খেলা

রবিবার, ২০ জুন, ২০২১ (১০:২১)

পর্তুগালকে হারিয়ে দিল জার্মানি

পর্তুগালকে হারিয়ে দিল জার্মানি
পর্তুগালকে হারিয়ে দিল জার্মানি

ইউরোপের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতায় আজ রাতে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে ৪-২ গোলের ব্যবধানে হেরেছে পর্তুগাল। প্রথম ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে ৩-০ গোলের জয় তুলে নিয়েছিল রোনালদোরা। আজ ম্যাচের ১৫ মিনিটে জার্মান গোলরক্ষক ন্যুায়ারকে পরাস্ত করে রোনালদো জালে বল পাঠালে ১-০ গোলে এগিয়ে যায় পর্তুগাল। আগের চার ম্যাচে গোল না পেলেও আজ সি আর সেভেন গোল পাওয়ায় ইরানের আলী দাইয়ের রেকর্ড গুড়িয়ে দেয়ার সম্ভাবনা আরো উজ্জ্বল করেছেন। ৩৫ মিনিটে রোমেন ডায়াস আত্নঘাতী গোল করলে ১-১ সমতা ফিরে ম্যাচে। ৩৯ মিনিটে পর্তুগালের রাফায়েল নিজেদের জালে বল পাঠালে জার্মানি ২-১ ব্যবধানে এগিয়ে যায়। প্রথমার্ধে ২-১ ব্যবধানে লিড নিয়ে বিরতিতে যায় জার্মানি।

বিরতির পর আক্রমণের ধার বাড়িয়ে দেয় জার্মানরা। ফলে দ্বিতীয়ার্ধে ৯ মিনিটের ব্যবধানে দুই গোল করে ৪-১ ব্যবধানে এগিয়ে যায় জার্মানি। ৫১ মিনিটে হাভার্টজ এবং ৬০ মিনিটে গোন্স গোল করেন। ৬৭ মিনিটে দিয়াগো জোতা গোল করলে পর্তুগাল ব্যবধান ( ৪-২) কমায়। শেষ পর্যন্ত ৪-২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়েন থমাস মুলাররা।

দিনের অন্য ম্যাচে হাঙ্গেরির সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ফ্রান্স। শনিবারের ম্যাচটিই ছিল দুদলের প্রথম কোনো ইউরোপ মঞ্চের প্রতিযোগিতা। শক্তি-সামর্থ্যে ফ্রান্স এগিয়ে থাকলেও নিজেদের মাঠে বিশ্বচ্যাম্পিয়নদের রুখে দিয়েছে হাঙ্গেরি। গোল হজম করার আগে ফ্রান্সের জালে একবার বল জড়ায় স্বাগতিক দল। ম্যাচটি শেষ হয়েছে ১-১ গোলে।

বুদাপেস্টে ১৪তম মিনিটে অ্যান্তোনিও গ্রিজম্যানের শট ফিরিয়ে দেন স্বাগতিক দলের গোলরক্ষক পিটার গোলাসচি। ফিরতি বলে শট নিয়েও লক্ষ্যভেদ করতে পারেননি বার্সেলোনা ফরোয়ার্ড। এই দুটি শট ছাড়া হাঙ্গেরির মতো ফ্রান্সও প্রথমার্ধে প্রতিপক্ষের জাল বরাবর আর কোনো শট নিতে পারেনি। প্রথমার্ধের যোগ করা সময়ে রোলান্ড সালাইয়ের পা থেকে বল পেয়ে ফ্রান্সের জালে জড়ান আতিলা ফিওলা। পিছিয়ে পড়ায় যেন বাজ পড়ে ফ্রান্স কোচ দিদিয়ের দেশমের মাথায়। ডাগআউটে দাঁড়িয়ে এমনই অঙ্গভঙ্গি করেন তিনি।

পিছিয়ে পড়া ফ্রান্স সমতায় ফেরে গ্রিজম্যানের গোলে। কিলিয়ান এমবাপ্পের বারবার চেষ্টার পর বল আসে গ্রিজম্যানের কাছে। বুদ্ধিদীপ্ত পায়ে বল হাঙ্গেরির জালে জড়ান তিনি। এ ড্রয়ের ফলে ৪ পয়েন্ট হল ফ্রান্স। অথচ শনিবারে জয় পেলে নকআউটপর্ব নিশ্চিত হতো রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়নদের। হাঙ্গেরিও পেয়েছে এক পয়েন্ট। ফ্রান্স ও হাঙ্গেরি এর আগে বড় প্রতিযোগিতার মধ্যে বিশ্বকাপে দুইবার খেলেছে। প্রথমবার ১৯৭৮ সালে ও দ্বিতীয়বার ১৯৮৬ সালে। আর দুই বারই ফ্রান্স জয় তুলে নিয়েছিল। শনিবারের আগে সর্বশেষ ২০০৫ সালে একে অপরের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলেছিল তারা।

এছাড়াও রয়েছে

নেপালের লিগে খেলবেন আফ্রিদি

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের সব ম্যাচ সন্ধ্যায়

চার্টার্ড ফ্লাইটে বৃহস্পতিবার বিকেলে ঢাকায় আসছে অস্ট্রেলিয়া

হাড্ডাহাড্ডি লড়াই শেষে অলিম্পিক থেকে রোমান সানার বিদায়

আইপিএল'র চূড়ান্ত সূচি প্রকাশ করল ভারতীয় বোর্ড

অস্ট্রেলিয়াকে হারিয়ে সমতায় ফিরল উইন্ডিজ

জয়ের আশায় আজ মাঠে নামবে বাংলাদেশ

সিরিজ জয়ের জন্য টাইগারদের সামনে টার্গেট

আরও খবর

  • বিপুল পরিমাণ ইয়াবাসহ সৌদিগামী যাত্রী আটক

    বিপুল পরিমাণ ইয়াবাসহ সৌদিগামী যাত্রী আটক

  • ভিকারুননিসার অধ্যক্ষের ফোনালাপ নিয়ে তদন্ত কমিটি

    ভিকারুননিসার অধ্যক্ষের ফোনালাপ নিয়ে তদন্ত কমিটি

  • ভিকারুননিসার অধ্যক্ষ শিক্ষক নামের কলঙ্ক : ফখরুল

    ভিকারুননিসার অধ্যক্ষ শিক্ষক নামের কলঙ্ক : ফখরুল

  • পর্ণকাণ্ডে জেল হেফাজতে শিল্পার স্বামী

    পর্ণকাণ্ডে জেল হেফাজতে শিল্পার স্বামী

সর্বশেষ খবর

আবারো নাগার্নো-কারাবাখ সংঘর্ষ, আর্মেনিয়ার ৩ সেনা নিহত

২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ২৩৭

আগামী ১ ও ৪ আগস্ট ব্যাংক বন্ধ থাকবে

৫ আগস্টের পর দেশে লকডাউন থাকবে না: স্বরাষ্ট্রমন্ত্রী