খেলা

বুধবার, ১৯ জুন, ২০১৯ (১০:৪২)

রের্কড গড়া ম্যাচ জিতেই পয়েন্টের শীর্ষে ইংল্যান্ড

রের্কড গড়া ম্যাচ জিতেই পয়েন্টের শীর্ষে ইংল্যান্ড

বিশ্বকাপে চতুর্থ জয় পেল স্বাগতিক ইংল্যান্ড। নিজ মাঠে চলমান দ্বাদশ বিশ্বকাপের ২৫তম ও নিজেদের পঞ্চম ম্যাচে আজ ইংল্যান্ড ১৫০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে আফগানিস্তানকে। এই জয়ের ফলে ৫ ম্যাচে চার জয়ে ৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে পৌঁছে গেল ইংল্যান্ড।। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার সমান ৮ পয়েন্ট থাকলেও রান রেটে এগিয়ে থেকে শীর্ষে উঠল স্কাগতিক ইংল্যান্ড।

আগেই তিন ম্যাচে জয় পাওয়া ইংল্যান্ড আগে ব্যাট করে ৬ উইকেটে ৩৯৭ রানের বিশাল স্কোর গড়ে। এবারের আসরে এটাই সর্বোচ্চ দলীয় স্কোরের রের্কড। ম্যাচ সেরা নির্বাচিত হওয়া অধিনায়ক মরগানের বিশ্বরেকর্ড গড়া সেঞ্চুরিতে ভর করেই ৩৯৭ রানের বিশাল স্কোর গড়ে দলটি। ম্যাচে ১৭টি ছক্কা হাকিয়ে ওয়ানডেতে এক ইনিংসে সর্বোচ্চ ছয় মারার রেকর্ড গড়েন অধিনায়ক মরগান। ফলে জয়ের জন্য আফিগানিস্তানের সামনে টার্গেট ছিল ৩৯৮ রান। ব্যাট করতে নেমে আফগানিস্তান শেষ পর্যন্ত ৮ উইকেটে ২৪৭ রান করলে ইংল্যান্ড জয় পায় ১৫০ রানে। আর এই রেকর্ড গড়া ম্যাচ জিতেই পয়েন্টের শীর্ষে উঠল দলটি। পক্ষান্তরে এই ম্যাচে হেরে টানা ৫ ম্যাচে জয় শুন্য থাকল আফগানিস্তান।

জয়ের জন্য আফগানিস্তানের সামনে টার্গেট ছিল রের্কড ৩৯৮ রান। এই বিশাল টার্গেট টপকিয়ে ম্যাচ জয়ের কোন পথই খোলা ছিলনা বিশ্বকাপে একমাত্র জয় বঞ্চিত আফগানদের সামনে। তবে নিশ্চিত হারের ম্যাচে নিজেদের শক্তি আর সন্মানজনক স্কোর গড়তেই মাঠে নেমেছিল আফগানিস্তান। অবশ্য সেটা করতে পেরেছে দলটি। ম্যাচে বড় ব্যবধানে হারলেও অলআউট না হয়ে ৮ উইকেটে ২৪৭ রানের স্কোর গড়তে পেরেছে আফগানিস্তান। অবশ্য ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি দলটির। কারণ দলীয় ৪ রানের প্রথম উইকেট হারায় আফগানরা। ওপেনার জাদরান শুন্য রানের বোল্ড হন জোফরা আর্চারের বলে। তবে দ্বিতীয় উইকেট জুটিতে দলটি পৌছে যায় ৫২ রানে।

ওপেনার গুলবাদিন আর রহমত শাহ মিলে দলকে এগিয়ে নেয়ার চেস্টা করলেও অধিনায়ক গুলবাদিনের বিদায়ে ভাংগে এই জুটি। মার্ক উড এর বলে বাটলারের হাতে ক্যাচ হওয়ার আগে গুলবাদিন ২৮ বলে করেন ৩৭ রান। যার মধ্যে ছিল ৪টি বাউন্ডারি আর একটি ছক্কার মার। তৃতীয় উইকেট জুটিতে রহমত শাহ আর হাশমতউল্লাহ শাহিদির ব্যাটিংয়ের উপর ভর করে শতরানের কোট পার করে দলটি। তবে দলীয় ১০৪ রানে রহমত শাহর বিদায়ে আফগানিস্তান হারায় তৃতীয় উইকেট। আদিল রশিদ এর বলে বেয়ারস্টো এর হাতে ক্যাচ হয়ে মাঠ ছাড়ার আগে রহমত শাহ করেন ৪৬ রান। মাত্র ৪ রানের জন্য হাফ সেঞ্চুরি করতে পারেননি তিনি। ৭৪ বলে ৩ চার আর এক ছক্কায় সাজানো ছিল রহমত শাহ এর ইনিংসটি।

