খেলা

শুক্রবার, ১৫ মে, ২০২০ (১৫:০৫)

করোনার মধ্যে শনিবার মাঠে গড়াচ্ছে বুন্দেসলিগা

করোনার মধ্যে শনিবার মাঠে গড়াচ্ছে বুন্দেসলিগা

করোনা ভাইরাসের মধ্যে ইউরোপের প্রথম কোনো ফুটবল লিগ হিসেবে আবার মাঠে গড়াচ্ছে জার্মানির ফুটবল লিগ বুন্দেসলিগা। ১৬ মে (শনিবার) থেকে ফের জার্মানির স্টেডিয়ামে দেখা যাবে বিশ্বের নামী দামী ফুটবলারদের পায়ের লড়াই।

বুন্দেসলিগায় খেলা ১৮টি দলের এখনো ৯ থেকে ১০টি করে ম্যাচ বাকি রয়েছে। তবে প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপ থাকার কারণে খুব কড়াকড়ির মধ্য দিয়েই শুরু হবে এই লিগ। সাধারণ সময়গুলোতে ফুটবল মাঠে যে দৃশ্য দেখা যায় তার অনেক কিছুই দেখা যাবে না ১৬ তারিখ লিগ শুরু হওয়ার দিন থেকে। খেলার প্রাণ দর্শকদের প্রবেশ স্টেডিয়ামে সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। তাছাড়া সাংবাদিক ও অন্যন্যদের স্টেডিয়ামে প্রবেশ শিথিল করা হয়েছে।

করোনা ভাইরাসে যেন কোনো খেলোয়াড় কোনোভাবেই আক্রান্ত না হন তার জন্য থাকছে বেশ কড়াকড়ি। প্রত্যেকটি ম্যাচের আগে সব খেলোয়াড়ের করোনা পরীক্ষা করা হবে। এরপর হোটেল থেকে স্টেডিয়ামের খেলোয়াড়দের নিয়ে যাওয়া হবে ৩টি বাসে করে। আগে যেখানে ১টি বাস ব্যবহার করা হতো এখন সেখানে ব্যবহার করা হবে ৩টি বাস। এরপর খেলোয়াড়রা আলাদা আলাদাভাবে মাঠে প্রবেশ করবেন। আগে যেটি দেখা যেতো টানেলে খেলোয়াড়রা লাইন ধরে দাঁড়িয়ে মাঠে প্রবেশ করছেন। সেটি আর দেখা যাবে না। মাঠে খেলোয়াড়রা কোনোভাবেই থুতু ফেলতে পারবেন না। তাছাড়া সতীর্থ খেলোয়াড়ের সঙ্গেও হাত মেলানো নিষিদ্ধ করা হয়েছে। এরপর খেলোয়াড়রা যেন কোনোভাবেই বাইরের কারো সংস্পর্শে না আসতে পারেন এজন্য হোটেলে অতিথির সঙ্গে দেখা সাক্ষাত নিষিদ্ধ করা হয়েছে। তাছাড়া প্রত্যেককে হোটেলে রুমে খাবার দিয়ে আসবে ক্লাবের স্টাফরা।

জার্মানির ফুটবল ফেডারেশন জার্মানির প্রথম ও দ্বিতীয় সারির লিগের সব খেলোয়াড়ের করোনা ভাইরাস পরীক্ষা করেছে। এরমধ্যে সবমিলিয়ে তারা ১০ জনের দেহে করোনা পেয়েছে। যাদের দেহে করোনা পাওয়া গেছে তাদের সকলকে হোমে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। এখন লিগ শুরু হওয়ার পর যদি কারো শরীরে করোনা পাওয়া যায় তাহলে শুধু ওই খেলোয়াড়কে কোয়ারেন্টাইনে পাঠানো হবে আর তাকে ইনজুরি আক্রান্ত হিসেবে বিবেচনা করা হবে।

বুন্দেসলিগায় এ সপ্তাহে মোট ৩ দিন হবে ম্যাচ। এর মধ্যে ১৬ তারিখ শনিবার লিগ শুরুর দিন হবে ৬টি ম্যাচ। ঐদিন সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে একই সময়ে মাঠে নামবে বরুশিয়া ডর্টমুন্ড ও শালকে ০৪, আর বি লেইপজেইগ ও ফ্রিবার্গ, হোফেনহাম ও হার্থা বিএসসি, ফরচুনা ডুসেলডর্ফ ও পাডেরবোর্ন এবং অগসবার্গ ও ওলফসবার্গ । আর আলাদা সময়ে রাতে মাঠে নামবে এনট্রাচট ফ্রাঙ্কফ্রুট ও বরুশিয়া মঙচেঙলাবাচ।

এরপর ১৭ তারিখ মাঠে নামবে এফ সি কন ও মেইনজ ০৫ এবং বায়ার্ন মিউনিখ ও ইউনিয়ন বার্লিন। ম্যাচ দুটি হবে যথাক্রমে সন্ধ্যা ৭টা ৩০ মিনিট ও রাত ১০টায়। আর এ সপ্তাহের শেষ ম্যাচে ১৮ তারিখ রাতে একমাত্র ম্যাচে মুখোমুখি হবে বায়ার লেভারকুসেন ও ওয়ের্দার ব্রেমেন।

এছাড়াও রয়েছে

জমজমাট আইপিএলের পর্দা উঠছে আজ

বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল দল ঘোষণা

পাঁচ বছর পর ইংল্যান্ডের মাঠে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

শর্ত শিথিল করছে শ্রীলংকা, সফর হচ্ছে

নিষিদ্ধ হলেন নেইমার

যে কারণে বিতর্কিত হলেন সৌরভ গাঙ্গুলি

টি-২০ বিশ্বকাপ জয় আমাদের স্বপ্ন: রশিদ খান

পরীক্ষা-নিরীক্ষার ম্যাচে জয় পেল বার্সা

আরও খবর

  • কুয়েতে এমপি পাপুলের বিচার শুরু

    কুয়েতে এমপি পাপুলের বিচার শুরু

  • পাঁচ বছর পর ইংল্যান্ডের মাঠে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

    পাঁচ বছর পর ইংল্যান্ডের মাঠে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

  • ঘূর্ণিঝড় স্যালির তাণ্ডব, বিদ্যুৎবিচ্ছিন্ন ৫ লাখের বেশি মানুষ

    ঘূর্ণিঝড় স্যালির তাণ্ডব, বিদ্যুৎবিচ্ছিন্ন ৫ লাখের বেশি মানুষ

  • মাওলানা আনাস মাদানীকে হাটহাজারী মাদ্রাসা থেকে অব্যাহতি

    মাওলানা আনাস মাদানীকে হাটহাজারী মাদ্রাসা থেকে অব্যাহতি

সর্বশেষ খবর

জমজমাট আইপিএলের পর্দা উঠছে আজ

বাসের নিচে ঢুকে গেল মোটরসাইকেল, নিহত ৩

বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল দল ঘোষণা

বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ছাড়াল