খেলা

বৃহস্পতিবার, ০১ এপ্রিল, ২০২১ (১১:১৭)

সন্ধ্যায় বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

সন্ধ্যায় বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বহুল কাঙ্ক্ষিত ও দেশের জাঁকজমক ক্রীড়া মহাযজ্ঞ বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের পর্দা উঠবে আজ। চলবে ১০ এপ্রিল পর্যন্ত। এবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ গেমসের নামকরণ করা হয়েছে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস। আজ সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে হবে গেমসের উদ্বোধনী অনুষ্ঠান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি গেমসের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে দেশের ক্রীড়াঙ্গনের উল্লেখযোগ্য সাফল্য ভিজুয়াল প্রদর্শনীসহ দৃষ্টিনন্দন উদ্বোধনী অনুষ্ঠান হবে।

এর আগে গতকাল গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের মশালযাত্রা শুরু হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান এবং বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) সভাপতি জেনারেল আজিজ আহমেদের হাত ধরে গেমসর মশালযাত্রা শুরু হয়েছে। বেলা ১১টায় টুঙ্গিপাড়া উপজেলা চত্বরে মশাল প্রজ্জ্বলন করেন জেনারেল আজিজ আহমেদ। পরে তিনি মশালটি জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক ইলিয়াস হোসেন ও ভলিবল খেলোয়াড় জেসমিন পপির হাতে তুলে দেন। এরপর বর্ণাঢ্য মোটরর‌্যালির মাধ্যমে মশাল ঢাকায় আনা হবে। এরপর বিকাল ৪টায় বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের মশাল পৌঁছায় অলিম্পিক ভবনে। সেখানে মশাল গ্রহণ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। টুঙ্গিপাড়া থেকে মশাল ঢাকায় আনা এবং উদ্বোধনী অনুষ্ঠানে প্রজ্জ্বলন করার জন্য সব মিলিয়ে ২০ জন ক্রীড়াবিদ থাকবেন। উদ্বোধনী অনুষ্ঠানে মূল মশাল প্রজ্জ্বলন করবেন গলফার সিদ্দিকুর রহমান ও সাঁতারু মাহফুজা খাতুন শিলা। আর উদ্বোধনী অনুষ্ঠানে মাঠে ক্রীড়াবিদদের পক্ষে শপথ পাঠ করবেন দেশসেরা আরচার রোমান সানা।

এছাড়া এরই মধ্যে সিলেটে তিন দলের নারী ক্রিকেট দিয়ে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের খেলা মাঠে গড়িয়েছে আগেই। আর পুরুষ ফুটবল দলের খেলা কুমিল্লায় শুরু হয়েছে।

এছাড়া এবার ৭ জেলার ২৯টি ভেন্যুর এ ক্রীড়াযজ্ঞে ৩১ ডিসিপ্লিনে ৫ হাজার ৩০০ ক্রীড়াবিদ লড়বেন ১ হাজার ২৭১টি পদকের জন্য, যার মধ্যে সোনার পদকের সংখ্যা ৩৭৮টি। এই গেমস লাল-সবুজের ক্রীড়াবিদদের কাছে বাংলাদেশের অলিম্পিক। এখানে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণে সচেষ্ট হন তারা। এবারের আসরের ৩১ ডিসিপ্লিনগুলো হলো অ্যাথলেটিকস, আরচারি, ব্যাডমিন্টন, বাস্কেটবল, বক্সিং, সাইক্লিং, ফেন্সিং, ফুটবল, গলফ, জিমন্যাস্টিকস, হ্যান্ডবল, হকি, জুডো, রোয়িং, শুটিং, সাঁতার, টেবিল টেনিস, তায়কোয়ান্দো, টেনিস, ভলিবল, ভারোত্তোলন, কুস্তি, দাবা, ক্রিকেট, কাবাডি, কারাতে, উশু, খোখো, শরীর গঠন, রাগবি ও রোলার স্কেটিং।

এর আগে গত বছরের এপ্রিলে এ আসর হওয়ার কথা থাকলেও করোনার প্রকোপে তা স্থগিত করা হয়। তবে নতুন সূচিতে যখন আবার আয়োজন হচ্ছে, ঠিক তখনি করোনার দ্বিতীয় ঢেউয়ে টালমাটাল বাংলাদেশ। এমন অবস্থায় বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা সফল আয়োজনের চেষ্টা করছেন। এ বিষয় সংগঠনটির উপমহাসচিব আসাদুজ্জামান কোহিনুর বলেন, করোনা পরিস্থিতির কারণে একবার পিছিয়েছি এ আয়োজন। সরকারের বিধিনিষেধ মেনে জেলা পর্যায়ে সিভিল সার্জনদের নির্দেশনা দেয়া আছে সব ধরনের সহযোগিতার। পূর্বনির্ধারিত হওয়ায় আয়োজনে সব ধরনের সতর্কতা মেনে চলা বাধ্যতামূলক করা হবে। সবসময় মাস্ক পরিধান, স্যানিটাইজারের নিশ্চয়তা থাকবে। আমরা সর্বোচ্চ নিয়ম মেনে এ আসর আয়োজন করব। / ভোকা

এছাড়াও রয়েছে

হেরে শিরোপার দৌড় থেকে ছিটকে গেল বার্সা

চ্যাম্পিয়ন্স লিগ খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখলো লিভারপুল

ওয়ানডে সিরিজ খেলতে ঢাকায় শ্রীলঙ্কা দল

চ্যাম্পিয়নস লিগের আশা বাঁচিয়ে রাখল জুভেন্টাস

ইতালিয়ান ওপেনের ফাইনালে জকোভিচ

লিগ শিরোপা ঘরে তুলল বেসিকতাস

মোহামেডানে নাম লেখালেন সাকিব

ফরাসি কাপের ফাইনালে নেইমাররা

আরও খবর

  • শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

    শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

  • হোয়াটসঅ্যাপের বিতর্কিত নীতি কার্যকর

    হোয়াটসঅ্যাপের বিতর্কিত নীতি কার্যকর

  • আমি জন্মগতভাবে বেয়াদব: নোবেল

    আমি জন্মগতভাবে বেয়াদব: নোবেল

  • যেসব এলাকায় আজ গ্যাস থাকবে না

    যেসব এলাকায় আজ গ্যাস থাকবে না

সর্বশেষ খবর

সরকার লকডাউনের নামে ক্র্যাকডাউন দিয়েছে: মির্জা ফখরুল

‘বাংলাদেশের ইতিহাস আর কেউ বিকৃত করতে পারবে না’

করোনায় আরও ৩২ জনের মৃত্যু, শনাক্ত ৬৯৮

আদালতে বাবুলের স্বীকারোক্তিমূলক জবানবন্দি