হাশমতউল্লাহ এর সাথে জুটি করে দলকে ভালোই এগিয়ে নেন আসগর আফগান। চতুর্থ উইকেট জুটিতে এই দুই ব্যাটসম্যান মিলে দলকে নিয়ে যায় ১৯৮ রানে। আসগর আফগানের বিদায়ে ভাংগে এই জুটি। আদিল রশিদের বলে রুটকে ক্যাচ দিয়ে ফেরার আগে আসগর করেন ৪৪ রান। ৪৮ বলে ৩ চার আর ২ ছক্কায় আসগর সাজান তার ইনিংসটি। ব্যাট করতে নেমে ভালো করতে পারেননি মোহাম্মদ নবী। মাত্র ৯ রান করে রশিদের বলেই ফিরতে হয় তাকে। তবে হাশমতউল্লাহর ব্যাটিংয়েই আফগানিস্তান পার করে দুশত রানের স্কোর। দলীয় ২৩৪ রানে হাশমতউল্লাহ এর বিদায়ে দলের সব আশা শেষ হয়ে যায়। আর্চারের বলে বোল্ড হওয়ার আগে হাশমতউল্লাহ দলের পক্ষে করেন সর্বোচ্চ ৭৬ রান। ১০০ বলে ৫টি চার আর ২টি ছক্কায় সাজানো ছিল তার ইনিংস।

শেষ পর্যন্ত আফগানিস্তান করতে পারে ৮ উইকেটে করে ২৪৭ রান। তবে এবারের বিশ্বকাপে এই প্রথমবার নির্ধারিত ৫০ ওভার খেলতে পারল উপমহাদেশের দলটি।

ইংল্যান্ডের পক্ষে আদিল রশিদ আর আর্চার নেন ৩টি আর মার্ক উড নেন ২ উইকেট। এর আগে এবারের বিশ্বকাপে নিজেদের রেকর্ড নিজেরাই ভেঙ্গেছে ইংল্যান্ড। নিজেদের পঞ্চম ম্যাচে আজ আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটে স্বাগতিক ইংল্যান্ড করেছে ৩৯৭ রান। এবারের আসরে এটাই সর্বোচ্চ দলীয় স্কোর। এর আগে বাংলাদেশের বিপক্ষে ৬ উইকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ রান ছিল ৩৮৬। আজ সেটা টপকিয়ে ৩৯৭ রানের নতুন রের্কড গড়ল ইংল্যান্ড।

অধিনায়ক ইয়োইন মরগানের বিশ্বরেকর্ড গড়া সেঞ্চুরির উপর ভর করে ৩৯৭ রানের বিশাল স্কোর গড়ে ইংল্যান্ড। ম্যাচে ১৭টি ছক্কা হাকিয়ে ওয়ানডেতে এক ইনিংসে সর্বোচ্চ ছয় মারার রেকর্ড গড়েন অধিনায়ক মরগান। ওয়ানডে ক্রিকেটে অবশ্য এক ইনিংসে ১৬ ছক্কার কৃতিত্ব আছেন তিনজনের।

২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ডাবল সেঞ্চুরি করা ইনিংসে রোহিত শর্মা ১৬ টি ছক্কা হাঁকান। বিশ্বকাপে এক ইনিংসে সর্বোচ্চ ১৬ ছক্কা আছে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলেরও। ২০১৫ সালের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৬ ছক্কা হাঁকান সাবেক প্রোটিয়া অধিনায়ক ডি ভিলিয়ার্স। আর জিম্বাবুয়ের বিপক্ষে ক্রিস গেইলও ১৬ ছক্কা হাঁকান। এই ম্যাচে ওয়ানডে ইতিহাসে রেকর্ড ২৫টি ছক্কা মারার রেকর্ড গড়ল ইংলিশরা। আর পঞ্চম ম্যাচে চতুর্থবার তিনশ ছাড়ানো স্কোরও করেছে ইংলিশরা। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে টস জিতে আগে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৪৪ রান করেন জেমস ভিন্স ও জনি বেয়ারস্টো।

দলীয় ৪৪ রানে ভিন্স আউট হন ব্যক্তিগত ২৬ রান করে। দলীয় ৪৪ রানে ওপেনিং জুটি ভাংলেও এরপর আর পিছনে তাকাতে হয়নি ইংল্যান্ডকে। কারণ দ্বিতীয় উইকেট জুটিতে বেয়ারস্টোকে নিয়ে ১২০ রান যোগ করেন জয় রুট। দলীয় ১৬৪ রানে বেয়ারস্টোর বিদায়ে ভাংগে এই জুটি। গুলবাদিন নাইব এর বলে তার হাতেই ক্যাচ দিয়ে বিদায় নেয়ার আগে ৯০ রান করেন বেয়ারস্টো। ৯৯ বলে ৮ চার আর ৩ ছক্কায় সাজানো ছিল তার ইনিংসটি।

দলীয় ১৬৪ রানে দ্বিতীয় উইকেট হারালেও তৃতীয় উইকেট জুটিতে অধিনায়ক মরগান আর জো রুট মিলে আফগান বোলারদের শাসন করতে থাকেন। একের পর এক চার-ছক্কার মারে আফগান বোলারদের দিশেহারা করে তুলেন এই দুই ব্যাটসম্যান। অবশ্য অধিনায়ক মরগানই বেশি আক্রমণাত্মক ছিলেন। মাত্র ৫৭ বলে তুলে নেন বিশ্বকাপের চতুর্থ দ্রুততম সেঞ্চুরি। সেই সাথে ১৭টি ছক্কা মেরে ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ছয় মারার রেকর্ডটিও নিজের করে নেন এই অধিনায়ক। সেই সাথে ১৮৯ রানের পার্টনাশীপ গড়েন মরগান-রুট।

এই জুটি ভাংগার আগেই ইংল্যান্ড পৌঁছে যায় ৩৫৩ রানে। রুটের বিদায়ে ভাংগে এই ভয়ংকর জুটি। তবে আউট হওয়ার আগে রুট ৮২ বলে করেন ৮৮ রান। তার ইনিংসে ছিল ৫টি চার আর একটি ছক্কার মার। রুটের বিদায়ের পর অবশ্য বেশি সময় স্থায়ী হয়নি মরগানের ইনিংসও। দলীয় ৩৫৯ রানে আউট হন মরগান। তবে মাঠ ছাড়ার আগেই যা করার তা করে গেছেন আয়ারল্যান্ডে জন্ম নেয়া মরগান।। মাত্র ৫৭ বলে সেঞ্চুরি করা অধিনায়ক আউট হওয়ার আগে ৭১ বলে ৪ বাউন্ডারি আর রের্কড ১৭ ছক্কায় করেন ১৪৮ রান।

গুলবাদিন নাইব মরগানকেও ফেরান রহমত শাহ এর হাতে ক্যাচ বানিয়ে। তবে আউট হওয়ার আগেই দলকে সাড়ে তিনশত রানের উপরে নিয়ে যান এই অধিনায়ক। মরগানের একের পর এক গ্যালারিতে উড়ে যাওয়া বিশাল সব ছক্কা থেকেই মরগান পেয়েছেন ১০২ রান। বাকি রান হিসাবে না নিলেও হয়ে যায় তার সেঞ্চুরি! ব্যাট করতে নেমে জস বাটলার ও বেন স্টোকস ভালো করতে না পারলেও মঈন আলী মাত্র ৯ বলে ১ চার আর ৪ ছক্কায় ৩১ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে নিয়ে যায় ৩৯৭ রানের রের্কড স্কোরে। আফগানিস্তানের পক্ষে গুলবাদিন নাইব ও দৌলত জাদরান ৩টি করে উইকেট নেন।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

রোনালদোর নিরান্নবই গোলে ইউরোতে পর্তুগাল

আর্মেনিয়াকে বিধ্বস্ত করে ছেড়েছে ইতালি

করিম জানাতের তোপে লন্ডভন্ড ওয়েস্ট ইন্ডিজ

টাইগারদের লজ্জায় ডোবাল ভারত

ব্রাডম্যানের রেকর্ড ভাঙলেন মায়াঙ্ক

৩৪৩ রানের লিড নিয়ে ভারতের ইনিংস ঘোষণা

মেসির গোলে ‘প্রতিশোধ’ নিল আর্জেন্টিনা

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

সর্বশেষ খবর

যুক্তরাষ্ট্রে ওয়ালমার্টের বাইরে গোলাগুলিতে নিহত ৩

মালিতে সন্ত্রাসী হামলায় নিহত ২৪

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন আজ

১৬তম স্প্যান বসছে আজ, দৃশ্যমান হবে ২৪শ’ মিটার