খেলা

বুধবার, ২৯ জুলাই, ২০২০ (১৫:০০)

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের সিরিজ জয়

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের সিরিজ জয়

প্রথম টেস্টে হারের পর দ্বিতীয় এবং তৃতীয় টেস্ট জিতে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতল ইংল্যান্ড। আজ তৃতীয় টেস্টের পঞ্চম দিনে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে ১২৯ রানে গুটিয়ে দিয়ে ২৬৯ রানে ওল্ড ট্রাফোর্ড টেস্ট জিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় জো রুট বাহিনী। প্রথম টেস্টে হারার পর দ্বিতীয় টেস্টে জিতে সিরিজে সমতা আনে ইংল্যান্ড। তৃতীয় টেস্টের ইংলিশ ব্যাটসম্যান এবং বোলাররা দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করে ক্যারিবিয়ানদের ইতিহাস গড়তে দেয়নি। প্রথম টেস্ট জেতার পর জেসন হোল্ডার বাহিনী সামনে ৩২ বছর পর সিরিজ জেতার সম্ভাবনা উঁকি দিলেও তা সম্ভব হয়নি।

তৃতীয় টেস্টের টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ৩৬৯ এবং দ্বিতীয় ইনিংসে দুই উইকেটে ২২৬ রান তুলে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ইংলিশ পেস আক্রমণে সামনে ক্যারিবীয়রা প্রথম ইনিংসে ১৯৭ এবং দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৯ রানে গুটিয়ে যায়। দ্বিতীয় টেস্টে ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত স্টুয়ার্ট ব্রড তৃতীয় টেস্টেও ম্যাচ সেরা নির্বাচিত হয়েছিলেন তিনি। যৌথভাবে সিরিজ সেরা হয়েছেন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড এবং ওয়েস্ট ইন্ডিজের রোস্টন চেজ।

আজ তৃতীয় টেস্টের পঞ্চম দিনে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সপ্তম বোলার হিসেবে ৫০০ উইকেট নেয়ার কীর্তি গড়েন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্রাথওয়েটের উইকেট তুলে নেয়ার মাধ্যমে ৫০০ উইকেটের ক্লাবে যোগ দেন তিনি। ব্রডের আগে তারই সতীর্থ জেমস অ্যান্ডারসন প্রথম ইংলিশ বোলার হিসেবে ৫০০ উইকেট তুলে নিয়েছিলেন ২০১৭ সালে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আর কাকতালীয়ভাবে অ্যান্ডারসনের ৫০০তম শিকার ছিলেন এই ক্রেইগ ব্রাথওয়েটই । ইংল্যান্ডের দেয়া ৩৯৯ রানের টার্গেটে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজ নিজেদের দ্বিতীয় ইনিংসে ৮৪ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসে।

এরপর আর কোমর সোজা করে দাঁড়াতে পারেনি। অন্য ব্যাটসম্যানরা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। তৃতীয়দিনই মাত্র ১০ রান তুলে ২ উইকেট হারিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচের তৃতীয়দিন ওয়েস্ট ইন্ডিজ যে ২টি উইকেট হারিয়েছিল তার দুটোই তুলে নিয়েছিলেন ব্রড। আর এর মাধ্যমে টেস্ট ক্যারিয়ারে নিজের ৪৯৯তম উইকেটে পৌছে গিয়েছিলেন তিনি। ম্যাচের চতুর্থদিন তিনি ৫০০ উইকেট নেয়ার জন্য প্রহর গুনছিলেন। কিন্তু বৃষ্টি তার সেই অপেক্ষা ১ দিন বাড়িয়ে দেয়। তবে ম্যাচের পঞ্চম দিনে নেমে তার ৫০০ উইকেটটি পেতে বেশি সময় লাগেনি। দ্বিতীয় ইনিংসে নিজের সপ্তম ওভারে গিয়ে ৫০০ তম উইকেটটি তুলে নেন তিনি।

প্রথম দুই টেস্টে দুই দল একটি করে ম্যাচ জেতা তৃতীয় টেস্ট অঘোষিত ফাইনালে পরিণত হয়েছিল। ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে ২৬৯ রানে হারিয়ে সিরিজ জেতায় অগ্রণী ভূমিকা রাখেন স্টুয়ার্ট ব্রড। প্রথম ইনিংসে ৩১ রানে ৬ উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে নিয়েছেন ৪ উইকেট। দ্বিতীয় ইনিংসে স্টুয়ার্ট ব্রডের চেয়ে বল হাতে সফলতার পরিচয় দিয়েছেন ওকস। তিনি ১১ ওভারে ৫০ রান দিয়ে ৫ ক্যারিবিয়ান ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান।

এছাড়াও রয়েছে

ইতালিয়ান ওপেন থেকে ৯ বারের চ্যাম্পিয়ন নাদালের বিদায়

জমজমাট আইপিএলের পর্দা উঠছে আজ

বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল দল ঘোষণা

পাঁচ বছর পর ইংল্যান্ডের মাঠে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

শর্ত শিথিল করছে শ্রীলংকা, সফর হচ্ছে

নিষিদ্ধ হলেন নেইমার

যে কারণে বিতর্কিত হলেন সৌরভ গাঙ্গুলি

টি-২০ বিশ্বকাপ জয় আমাদের স্বপ্ন: রশিদ খান

আরও খবর

  • কুয়েতে এমপি পাপুলের বিচার শুরু

    কুয়েতে এমপি পাপুলের বিচার শুরু

  • পাঁচ বছর পর ইংল্যান্ডের মাঠে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

    পাঁচ বছর পর ইংল্যান্ডের মাঠে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

  • ঘূর্ণিঝড় স্যালির তাণ্ডব, বিদ্যুৎবিচ্ছিন্ন ৫ লাখের বেশি মানুষ

    ঘূর্ণিঝড় স্যালির তাণ্ডব, বিদ্যুৎবিচ্ছিন্ন ৫ লাখের বেশি মানুষ

  • মাওলানা আনাস মাদানীকে হাটহাজারী মাদ্রাসা থেকে অব্যাহতি

    মাওলানা আনাস মাদানীকে হাটহাজারী মাদ্রাসা থেকে অব্যাহতি

সর্বশেষ খবর

আবরারের বাবা অসুস্থ, পেছাল মামলার সাক্ষ্য গ্রহণ

বিশ্বে করোনায় আক্রান্ত বেড়ে ৩ কোটি ৬ লাখ, মৃত্যু ৯ লাখ ৫৫ হাজার

দ্বিতীয় দফায় রিমান্ড শেষে আদালতে রবিউল

ইতালিয়ান ওপেন থেকে ৯ বারের চ্যাম্পিয়ন নাদালের বিদায়