খেলা

মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯ (১১:১৪)

রোনালদোর নিরান্নবই গোলে ইউরোতে পর্তুগাল

রোনালদোর নিরান্নবই গোলে ইউরোতে পর্তুগাল

ইউরো ২০২০ বাছাইয়ে গ্রুপ ‘বি’তে লুক্সেমবার্গকে ২-০ গোলে হারিয়ে মূল পর্বের টিকেট নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। বাছাইপর্বের শেষ ম্যাচে এসে মূলপর্ব নিশ্চিত করল তারা। ম্যাচটিতে পর্তুগালের হয়ে গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও ব্রুনো ফার্নান্দেস।

এই ম্যাচে গোল করার মাধ্যমে আন্তর্জাতিক ক্যারিয়ারে ৯৯তম গোল করেছেন রোনালদো। আর একটি গোল করতে পারলেই ফুটবলের ইতিহাসে দ্বিতীয় ফুটবলার হিসেবে আন্তর্জাতিক গোলের সেঞ্চুরি পূর্ণ হবে এই পর্তুগিজ সুপারস্টারের। আন্তর্জাতিকে ফুটবলে এখন ১০৯টি গোল নিয়ে সবচেয়ে এগিয়ে আছেন ইরানের আলী দাই। এই ইরানিয়ান কিংবদন্তি পেশাদার ফুটবল ছেড়েছেন সেই ২০০৬ সালে। অন্যদিকে রোনালদো কম করে হলেও আরো দুই থেকে তিন বছর আন্তর্জাতিক ফুটবল খেলা চালিয়ে যেতে পারবেন। তিনি যেভাবে এগুচ্ছেন তাতে করে খুব শিগগিরই যে তিনি সবচেয়ে বেশি গোলের রেকর্ডটি বাগিয়ে নিবেন তা নিশ্চিত করেই বলা যায়। তবে রোনালদোকে তার ১০০তম গোলটি পেতে হলে অপেক্ষা করতে হবে আগামী বছরের মার্চ মাস পর্যন্ত। কারণ এর মাঝে আন্তর্জাতিক পর্যায়ে আর কোনো ফুটবল খেলবে না পর্তুগাল।

এদিকে সোমবার (১৮ নভেম্বর) ম্যাচটি শেষে কথা বলেন রোনালদো। জানান শতভাগ ফিট না থাকা সত্ত্বেও খেলে যাচ্ছেন তিনি। রোনালদো বলেন, ‘আমি শতভাগ ফিট ছিলাম না। এখনো নেই। গত তিন সপ্তাহ ধরে আমার সেরাটা খেলতে পারছি না। কিন্তু যখন ক্লাবের ও দেশের হয়ে খেলতে হয় তখন আমি নিজের ক্ষতি করে হলেও খেলি। আর গৌরবের সঙ্গে এটি করি আমি’।

অন্যদিকে বাছাইয়ের শেষ ম্যাচে গ্রুপ ‘এ’তে কসোভোকে ৪-০ গোলে হারিয়েছে ইংল্যান্ড। ম্যাচটিতে ইংল্যান্ডের হয়ে গোল করেছেন হ্যারি উইনকস, হ্যারি কেন, মার্কাস রাসফোর্ড ও মাসুন মাউন্ট। এবারের বাছাইয়ে ১২টি গোল করে সর্বোচ্চ গোল করার প্রথমস্থানে উঠে এসেছেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেন। হ্যারি কেনের চেয়ে এক গোল কম (১১টি) করে দ্বিতীয় স্থানে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইংল্যান্ড আগেই ইউরোর মূল পর্বে নিজেদের জায়গা নিশ্চিত করে রেখেছিল। ফলে সোমবারের ম্যাচটি তাদের জন্য ছিল নিয়ম রক্ষার ম্যাচ।

এ ছাড়া গ্রুপ ‘এইচ’ এ নিজেদের শেষ ম্যাচে আলবেনিয়ার বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে ফ্রান্স। ম্যাচটিতে ফ্রান্সের হয়ে গোল করেছেন অ্যান্তোনিও গ্রিজম্যান ও কোরেনতিন তোলিসো। আন্তর্জাতিক ফুটবলে কোনেতিনের এটি প্রথম গোল। ইউরো বাছাইয়ে ১০ ম্যাচের মধ্যে আটতিতে জয় পেয়েছে বিশ^চ্যাম্পিয়নরা। অন্য দুটো ম্যাচের একটিতে ড্র ও আরেকটি হেরেছে তারা। তবে মজার ব্যাপার হলো ফ্রান্স যে দুটো ম্যাচে জয় তুলে নিতে পারেনি সেই দুটো ম্যাচই ছিল তুরস্কের বিপক্ষে।

এক নজরে

পর্তুগাল ২ : ০ লুক্সেমবার্গ

ইংল্যান্ড ৪ : ০ কসোভো

ফ্রান্স ২ : ০ আলবেনিয়া

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

আইপিএল নিলামে রয়েছেন বাংলাদেশের যে ৬ ক্রিকেটার

চলে গেলে ক্রিকেট কিংবদন্তি বব উইলিস

এমবাপ্পে-নেইমারের গোলে দুরন্ত জয় পিএসজির

লায়নের ঘূর্ণিতে কুপোকাত পাকিস্তান

অবশেষে অ্যাতলেটিকোর মাঠে বার্সার জয়

ষষ্ঠ ব্যালন ডি অর জিতলেন মেসি

বাংলাদেশকে প্রথম স্বর্ণ উপহার দিলেন দিপু চাকমা

পদত্যাগ করলেন এইচপি কোচ সায়মন হেলমট

সর্বশেষ খবর

আইপিএল নিলামে রয়েছেন বাংলাদেশের যে ৬ ক্রিকেটার

মৌরিতানিয়া উপকূলে নৌকা ডুবে ৫৮ শরণার্থীর মৃত্যু

লুটেরা ও আগুন সন্ত্রাসীরা যাতে ক্ষমতায় আসতে না পারে সে ব্যাপারে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলাদেশের জন্য ১০ হাজার হজ কোটা বাড়াল সৌদি আরব