খেলা

মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০ (১৫:৪০)

স্বাধীন বাংলা ফুটবলের গর্বিত সদস্য নওশের চলে গেলেন

স্বাধীন বাংলা ফুটবলের গর্বিত সদস্য নওশের চলে গেলেন

বেশকিছু দিন ধরে হাসপাতালের বিছানায় লাইফ সাপোর্টে ছিলেন দেশের ফুটবল তারকা নওশেরুজ্জামান। চিকিৎসকের অক্লান্ত চেষ্টা এবং সমর্থক-সতীর্থদের দোয়া প্রার্থনার মধ্যে সময়টা কাটছিল অনিশ্চয়তার মধ্যে। সব চেষ্টাকে ব্যর্থ করে দিয়ে নওশের শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ২১ সেপ্টেম্বর, সোমবার রাতে (ইন্না লিল্লাহি ইয়া... রাজেউন)।

করোনা আক্রান্ত নওশেরকে গত ৯ সেপ্টেম্বর হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়। তার চিকিৎসার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যথাযথ নির্দেশনা দিয়েছিলেন।

২২ সেপ্টেম্বর সকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এই কৃতিমানের প্রথম নামাজে জানাজা হয়। এই মাঠেই ফুটবল-ক্রিকেটের সঙ্গে তার কতই না স্মৃতি আছে। সেই মাঠ থেকেই সতীর্থদের চোখের জলে শেষ বিদায় নিলেন নওশের। মুন্সীগঞ্জে আরেকটি জানাজার পর চাঁদপুরে তাকে দাফন করা হবে বলে তার পারিবারিক সূত্র জানিয়েছে।

স্বাধীন বাংলা ফুটবল দলের গর্বিত এই সদস্যের ফুটবল ক্যারিয়ার ছিল সাফল্যের সুঁতোয় গাঁথা। দেশ স্বাধীনের পর প্রথমে বাংলাদেশ ওয়াপদাতে খেলেছেন। তারপর মোহামেডান ও ঢাকা ওয়ান্ডারার্সে খেলেছেন দাপটের সঙ্গে। জাতীয় দলে বাংলাদেশের জার্সি গায়েও খেলেছেন সুনামের সঙ্গে। নামি এই স্ট্রাইকার স্বাধীনতার আগে রেলওয়ে, ওয়ারি, ফায়ার সার্ভিস ও ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবের সেরা খেলোয়াড় ছিলেন।

স্বাধীনতার যুদ্ধে অংশ নেওয়া স্বাধীন বাংলা ফুটবল দলের কৃতিমান এই সদস্য ক্রিকেটও খেলেছেন দাপটের সঙ্গে। একসময় মোহামেডান স্পোর্টিং ক্লাবের নিয়মিত ওপেনার ছিলেন। মোহামেডান ছাড়াও ভিক্টোরিয়া ও কলাবাগানের হয়ে ক্রিকেট মাঠ মাতিয়েছেন এই তারকা। ফুটবল-ক্রিকেটে সমান দক্ষতা দেখানো সব্যসাচী এই ক্রীড়াবিদ ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্লু।

এই কৃতি ক্রীড়াবিদের মৃত্যুতে ক্রীড়া ও যুব ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন। ক্রীড়া প্রতিমন্ত্রী এক শোকবার্তায় বলেন- 'স্বাধীন বাংলা ফুটবল দলের এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন নওশেরুজ্জামান। দেশের ফুটবল উন্নয়নে তিনি অগ্রগণ্য ভূমিকা রেখেছেন। মহান মুক্তিযুদ্ধেও তার অবদান দেশ ও জাতি সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। তার মৃত্যুতে দেশের ফুটবলের অপূরণীয় ক্ষতি হয়ে গেল।’

তারকা এই ক্রীড়াবিদের মৃত্যুতে দেশের বিভিন্ন ক্রীড়া সংগঠন ও সংস্থা শোক প্রকাশ করেছে।

এছাড়াও রয়েছে

আজ সাকিবের নিষেধাজ্ঞার শেষ দিন

অবশেষে পদত্যাগ করলেন বার্সা সভাপতি

পগবার জাতীয় দল ছাড়ার খবর মিথ্যা

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সব সদস্যের পদত্যাগ

জেমি ভার্ডির গোলে ধরাশায়ী আর্সেনাল

মধুর প্রতিশোধে চ্যাম্পিয়ন মাহমুদউল্লাহ একাদশ

ম্যাক্রোঁর মন্তব্য শুনে ফ্রান্সের হয়ে খেলার ‘ইচ্ছা নেই’ পগবার

৩-১ গোলে বার্সার বিপক্ষে রিয়ালের জয়

আরও খবর

  • যে শর্তে জামিন পেলেন নির্মাতা দেবাশীষ বিশ্বাস

    যে শর্তে জামিন পেলেন নির্মাতা দেবাশীষ বিশ্বাস

  • নববধূ নেহার ছবি ভাইরাল

    নববধূ নেহার ছবি ভাইরাল

  • রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্কদের বিচার চলছে, নিরাপত্তা জোরদার

    রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্কদের বিচার চলছে, নিরাপত্তা জোরদার

  • চাঁদে বিপুল পরিমাণ পানির সন্ধান

    চাঁদে বিপুল পরিমাণ পানির সন্ধান

সর্বশেষ খবর

তিন দিনের রিমান্ডে ইরফান ও জাহিদ

ব্যর্থতা ঢাকতে সরকারের ওপর দোষ চাপাচ্ছে বিএনপি : সেতুমন্ত্রী

আজ সাকিবের নিষেধাজ্ঞার শেষ দিন

বুয়েটছাত্র আবরার হত্যা মামলায় আরও একজনের সাক্ষ্য