খেলা

মঙ্গলবার, ০৪ আগস্ট, ২০২০ (১১:০১)

চীনা কোম্পানি ছাড়া আইপিএল অসম্ভব!

চীনা কোম্পানি ছাড়া আইপিএল অসম্ভব!

আইপিএল আয়োজনে ভারত সরকারের অনুমতি মিলেছে। সংযুক্ত আরব আমিরাতেই হচ্ছে আইপিএলের ১৩তম আসর। ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে টুর্ণামেন্টটির ফাইনাল হবে ১০ নভেম্বর।

তবে এসবের চেয়েও বড় খবর হচ্ছে এই মৌসুমের জন্য আইপিএল কর্তৃপক্ষ আগের মতোই তাদের সব স্পনসর রেখে দিয়েছে। অর্থাৎ এ বছরও আইপিএলের টাইটেল স্পনসর থাকছে চীনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা ‘ভিভো’। যদিও সম্প্রতি চীন-ভারত সম্পর্কের টানাপোড়েন তৈরি হয়েছে। আইপিএল থেকে চীনা কোম্পানিকে বাদ দেয়ার জন্য ভারত জু্ড়েই আলোচনা শুরু হয়েছিলো। কিন্তু শেষ পযন্ত বিসিসিআই তাদের সিদ্ধান্ত থেকে সরে এসে চীনা কোম্পানিকেই আইপিএলের টাইটেল স্পন্সর হিসেবে রেখে দিয়েছে।

যা নিয়ে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে প্রতিবাদ। টুইটারে টপ ট্রেন্ডিংয়ে #BoycottIPL। এ প্রতিবাদে এবার শামিল রাজনৈতিক মহলও। ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে ভারত সরকারের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করলেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ।

ওমরের অভিযোগ সরকারের চীন নীতি ভীষণ বিভ্রান্তিকর। আর এই বিভ্রান্তির জন্যই চীন ভারতের উপর জেঁকে বসার সুযোগ পাচ্ছে। টুইটারে তিনি লিখেছেন, ‘চীনা মোবাইল প্রস্তুতকারী কোম্পানি এ বছরও আইপিএলের স্পনসর থাকছে। অথচ আমাদের বলা হচ্ছে চীনা পণ্য বয়কট করতে। চীনারা যে আমাদের উপর জেঁকে বসেছে, এতে অবাক হওয়ার কিছু নেই। কারণ, আমরা বুঝতেই পারছি না চীনাদের নিয়ে কী করা উচিত।’

রীতিমতো আক্রমণাত্মক সুরে ন্যাশনাল কনফারেন্সের নেতা বলছেন, ‘বিসিসিআই সমস্ত চীনা স্পনসর ধরে রাখল। এরপর চীনারা জেনে যাবে, যে ওদের স্পনসরশিপ ছাড়া আমরা চলতে পারব না। অথচ কিছু নির্বোধ মানুষ নিজেদের চীনা টিভিগুলি ছুঁড়ে ফেলে দিয়েছিল।’

প্রসঙ্গতঃ ‘ভিভো’, ‘আলিবাবা’, ‘পে-টিএম’সহ সমস্ত চীনা কোম্পানিই ভারতীয় ক্রিকেটে বড় অঙ্কের টাকা ঢালে। ভারতীয় বোর্ডের ‘সোনার হরিণ’ আইপিএলের টাইটেল স্পনসর ‘ভিভো’। যারা কিনা চীনা মোবাইল কোম্পানি। শুধুমাত্র ভিভোই প্রতি বছর আইপিএল আয়োজনের জন্য বিসিসিআইকে দেয় ৪৪০ কোটি রুপি।

এছাড়াও রয়েছে

ডু প্লেসির ব্যাটিং তাণ্ডবের পরও হেরে গেল ধোনির চেন্নাই

ইন্টারেই গেলেন ভিদাল

রাতে ধোনির প্রতিপক্ষ স্মিথ

স্বাধীন বাংলা ফুটবলের গর্বিত সদস্য নওশের চলে গেলেন

জাতীয় দল থেকে বিদায় রাকিটিচের

শুরু হচ্ছে শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট

ইব্রাহিমোভিচের জোড়া গোলে এসি মিলানের জয়

টস জিতে ব্যাঙ্গালুরুকে ব্যাটিংয়ে পাঠিয়েছে হায়দরাবাদ

আরও খবর

  • চীনে প্রেসিডেন্টের সমালোচনা করায় বিলিয়নিয়ারের ১৮ বছরের জেল

    চীনে প্রেসিডেন্টের সমালোচনা করায় বিলিয়নিয়ারের ১৮ বছরের জেল

  • টিকিটের দাবিতে আজও সৌদি প্রবাসীদের বিক্ষোভ

    টিকিটের দাবিতে আজও সৌদি প্রবাসীদের বিক্ষোভ

  • ভিপি নূরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক মামলা

    ভিপি নূরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক মামলা

  • রাতে ধোনির প্রতিপক্ষ স্মিথ

    রাতে ধোনির প্রতিপক্ষ স্মিথ

সর্বশেষ খবর

ইন্টারেই গেলেন ভিদাল

আক্রান্ত ৩ কোটি ১৪ লাখ, মৃত্যু ৯ লাখ ৬৮ হাজার

ডু প্লেসির ব্যাটিং তাণ্ডবের পরও হেরে গেল ধোনির চেন্নাই

অ্যাটর্নি জেনারেলের অবস্থা সংকটাপন্ন