খেলা

বৃহস্পতিবার, ০২ এপ্রিল, ২০২০ (১৩:২৩)

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো বাতিল হলো উইম্বলডন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো বাতিল হলো উইম্বলডন

করোনাভাইরাসের কারণে ক্রিকেট-ফুটবলের বৈশ্বিক আসরগুলো বন্ধ হয়ে যাওয়ার পর এবার বাতিল হলো উইম্বলডন। বিশ্ব টেনিসের সেরা এই আকর্ষণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম বন্ধ হলো।

করোনা মোকাবেলার স্বার্থে ক্রস কোর্টেই খেলা যুক্তিযুক্ত বলে মনে করছে অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব (এইএলটিসি)। বুধবার এক জরুরি বৈঠকের পর তারা সিদ্ধান্ত দিয়েছে, মহামারী করোনাভাইরাসের কারণে এবার গ্র্যাস কোর্ট গ্র্যান্ডস্ল্যাম আয়োজন করা সম্ভব নয়।

এ বিষয়ে এইএলটিসি চেয়ারম্যান ইয়ান হিউইট বলেন, বিষয়টি আমরা মোটেও হালকাভাবে নিইনি। আমরা জনস্বাস্থ্যের কথা ভেবে এ সিদ্ধান্ত নিয়েছি। বিশ্বযুদ্ধ ছাড়া উইম্বলডন আয়োজনে কখনও ব্যাঘাত ঘটেনি। সেটি আমাদের মাথায় ছিল। কিন্তু এই করুণ পরিস্থিতিতে আমাদের মনে হয়েছে প্রতিযোগিতা বাতিল করাটাই যৌক্তিক।

‘আমরা এখন সাধ্যমতো চেষ্টা করব স্থানীয় মানুষের বিপদে সাহায্য করতে। তাদের পাশে দাঁড়াতে’-যোগ করেন তিনি।

বিশ্বের প্রায় ৯ লাখ ৩০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৪৭ হাজার মানুষ। ইংল্যান্ডে ২৩৫২ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনা। দেশটিতে আক্রান্তের সংখ্যা প্রায় ৩০ হাজার।

আগামী ২৯ জুন থেকে শুরু হওয়ার কথা ছিল ঐতিহাসিক টেনিস টুর্নামেন্ট উইম্বলডন। ১২ জুলাই পর্যন্ত তা চলার কথা ছিল। কিন্তু করোনার জেরে সৃষ্ট সংকটময় পরিস্থিতিতে তা কোর্টে গড়ানো সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছে আয়োজক।

এইএলটিসি জানায়, আপাতত চলতি বছরের জন্য বাতিল করা হয়েছে উইম্বলডন। একই সঙ্গে টুর্নামেন্টের পরের সংস্করণের সূচিও ঘোষণা করেছে তারা। কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী বছর ২৮ জুন থেকে শুরু হবে সেটি। ১১ জুলাই পর্যন্ত চলবে এ প্রতিযোগিতা।

১৮৭৭ সালে প্রথম উইম্বলডন শুরু হয় ইংল্যান্ডে। এর পর থেকে ওই টুর্নামেন্ট বিশ্বের অন্যতম সম্মানজনক গ্র্যান্ডস্ল্যামের মর্যাদা পায়। বিশ্বের চারটি বিখ্যাত টেনিস প্রতিযোগিতার একটি। ১৯১৫ সালে প্রথমবার বন্ধ করা হয় উইম্বলডন। কারণ সেই বছরই শুরু হয় প্রথম বিশ্বযুদ্ধ। ১৯১৮ সাল পর্যন্ত চলে ধ্বংসলীলা।

১৯৪০ সালে আরেকবার বন্ধ হয় উইম্বলডন। এর কারণ ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধ। যার তাণ্ডবলীলা শেষ হয় ১৯৪৫ সালে। অর্থাৎ ৭৫ বছর পর আবারও বাতিল হলো টুর্নামেন্টটি।

এদিকে চলতি বছরের ১৮ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ফ্রেঞ্চ ওপেন। কিন্তু করোনাভাইরাসের জেরে তা স্থগিত করা হয়েছে। চলতি বছরের সেপ্টেম্বরেই ওই টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ছিল। আর ৩১ আগস্ট থেকে আরম্ভ হওয়ার কথা ইউএস ওপেন। যদিও সেই টুর্নামেন্ট নিয়ে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি।

প্রসঙ্গত, করোনাভাইরাসে এখন পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্ত প্রায় ৯ লাখ ৩৬ হাজার। সুস্থ হয়েছেন প্রায় ২ লাখ। আর প্রাণ হারিয়েছেন অন্তত ৪৭ হাজার। সেখানে বাংলাদেশে আক্রান্ত হয়েছেন ৫৪ জন। সুস্থ হয়েছেন ২৬ জন। মারা গেছেন ৬ জন।/রয়টার্স/বিবিসি/গার্ডিয়ান/যুগান্তর

এছাড়াও রয়েছে

রোহিতের ব্যাটিং এ ভর করে জয়ে ফিরল মুম্বাই

ক্রিকেটার, ধারাভাষ্যকার ডিন জোন্স মারা গেছেন

হ্যাভার্টজের হ্যাটট্রিকে চেলসির জয়

উয়েফার বর্ষসেরা ফরোয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় যারা

ডু প্লেসির ব্যাটিং তাণ্ডবের পরও হেরে গেল ধোনির চেন্নাই

ইন্টারেই গেলেন ভিদাল

দাপুটে জয় পেল ম্যানচেস্টার ইউনাইটেড

রাতে ধোনির প্রতিপক্ষ স্মিথ

আরও খবর

  • করোনা ভ্যাকসিনের বড় ট্রায়াল শুরু করেছে জনসন অ্যান্ড জনসন

    করোনা ভ্যাকসিনের বড় ট্রায়াল শুরু করেছে জনসন অ্যান্ড জনসন

  • ১৫০ চীনা ফেক আইডি বন্ধ করল ফেসবুক

    ১৫০ চীনা ফেক আইডি বন্ধ করল ফেসবুক

  • রোহিতের ব্যাটিং এ ভর করে জয়ে ফিরল মুম্বাই

    রোহিতের ব্যাটিং এ ভর করে জয়ে ফিরল মুম্বাই

  • ঈশ্বরদীতে আ’লীগ প্রার্থীর ২ নির্বাচনী অফিসে ভাঙচুর, গুলি

    ঈশ্বরদীতে আ’লীগ প্রার্থীর ২ নির্বাচনী অফিসে ভাঙচুর, গুলি

সর্বশেষ খবর

মসজিদে বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের ৫ লাখ টাকা করে সহায়তা প্রধানমন্ত্রীর

ক্রিকেটার, ধারাভাষ্যকার ডিন জোন্স মারা গেছেন

দেশে করোনাভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু

অটোপ্রমোশন নয়, মূল্যায়নের ভিত্তিতেই উত্তীর্ণ