খেলা

নারী ওয়ানডে বিশ্বকাপ

অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন

নারী ওয়ানডে বিশ্বকাপে চ্যাম্পিয়ান
নারী ওয়ানডে বিশ্বকাপে চ্যাম্পিয়ান

অ্যালিসা হিলির দুর্দান্ত ব্যাটিংয়ে সহজ জয় এনে দিয়েছে অস্ট্রেলিয়াকে। ১৭০ রানের রেকর্ডময় ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে পাহাড়সম পুঁজি এনে দেন হিলি। বাকি কাজ সেরেছেন বোলারেরা। দুই বিভাগের দাপটে নারী বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে এক কথায় উড়িয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। ইংলিশদের হারিয়ে নারী ওয়ানডে বিশ্বকাপের সপ্তম শিরোপা জিতলো অস্ট্রেলিয়ার মেয়েরা।

আজ রোববার নারী ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে ৭১ রানে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে অস্ট্রেলিয়ার নারীরা। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত হয় এই ফাইনাল ম্যাচ।

আগে ব্যাট করে ৫ উইকেটে ৩৫৬ রানের বিশাল টার্গেট দেয় অস্ট্রেলিয়া। বিশাল এই রান তাড়া করতে নেমে ৪৩.৪ ওভারে ২৮৫ রানে অলআউট হয় চার বারের শিরোপা জয়ী ইংল্যান্ড।

ক্রাইস্টচার্চে টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই দারুণ ছিল অস্ট্রেলিয়া। উদ্‌বোধনী জুটিতে দুই ওপেনার হিলি ও র‌্যাচেল হেইনেস মিলে গড়েন ১৬০ রানের জুটি। ৩০তম ওভারে এই জুটি ভাঙে ইংলিশরা। ৯৩ বলে ৬৮ রান করে থামেন হেইনেস।

তবে, হেইনেস ফিরলেও উইকেটে থিতু ছিলেন হিলি। ওপেনিংয়ে নেমে ১৩৮ বলে তিনি উপহার দেন ১৭০ রানের অসাধারণ ইনিংস। যা আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। শুধু তাই নয়, ২৬ বাউন্ডারিতে সাজানো এ ইনিংসের মধ্য দিয়ে তিনি পেছনে ফেলেন স্যার ভিভিয়ান রিচার্ডস, রিকি পন্টিং ও অ্যাডাম গিলক্রিস্টের মতো কিংবদন্তিদের।

নারী বিশ্বকাপের ইতিহাসে হিলি একমাত্র ব্যাটার, যিনি সেমিফাইনালের পর ফাইনালেও সেঞ্চুরি করেছেন। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেমিফাইনালে ১০৭ বলে ১৭টি চার ও ১ ছক্কায় ১২৯ রান করেছিলেন এ অসি তারকা।

রান তাড়ায় ভালো ইনিংস উপহার দেন ইংল্যান্ডের নেট সিভার। চার নম্বরে ব্যাট করতে নেমে ১২১ বলে ১৪৮ রানের অপরাজিত ইনিংস খেলেও হারকে সঙ্গী করে মাঠ ছাড়তে হয় সিভারকে। অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ জেতানো হিলিই হয়েছেন বিশ্বকাপের ফাইনালের সেরা এবং টুর্নামেন্টের সেরা তারকা।

দেশটিভি/এমএস
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

স্ত্রীর করা মামলায় জামিন পেলেন ক্রিকেটার আল আমিন

সিপিএলে ঝড়ো ফিফটিতে দল জিতিয়ে ম্যাচসেরা সাকিব

বাংলাদেশের তিন ম্যাচ আজ

ক্রীড়াঙ্গনে সাফল্যের এক সপ্তাহ

কৃষ্ণাদের চুরি হওয়া অর্থ ফেরত দেবে বাফুফে

শিরোপা নিয়ে দেশে ফিরলেন সাফ চ্যাম্পিয়ন মেয়েরা

ছাদখোলা বাসে রাজধানীজুড়ে হবে বিজয় মিছিল

সাফের ফাইনালে প্রথমার্ধে দুই গোল বাংলাদেশের

সর্বশেষ খবর

ইভিএমের নির্বাচন করবে জাতীয় পার্টি: রওশন এরশাদ

বিএনপির কাজ হলো বাঁকা পথে চলা: ওবায়দুল কাদের

রাজধানীর শপিং সেন্টারে এসি বিস্ফোরণে আহত ২

থাইল্যান্ডে দিবাযন্ত্র কেন্দ্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৩৪