খেলা

বৃহস্পতিবার, ০৯ জানুয়ারী, ২০২০ (১১:০৬)

বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে

বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে

অধিনায়ক শন উইলিয়ামস ও চামু চিবাবার নেতৃত্বে বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে সামনের মাসে। দলের টেস্ট অধিনায়ক হিসেবে মিডলঅর্ডার ব্যাটসম্যান উইলিয়ামস এবং ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নেতা হিসেবে চিবাবার নাম ঘোষণা করেছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা বিভিন্ন ফরমেটের জন্য এই দুজনের নাম প্রস্তাব করলে তা সর্বসম্মতভাবে বোর্ড অনুমোদন দেয়। বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে দুটি টেস্ট, দুটি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে।

পালাবদলের ধারাবাহিকতায় এবার অধিনায়কত্বে পরিবর্তন আনল জিম্বাবুয়ে ক্রিকেট দল। ৩ ফরম্যাটের ক্রিকেটের জন্য ২ জন নতুন অধিনায়কের নাম ঘোষণা করেছে দেশটির ক্রিকেট বোর্ড। শুধু অধিনায়কত্বেই নয়, রদবদল এসেছে জিম্বাবুয়ের নির্বাচক কমিটিতেও। মাসাকাদজার সুপারিশেই নির্বাচক কমিটির প্রধান করা হয়েছে দেশটির সাবেক পেসার ডেভিড মুতেন্দ্রাকে। কমিটির অন্য সদস্যরা হলেন গ্যাভিন ইয়্যুং, শেফার্ড মাকুনুরা এবং প্রস্পার উৎসেয়া।

জিম্বাবুয়ের সর্বশেষ টেস্ট অধিনায়ক ছিলেন হ্যামিল্টন মাসাকাদজা। তার নেতৃত্বেই জিম্বাবুয়ে ২০১৮ সালের নভেম্বরে বাংলাদেশে সর্বশেষ টেস্ট সিরিজে খেলে। মাসাকাদজা গেল বছরের সেপ্টেম্বরে ক্রিকেট থেকে নিজের অবসরে যাওয়ার ঘোষণা দিলেও ক্রিকেট ছাড়েননি। জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের পরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

নতুন অধিনায়কদ্বয়ের নিয়োগ প্রসঙ্গে মাসাকাদজা বলেন, দেশের হয়ে অধিনায়কত্ব করাটা অনেক বড় সম্মানের ব্যাপার। উইলিয়ামস এবং চিবাবা দুজনেরই এই সম্মানটা প্রাপ্য ছিল। তারা বেশ অভিজ্ঞ ক্রিকেটার। আশা করছি তাদের নেতৃত্বে জিম্বাবুয়ের ক্রিকেট নতুন বছরে অনেক দূর এগিয়ে যাবে। তারা দুজনেই এই দায়িত্ব গ্রহণে সম্মত হয়েছে, তাদের অভিনন্দন।

স্পিন বোলিং অলরাউন্ডার উইলিয়ামসের জন্য অধিনায়কত্ব অবশ্য নতুন কিছু নয়। গত বছর অক্টোবরে সিঙ্গাপুরে ৩ জাতি টি-টোয়েন্টিতে শন উইলিয়ামস জিম্বাবুয়ের অধিনায়কত্ব করেন।

তার নেতৃত্বে সেই টুর্নামেন্টে শিরোপা জেতে জিম্বাবুয়ে। ৪ ম্যাচের দুটিতেই উইলিয়ামস ম্যাচসেরা হন। তার টেস্ট অভিষেক হয় ২০১৩ সালের মার্চে। এখন পর্যন্ত তিনি ১০টি টেস্ট খেলেছেন যেখানে একটি সেঞ্চুরি রয়েছে। সবমিলিয়ে জিম্বাবুয়ের হয়ে ১৭৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে তার।

অন্যদিকে ওয়ানডে এবং টি-টোয়েন্টির অধিনায়ক চামু চিবাবা প্রথমবারের মতো জিম্বাবুয়েকে নেতৃত্বে দিতে যাচ্ছেন। সবমিলিয়ে পেস বোলিং অলরাউন্ডার চিবাবা ১৩৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ডান হাতি এই ব্যাটসম্যানের অভিষেক হয়েছে ২০০৫ সালের আগস্টে। তিনি ২০১৮ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিম্বাবুয়ের হয়ে শেষ টি-টোয়েন্টি খেলেছেন। সূত্রঃ ভোকা

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

পাকিস্তানকে হারাল বাংলাদেশ

টেস্টের চেয়ে টি-টোয়েন্টিই বেশি কঠিন: স্মিথ

সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ আকমল

অধিনায়ক হিসেবে মাশরাফির শেষ সিরিজ

প্রতিপক্ষের গোপনাঙ্গ কামড়ে ৫ বছর নিষিদ্ধ ফ্রান্সের ফুটবলার

জয় তুলে নিতে ব্যর্থ হল রিয়াল মাদ্রিদ

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট মাঠ উদ্বোধন করবেন ট্রাম্প

দক্ষিণ আফ্রিকা টি-২০ দলে ফিরলেন ডু প্লেসিস-রাবাদা

সর্বশেষ খবর

সোমবারের মধ্যে গ্রামীণফোনকে ১০০০ কোটি টাকা পরিশোধের নির্দেশ

সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ আকমল

টেস্টের চেয়ে টি-টোয়েন্টিই বেশি কঠিন: স্মিথ

কমল হাসানের সিনেমার শুটিংয়ে ক্রেন ভেঙে ৩ সহকারী পরিচালক নিহত