খেলা

ডারবানে ঘুরে দাঁড়াতে লড়ছে বাংলাদেশ

টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি করে অপরাজিত আছেন জয়। ছবি: সংগৃহীত
টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি করে অপরাজিত আছেন জয়। ছবি: সংগৃহীত

কঠিন চাপে পড়েছে বাংলাদেশ। তবে মাথার ওপর রানের বোঝা সহজ করতে লড়ে যাচ্ছে ব্যাটাররা। দ্বিতীয় দিনেই চার টপঅর্ডার ব্যাটারকে হারিয়ে চাপে পড়ে তারা। এই চাপ নিয়ে মাঠে নেমে আজ শনিবার টেস্টের তৃতীয় দিনেও হোঁচট খেলো বাংলাদেশ।

দিনের শুরুতেই ফিরেছেন গতকালকের নাইটওয়াচম্যান হিসেবে গতকাল মাঠে নামা তাসকিন আহমেদ। শুরুর ধাক্কা কাটানোর জন্য ডারবানে লড়ছে মুমিনুল হকের দল।

আজ দিনের তৃতীয় ওভারে তাসকিনকে বিদায় করে প্রথম টেস্ট উইকেটের স্বাদ পান লিজাড উইলিয়ামস। উইলিয়ামসের অফ স্টাম্পের বাইরে শর্ট বলে ব‍্যাট চালিয়ে দেন তাসকিন। ব‍্যাটের কানায় লেগে ক‍্যাচ যায় গালিতে। সুযোগ হাতছাড়া না করে ভিয়ান মুল্ডার ক্যাচ লুফে নেন। ১০ বলে ১ রান করেন তাসকিন।

গতকাল ডারবান টেস্টের দ্বিতীয় দিনের প্রথম দুই সেশন দারুণ কাটে বাংলাদেশের। কিন্তু, তৃতীয় সেশনের শেষ দিকে এসে এলোমেলো হয়ে যায় সব। এক সাইমন হার্মারের স্পিনের কাছেই হার মানেন বাংলাদেশের চার টপঅর্ডার ব্যাটার। এখন দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের রান টপকানোই বড় দায় হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের।

স্বাগতিকদের রান টপকানোর কঠিন চ্যালেঞ্জ নিয়ে আজ শনিবার টেস্টের তৃতীয় দিন মাঠে নেমেছে মুমিনুল হকের দল।

গতকাল এক সেশনেই তিন উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। মোট চার উইকেট হারানোর আক্ষেপ নিয়ে টেস্টের দ্বিতীয় দিন শেষ করে মুমিনুল হকের দল।

টেস্টের দ্বিতীয় দিন শেষে চার উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৯৮ রান তুলেছে বাংলাদেশ। দিন শেষে উইকেটে অপরাজিত আছেন মাহমুদুল হাসান জয় (৪৪) ও তাসকিন আহমেদ (০)। দক্ষিণ আফ্রিকার চেয়ে ২৬৯ রানে পিছিয়ে থেকে আজ শনিবার টেস্টের তৃতীয় দিন শুরু করেছে বাংলাদেশ।

কাল প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দুই তরুণ ওপেনার সাদমান ইসলাম ও মাহমুদুল হাসান জয়ের ব্যাটে ভালো শুরু করে বাংলাদেশ। কিন্তু, ভালো শুরুর আভাস দিয়ে শেষ পর্যন্ত চা বিরতির আগেই সাদমানকে হারায় সফরকারীরা।

ইনিংসের ১১তম ওভারে বিদায় নিয়েছেন সাদমান। সাইমন হার্মারের বল পিচ করে টার্ন না করে সোজা গিয়ে আঘাত করে স্টাম্পে। ফলে ৩৩ বলে ৯ রানে থামে সাদমানের ইনিংস।

এরপর দ্বিতীয় উইকেটে প্রতিরোধ গড়েন মাহমুদুল ও নাজমুল হোসেন শান্ত। কিন্তু, জমে ওঠার আগেই নাজমুলকে ফিরিয়ে এ জুটিও ভাঙেন হার্মার। ৮৭ বলে ৩৮ রান করে ফেরেন শান্ত। এরপর উইকেটে এসেই আউট হয়ে হতাশা বাড়ান অধিনায়ক মুমিনুল হক ও মুশফিকুর রহিম। দুজনেই থিতু হতে ব্যর্থ হন। দিনের শেষ সেশনে তিন উইকেট হারানোর আক্ষেপ নিয়ে দিন শেষ করে বাংলাদেশ।

এর আগে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে ৩৬৭ রানে থামায় মুমিনুল হকের দল। দলের পক্ষে সর্বোচ্চ ৯৩ রান করেছেন তেম্বা বাভুমা।

দেশটিভি/এমএস
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

স্ত্রীর করা মামলায় জামিন পেলেন ক্রিকেটার আল আমিন

সিপিএলে ঝড়ো ফিফটিতে দল জিতিয়ে ম্যাচসেরা সাকিব

বাংলাদেশের তিন ম্যাচ আজ

ক্রীড়াঙ্গনে সাফল্যের এক সপ্তাহ

কৃষ্ণাদের চুরি হওয়া অর্থ ফেরত দেবে বাফুফে

শিরোপা নিয়ে দেশে ফিরলেন সাফ চ্যাম্পিয়ন মেয়েরা

ছাদখোলা বাসে রাজধানীজুড়ে হবে বিজয় মিছিল

সাফের ফাইনালে প্রথমার্ধে দুই গোল বাংলাদেশের

সর্বশেষ খবর

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত তোয়াব খান

এবার বিয়ের তারিখ প্রকাশ করলেন বুবলী

করোনায় দুইজনের মৃত্যু, আক্রান্ত ৬৯৬

সয়াবিন তেলের দাম লিটারে কমলো ১৪ টাকা