খেলা

রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১ (১০:৫১)

রুটের ডাবল সেঞ্চুরির পর শ্রীলঙ্কার প্রতিরোধ

রুটের ডাবল সেঞ্চুরির পর শ্রীলঙ্কার প্রতিরোধ

ক্যারিয়ারের চতুর্থ ও শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি পেয়েছেন জো রুট। তার ব্যাটে রান উৎসব করেছে ইংল্যান্ড। বিশাল ব্যবধানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে ইনিংস হার এড়াতে প্রতিরোধ গড়েছে শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত গল টেস্টের ভাগ্যে কি আছে তা জানা যাবে চতুর্থ দিন।

শ্রীলঙ্কার করা ১৩৫ রানের জবাবে ইংল্যান্ড প্রথম ইনিংসে করে ৪২১ রান। ২৮৬ রানের লিড পায় তারা। জবাবে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১৫৬ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করে স্বাগতিকরা।

১৬৮ রানে দিন শুরু করে দিনের প্রথম সেশনে ডাবলের স্বাদ পান ইংলিশ অধিনায়ক। রুটের আগে শ্রীলঙ্কার মাটিতে টেস্ট ডাবল পেয়েছেন ছয় ব্যাটসম্যান।যেখানে আছেন শচীন, লারা, শেবাগদের মতো কিংবদন্তি। বাংলাদেশের মুশফিকুর রহিমও আছেন এ তালিকায়। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে রুট ক্যারিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ ২২৮ রান করেন। ৩২১ বলে ১৮ চার ও ১ ছক্কায় রুট ইনিংসটি সাজান। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডসে দুইশ রান করেছিলেন ডানহাতি ব্যাটসম্যান।

৪ উইকেটে ৩২০ রান নিয়ে দিন শুরু করে ইংলিশরা। তৃতীয় দিন স্কোরবোর্ডে ১০১ রান যোগ করে অলআউট হয় তারা। রুট বাদে রান পেয়েছেন ডন লরেন্স ও জস বাটলার। লরেন্স ৭৩ রানে আউট হন। উইকেট রক্ষক ব্যাটসম্যান বাটলারের ব্যাট থেকে আসে ৩০ রান। শেষ দিকে কোনো ব্যাটসম্যান রান করতে পারেননি। স্যাম কুরান ও ডম বেস রানের খাতা খোলার আগেই আউট হন। জ্যাক লিচ ৪ ও মার্ক উডের ব্যাট থেকে আসে ২ রান। স্টুয়ার্ট ব্রড ১১ রানে অপরাজিত থাকেন।

শ্রীলঙ্কার হয়ে বল হাতে ৪ উইকেট নেন দিলরুয়ান পেরেরা। এছাড়া লাসিথ এমবুলডেনিয়া ৩ উইকেট নেন। ২ উইকেট নেন আসিথা ফার্নান্দো।

২৮৬ রানে পিছিয়ে থেকে ব্যাটিং নেমে শ্রীলঙ্কা উদ্বোধনী জুটিতে ১০১ রান তোলে। দুই বাঁহাতি ব্যাটসম্যান কুশল পেরেরা ও লাহিরু থিরিমান্নে হাফ সেঞ্চুরির স্বাদ পান। থিতু হওয়া এ জুটি ভাঙেন স্যাম কুরান। তার শর্ট বল পয়েন্টের ওপর দিয়ে উড়াতে গিয়ে ডিপ পয়েন্টে ক্যাচ দেন ৬২ রান করা পেরেরা। আগের চার ইনিংসে রানের খেলা না খোলা কুশল পারেরার ইনিংস থামে ১৫ রানে। স্পিনার লিচের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন মেন্ডিস।

দিনের বাকিটা সময় কাটিয়ে দেন থিরিমান্নে ও এমবুলডেনিয়া। থিরিমান্নে অপরাজিত আছেন ৭৬ রানে। নাইটওয়াচম্যান হিসেবে নামা এমবুলডেনিয়া রানের খাতা খোলার অপেক্ষায়। / রাই

এছাড়াও রয়েছে

ম্যানসিটিকে হারের স্বাদ দিল ম্যানইউ

শেষ মুহূর্তে বেনজেমার গোলে হার এড়ালো রিয়াল

বার্সেলোনার নতুন সভাপতি হোয়ান লাপোর্তা

অ্যালেনের নৈপুণ্যে সিরিজ জিতলো ওয়েস্ট ইন্ডিজ

অনায়াস জয়ে সিরিজ নিউ জিল্যান্ডের

তরুণ আফ্রিদির শ্বশুর হচ্ছেন শহীদ আফ্রিদি

ওসাসুনাকে ২-০ গোলে হারিয়েছে বার্সেলোনা

নিউজিল্যান্ডকে হারিয়ে সমতায় ফিরলো অস্ট্রেলিয়া

আরও খবর

  • নিউইয়র্কে রেস্তোরাঁ খুললেন প্রিয়াঙ্কা

    নিউইয়র্কে রেস্তোরাঁ খুললেন প্রিয়াঙ্কা

  • অনায়াস জয়ে সিরিজ নিউ জিল্যান্ডের

    অনায়াস জয়ে সিরিজ নিউ জিল্যান্ডের

  • ভারতে অনুপ্রবেশকারী পুলিশ কর্মকর্তাদের ফেরত চাইল মিয়ানমার

    ভারতে অনুপ্রবেশকারী পুলিশ কর্মকর্তাদের ফেরত চাইল মিয়ানমার

  • কী কারণে সমুদ্রের ওপর ‌‘আকাশে’ ভাসছে জাহাজ?

    কী কারণে সমুদ্রের ওপর ‌‘আকাশে’ ভাসছে জাহাজ?

সর্বশেষ খবর

বড় ভাইয়ের দায়ের কোপে প্রাণ গেল ছোট ভাইয়ের

নিউইয়র্কে রেস্তোরাঁ খুললেন প্রিয়াঙ্কা

শেষ মুহূর্তে বেনজেমার গোলে হার এড়ালো রিয়াল

আজ বাংলাদেশ ও ভারত সচিব পর্যায়ের বৈঠক