খেলা

আইসিসি সুপার লিগের শীর্ষ চার লক্ষ্য তামিমের

তামিম ইকবাল / PiPa News
তামিম ইকবাল / PiPa News

দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয় করার পর, আইসিসি সুপার লিগ টেবিলের লক্ষ্য স্থির করেছেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। তিনি জানান, আইসিসি ওয়ানডে সুপার লিগে শীর্ষ চারের জায়গা করে নেয়ার লক্ষ্য।

সম্প্রতি তিন ম্যাচের ওয়ানডে সিরিজে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। যা ছিল দক্ষিণ আফ্রিকার মাটিতে টাইগারদের প্রথম সিরিজ জয় । আইসিসি সুপার লীগে ১৮ ম্যাচে ১২০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অছে বাংলাদেশ। পয়েন্ট টেবিলের চিত্র অনুসারে বাংলাদেশ ইতোমধ্যে ভারতে অনুষ্ঠেয় ২০২৩ বিশ্বকাপ নিশ্চিত করেছে।

তবে তামিমের মতে এখনই কোন কিছুর নিশ্চয়তা পেতে চান না এবং তার লক্ষ্য পয়েন্ট টেবিলের শীর্ষ চারে থাকা। বাংলাদেশ আইসিসি সুপার লিগে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে সমান তিনটি করে মোট ছয়টি ম্যাচ খেলবে। ইংলিশদের বিপক্ষে ঘরের মাঠে। আর আইরিশদের বিপক্ষে বিদেশের মাটিতে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ম্যাচের পর তামিম বলেন, ‘যদি আমরা আরও একটি বা দু’টি ম্যাচ জিততে পারি, তাহলে হয়তো আমরা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবো।’

তিনি আরও বলেন, ‘কিন্তু এটা আমার লক্ষ্য নয়। আমার ব্যক্তিগত লক্ষ্য, বাংলাদেশকে সেরা চারে রেখে শেষ করা। আপনি যদি ৭ বা ৮ নম্বরে থেকে বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করেন, তবে এটি কোনও পার্থক্য সৃস্টি করে না। আমরা যদি শীর্ষ চারে থাকতে পারি তবে এটি একটি বিষয় হবে। আমরা কত ম্যাচ জিততে পারি এবং কত পয়েন্ট অর্জন করতে পারি তা আমার কাছে গুরুত্বপূর্ণ নয়। আমরা শুধু শীর্ষ চারে থাকতে চাই।’

বাংলাদেশ এখন পর্যন্ত ছয়টি সিরিজ খেলেছে। ঘরের মাঠে তারা যথাক্রমে- ওয়েস্ট ইন্ডিজকে ৩-০, শ্রীলংকা ও আফগানিস্তানকে ২-১ ব্যবধানে হারায়। দেশের বাইরে জিম্বাবুয়েকে ৩-০ এবং দক্ষিণ আফ্রিকাকে ২-১ ব্যবধানে হারায় টাইগাররা। তবে নিউজিল্যান্ডের কাছে ৩-০ ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

ওয়ানডে ক্রিকেটে প্রতিযোগিতা বাড়াতে এবং সব দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজের ধারাবাহিকতা বজায় রাখতে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ চালু করেছে। ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে ১০টি দল অংশ নিবে। আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বকাপ খেলবে ভারত। বাকি সাতটি দল আসবে সুপার লিগ থেকে।

দুই সিরিজে বাংলাদেশ কোন ম্যাচ না জিতলেও তারা সরাসরি বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে পারে, কারণ অন্যান্য দলগুলোকে বাংলাদেশের চেয়ে বেশি ম্যাচ খেলতে হবে এবং অনেক কিছুই ঘটতে পারে। কিন্তু বাংলাদেশ পয়েন্ট টেবিলে এমন পর্যায়ে রয়েছে, তাদের হারানোর কিছু নেই।

অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন থাকলেও দক্ষতার সাথেই দলকে নেতৃত্ব দিচ্ছেন তামিম। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয়ের পর প্রশংসায় ভাসছেন বাংলাদেশ অধিনায়ক। তবে দলকে এগিয়ে নিতে এখানেই থেমে থাকতে চান না তিনি।

তামিম বলেন, ‘আমি সবসময় একটা কথা বলি, অধিনায়কত্ব এমন একটা কিছু যা আমি প্রতিদিন শিখি। প্রতি ম্যাচেই নতুন কিছু শিখি। আমি কখনই বলতে পছন্দ করি না, আমি অধিনায়কত্ব বুঝতে পেরেছি। এটা আমার জন্য শুধু শুরু, ভুল করবো, ভালো করবো। অধিনায়কত্ব এভাবেই চলতে থাকে।’

দেশটিভি/এমএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

অর্থ ফেরত দিতে হচ্ছে না সাকিবকে

রাতে দেশে ফিরছেন সাকিব

বিটউইনারের সঙ্গে সম্পর্কচ্ছেদ, বিসিবিকে চিঠি দিয়ে জানালেন সাকিব

বেটউইনার নিউজের সঙ্গে চুক্তি বাতিল করলেন সাকিব

বেটিং কোম্পানির সঙ্গে চুক্তি বাতিলে সাকিবকে কড়া বার্তা বিসিবির

মোস্তাফিজ ঝড়ে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ

হোয়াইটওয়াশের লজ্জা এড়ানোর ম্যাচে জিম্বাবুয়েকে মামুলি টার্গেট দিলো বাংলাদেশ

ম্যাচ শেষে বাস না পেয়ে গাছতলায় হ্যান্ডবল দল

সর্বশেষ খবর

  • কলকাতায় ‘অভিযান বুক ক্যাফে’র যাত্রা শুরু

    -১৭১৮৯ সেকেন্ড আগে
    কলকাতায় ‘অভিযান বুক ক্যাফে’র যাত্রা শুরু
  • ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার দুই যাত্রী নিহত

    -১৫৪৭১ সেকেন্ড আগে
    ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার দুই যাত্রী নিহত
  • জ্বালানি তেলের মূল্য কমছে পাকিস্তানে

    -১৪৮৪৩ সেকেন্ড আগে
    জ্বালানি তেলের মূল্য কমছে পাকিস্তানে
  • ব্যাংকের সব শাখায় পাওয়া যাবে নগদ ডলার

    -১৪১৯৩ সেকেন্ড আগে
    ব্যাংকের সব শাখায় পাওয়া যাবে নগদ ডলার
  • শনিবার পূর্ণদিবস কর্মবিরতির ডাক চা শ্রমিকদের

    -১০৫৮৬ সেকেন্ড আগে
    শনিবার পূর্ণদিবস কর্মবিরতির ডাক চা শ্রমিকদের

সর্বশেষ খবর

কলকাতায় ‘অভিযান বুক ক্যাফে’র যাত্রা শুরু

ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার দুই যাত্রী নিহত

জ্বালানি তেলের মূল্য কমছে পাকিস্তানে

ব্যাংকের সব শাখায় পাওয়া যাবে নগদ ডলার