খেলা

শনিবার, ১১ জানুয়ারী, ২০২০ (১১:৫১)

পন্টিংকে টপকে যে রেকর্ড গড়লেন কোহলি

পন্টিংকে টপকে যে রেকর্ড গড়লেন কোহলি

অধিনায়ক হিসেবে বিরাট কোহলির মুকুটে যোগ হলো নতুন কীর্তি। এবার অধিনায়ক হিসেবে সব ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ১১ হাজার রানের নজির গড়লেন তিনি। এই কৃতিত্বের মাধ্যমে তিনি অস্ট্রেলিয়ার প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিংকে টপকে গেলেন। গতকাল শুক্রবার পুনেতে শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি।

পন্টিংকে টপকে যেতে কোহলির প্রয়োজন ছিল মাত্র ১ রানের। এদিন প্রথম রান নেওয়ার সঙ্গে সঙ্গেই ওই মাইলস্টোন অর্জন করেন ভারত অধিনায়ক। তিনি ১৭ বলে ২৬ রানের ইনিংস খেলেন।

এই কৃতিত্ব অর্জন করতে সবচেয়ে কম সংখ্যক ম্যাচ নিয়েছেন কোহলি। মাত্র ১৬৯তম আন্তর্জাতিক ম্যাচেই এই বিরল মাইলস্টোন ছুয়ে ফেলেন তিনি। সেইসঙ্গে ভাঙেন পন্টিংয়ের রেকর্ডও। এতদিন অধিনায়ক হিসেবে সবচেয়ে দ্রুত ১১ হাজার রান করার রেকর্ডের অধিকারী ছিলেন প্রাক্তন এই অজি তারকা ব্যাটসম্যান। তিনি ২৫১ ইনিংস খেলে ১১ হাজার রান করেছিলেন।

জানা গেছে, এখন পর্যন্ত ৮৪ টেস্টে ৭২০২ রান এবং ২৪২টি একদিনের ম্যাচে ১১৬০৯ রান করেছেন কোহলি। এছাড়া ক্রিকেটের তিন ফরম্যাটেই তাঁর গড় ৫০-এর ওপর। সেটাও একটা রেকর্ড।

প্রসঙ্গত, তিন ফরম্যাটে মিলিয়ে ১১ হাজার রানের তালিকায় মহেন্দ্র সিং ধোনির পর দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হলেন কোহলি। আর বিশ্ব ক্রিকেটের তালিকায় কোহলির অবস্থান ষষ্ঠ। এর আগে ধোনি ছাড়াও এই বিরল কৃতিত্ব অর্জন করেছেন রিকি পন্টিং, গ্রেম স্মিথ, স্টিফেন ফ্লেমিং ও অ্যালান বর্ডার।

সূত্র : এপিবি

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

পাকিস্তানকে হারাল বাংলাদেশ

টেস্টের চেয়ে টি-টোয়েন্টিই বেশি কঠিন: স্মিথ

সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ আকমল

অধিনায়ক হিসেবে মাশরাফির শেষ সিরিজ

প্রতিপক্ষের গোপনাঙ্গ কামড়ে ৫ বছর নিষিদ্ধ ফ্রান্সের ফুটবলার

জয় তুলে নিতে ব্যর্থ হল রিয়াল মাদ্রিদ

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট মাঠ উদ্বোধন করবেন ট্রাম্প

দক্ষিণ আফ্রিকা টি-২০ দলে ফিরলেন ডু প্লেসিস-রাবাদা

সর্বশেষ খবর

সোমবারের মধ্যে গ্রামীণফোনকে ১০০০ কোটি টাকা পরিশোধের নির্দেশ

সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ আকমল

টেস্টের চেয়ে টি-টোয়েন্টিই বেশি কঠিন: স্মিথ

কমল হাসানের সিনেমার শুটিংয়ে ক্রেন ভেঙে ৩ সহকারী পরিচালক নিহত