাদেশি ক্রিকেটাররা

আজকের খেলা যে সব টিভিতে

সর্বশেষ খবর

  • আগাম নির্বাচনের দাবি প্রত্যাখ্যান বরিস জনসনের

    -১৮৩৪৫ সেকেন্ড আগে
    আগাম নির্বাচনের দাবি প্রত্যাখ্যান বরিস জনসনের
  • শিক্ষকদের ওপর হামলার ঘটনায় ইউনিসেফের উদ্বেগ-নিন্দা

    -১৬০৮৪ সেকেন্ড আগে
    শিক্ষকদের ওপর হামলার ঘটনায় ইউনিসেফের উদ্বেগ-নিন্দা
  • গাজীপুরে বসত ঘরে মিললো গৃহবধূর লাশ

    -১৪৪২৯ সেকেন্ড আগে
    গাজীপুরে বসত ঘরে মিললো গৃহবধূর লাশ
  • সরকারের অব্যবস্থাপনায় বিদ্যুতের সংকট: জাফরুল্লাহ

    -১২৫১৪ সেকেন্ড আগে
    সরকারের অব্যবস্থাপনায় বিদ্যুতের সংকট: জাফরুল্লাহ
  • তদারকির গাফিলতিতেই সীতাকুণ্ডে অগ্নিকাণ্ড, বললো তদন্ত কমিটি

    -১০৭৮৩ সেকেন্ড আগে
    তদারকির গাফিলতিতেই সীতাকুণ্ডে অগ্নিকাণ্ড, বললো তদন্ত কমিটি

সর্বশেষ খবর

আগাম নির্বাচনের দাবি প্রত্যাখ্যান বরিস জনসনের

শিক্ষকদের ওপর হামলার ঘটনায় ইউনিসেফের উদ্বেগ-নিন্দা

গাজীপুরে বসত ঘরে মিললো গৃহবধূর লাশ

সরকারের অব্যবস্থাপনায় বিদ্যুতের সংকট: জাফরুল্লাহ