খেলা

রবিবার, ২৫ আগস্ট, ২০১৯ (১০:৩০)

দুর্দান্ত সেঞ্চুরি ডি সিলভা-লাথামের

দুর্দান্ত সেঞ্চুরি ডি সিলভা-লাথামের

কলম্বো টেস্টে দুর্দান্ত দু’টি সেঞ্চুরি করলেন শ্রীলংকার ধনঞ্জয়া ডি সিলভা ও নিউজিল্যান্ডের টম লাথাম। এক প্রান্ত আগলে সাহসের সাথে লড়াই করে সেঞ্চুরি পেয়েছেন ডি সিলভা ও লাথাম। ডি সিলভার সেঞ্চুরিতে ২৪৪ রানের সংগ্রহ পায় শ্রীলংকা। আর ব্যাট হাতে শ্রীলংকার বোলারদের একাই জবাব দিচ্ছেন লাথাম। টেস্টের তৃতীয় দিনই ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। লাথামের অপরাজিত ১১১ রানের সুবাদে ৬২ ওভারে ৪ উইকেটে ১৯৬ রান তুলে দিন শেষ করেছে কিউইরা। তৃতীয় দিন শেষে ৬ উইকেট হাতে নিয়ে ৪৮ রানে পিছিয়ে নিউজিল্যান্ড।

দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ১৪৪ রান করেছিলো শ্রীলংকা। তৃতীয় দিন বাকী ৪ উইকেটে আরও ১শ’ রান যোগ করতে সক্ষম হয় স্বাগতিকরা। ধনঞ্জয়া ডি সিলভা ৩২ ও দিলরুয়ান পেরেরা ৫ রান নিয়ে দিন শুরু করেন। পেরেরা ১৩ রানে থামলেও এক প্রান্ত আগলে দুর্দান্ত এক লড়াই করেন ডি সিলভা। টেল-এন্ডারদের নিয়ে লড়াই করে টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন ডি সিলভা।

অন্যপ্রান্ত দিয়ে শ্রীলংকার টেল-এন্ডারদের থামাতে পারলেও ডি সিলভাকে ফেরাতে হিমশিম খেতে হয় নিউজিল্যান্ডের বোলারদের। শেষ পর্যন্ত শ্রীলংকার শেষ ব্যাটসম্যান হিসেবে ডি সিলভাকে বিদায় দিয়ে শ্রীলংকাকে ২৪৪ রানে গুটিয়ে দেন নিউজিল্যান্ডের বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্ট। বোল্ড হবার আগে ১৪৮ বল মোকাবেলা করে ১৬টি চার ও ২টি ছক্কায় ১০৯ রান করেন তিনি। নিউজিল্যান্ডের টিম সাউদি ৪টি ও বোল্ট ৩টি উইকেট নেন।

মধ্যাহ্ন-বিরতির ঠিক আগ মুহূর্তে শ্রীলংকাকে অলআউট করে দিয়ে ব্যাট হাতে নেমে ২ ওভার ব্যাট করে নিউজিল্যান্ড। বিনা উইকেটে ১ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় কিউইরা। বিরতি থেকে ফিরে সপ্তম বলেই উইকেট হারায় সফরকারীরা। রানের খাতা না খুলেই ফিরে যান ওপেনার জিত রাভাল। শুরুর ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেছিলেন লাথাম ও অধিনায়ক কেন উইলিয়ামসন। কিন্তু একত্রে বেশি দূর যেতে পারেননি তারা। দলীয় ৩৪ রানেই বিচ্ছিন্ন হন লাথাম-উইলিয়ামসন। ২০ রান করে আউট হন উইলিয়ামসন।

উইলিয়ামসনের মত মিডল-অর্ডারের দুই ব্যাটসম্যান রস টেইলর ও হেনরি নিকোলসও সঙ্গ দিয়েছেন লাথামকে। তবে ছোট-ছোট ইনিংস খেলে ও অল্প সময়ের জন্য ক্রিজে থেকে। কিন্তু স্ট্রাইক পরিবর্তন করে নিজেই বেশিরভাগ বল মোকাবেলা করে রানের চাকা সচল রেখেছিলেন লাথাম। নিউজিল্যান্ড ইনিংসের ৫৯তম ওভারের প্রথম বলে বাউন্ডারি মেরে সেঞ্চুরি পূর্ণ করেন লাথাম। তখন তার সাথে ক্রিজে ছিলেন উইকেটরক্ষক বিজে ওয়াটলিং। কারণ দলীয় ১২৬ রানের মধ্যে প্যাভিলিয়নে ফিরেন টেইলর ও নিকোলস। টেইলর ২৩ ও নিকোলস ১৫ রান করে ফিরেন।

পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন ৭০ রানের জুটি গড়ে দিন শেষ করেন লাথাম ও ওয়াটলিং। ১০টি চারে ১৮৪ বলে অপরাজিত ১১১ রান করেন লাথাম। ২৫ রানে অপরাজিত থাকেন ওয়াটলিং।

লংকান দলের হয়ে দিলরুয়ান পেরেরা শিকার করেন ২ উইকেট।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

ম্যানসিটি ও বায়ার্নের বড় জয়

দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারাল ভারত

রিয়ালকে একাই উড়িয়ে দিলেন ডি মারিয়া

দাপুটে জয়ে ফাইনালে বাংলাদেশ

ভারত-দক্ষিণ আফ্রিকা লড়াই আজ

ডর্টমুন্ডের সঙ্গে গোলশূন্য ড্র করল বার্সেলোনা

ত্রিদেশীয় ক্রিকেট সিরিজ : ফাইনালে ওঠার চ্যালেঞ্জ আজ

বাদ সৌম্য, ফিরলেন রুবেল-শফিউল

সর্বশেষ খবর

জাতিসংঘ মিশনের কিউবার ২ সদস্যকে যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ

রোহিঙ্গারা আমাদের জন্য বড় বোঝা হয়ে দাঁড়িয়েছে: প্রধানমন্ত্রী

ফেসবুক ভেঙে দিতে ট্রাম্পের প্রস্তাবে জাকারবার্গের জবাব

ম্যানসিটি ও বায়ার্নের বড় জয়