খেলা

জার্মান ডিফেন্সের বাড়তি নজর মেসির ওপর

মেসি
মেসি

ব্রাজিল বিশ্বকাপে ৩২ দল থেকে একে একে বিদায় নিয়েছে ৩০টি দল। টপ ফেভারিট দলগুলোকে টপকে শিরোপার লড়াইয়ে জায়গা করে নিয়েছে অন্যতম ফেবারিট জার্মানি ও আর্জেন্টিনা। তবে ফাইনালের মূল লড়াইটা দুই দলের পাশাপাশি হবে পুরো জার্মানির সঙ্গে লিওনেল মেসির। বিশ্বসেরা এ তারকাকে রুখতে পুরো জার্মান ডিফেন্সকে বাড়তি নজর রাখতে হবে মেসির ওপর।

মুলার- ওজিলদের নিয়ে গড়া জার্মান আক্রমণ ভাগ কতটা ভয়ংকর হতে পারে তা সেমিফাইনালে ব্রাজিলকে ৭ গোলে উড়িয়ে দিয়ে ঈগলসরা তা দেখিয়েছে। তাই বলা হচ্ছে ফাইনালে মূলত লড়াই হবে জার্মান আক্রমণ ভাগের সঙ্গে আর্জেন্টিনার ডিফেন্সের।

আর্জেন্টাইন ডিফেন্স নিয়ে শুরু থেকেই ব্যাপক সমালোনা ছিল। তবে ম্যাচ যতো গড়িয়েছে ততোই নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন আর্জেন্টাইন ডিফেন্ডাররা। গ্রুপ পর্ব থেকে সেমিফাইনাল পযর্ন্ত মাত্র ৩ বার বল প্রবেশ করেছে আর্জেন্টিনার জালে। কোয়ার্টার ফাইনালে দুর্দান্ত খেলার পর সেমিফাইনালে আর্জেন্টিনা ডিফেন্স দেখাল তাদের সেরাটা।

রোবেন-পার্সিদের আক্রমণ বারবাই ফিকে হয়েছে মাশ্চেরানো-দেমিচেলিসদের সামনে। আর যেই গোলরক্ষক রোমেরোর যোগ্যতা ছিল প্রশ্নবিদ্ধ, ২৪ বছর পর ফাইনালে উঠার নায়ক তো তিনিই। সেমিতে ডাচদের দুই দুটো শট ফিরিয়ে দেয়া এ রোমেরোই ফাইনালে জার্মানির বিপক্ষেও আর্জেন্টিনার নির্ভরতার আরেক নাম।

তবে জেতার জন্য গোল দরকার। সেটি করার মতো শানানো অস্ত্র আছে সাবেয়ার হাতে। মেসি, হিগুইন, ডি মারিয়া, আগুয়েরা নিয়ে বিশ্বের অন্যতম সেরা আক্রমণ ভাগ আর্জেন্টিনার। যদিও সেভাবে জ্বলে উঠতে পারেননি আর্জেন্টিনার স্ট্রাইকাররা।

যদি জার্মানির থাকে ১১ জন স্টার পারফর্মার, আর্জেন্টিনার রয়েছে এক সুপার স্টার লিওনেল মেসি। যে কিনা একাই গড়ে দিতে পারেন ম্যাচের ভাগ্য। এ গেম চেঞ্জারকে রুখতে হোল্ডিং মিডফিল্ডার সোয়াইনস্টাইগার-খেদিরাদের পাশাপাশি লাম, বোয়েটাং, হামেলসদের বাড়তি নজর রাখতে হবে।

তাই ফাইনালের মহাযুদ্ধে যদি একটি লড়াই হয় জার্মান ফরোয়ার্ডের সঙ্গে আজেন্টাইন ডিফেন্সের। তবে আরেকটি লড়াই হয়তো হবে জার্মান দলের সঙ্গে এক লিওনেল মেসির।

দেশটিভি/এমএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

স্ত্রীর করা মামলায় জামিন পেলেন ক্রিকেটার আল আমিন

সিপিএলে ঝড়ো ফিফটিতে দল জিতিয়ে ম্যাচসেরা সাকিব

বাংলাদেশের তিন ম্যাচ আজ

ক্রীড়াঙ্গনে সাফল্যের এক সপ্তাহ

কৃষ্ণাদের চুরি হওয়া অর্থ ফেরত দেবে বাফুফে

শিরোপা নিয়ে দেশে ফিরলেন সাফ চ্যাম্পিয়ন মেয়েরা

ছাদখোলা বাসে রাজধানীজুড়ে হবে বিজয় মিছিল

সাফের ফাইনালে প্রথমার্ধে দুই গোল বাংলাদেশের

সর্বশেষ খবর

অধ্যক্ষ মোহসিন কবীরের "কল্পকথা" কাব্যের মোড়ক উন্মোচন

শেখ হাসিনা ছাত্রনেতা থেকে আজ বিশ্বনেতা: তথ্যমন্ত্রী

সব দলকে নির্বাচনে আনতে চমক দেখাবে ইসি

মানবাধিকার সুরক্ষায় বর্তমান সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী