খেলা

সান্তনার ম্যাচেও জয় পেল না ব্রাজিল

ব্রাজিল
ব্রাজিল

সান্তনার ম্যাচেও জয় পেল না ব্রাজিল, পাঁচ বারের চ্যাম্পিয়নরা ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপ মিশন শেষ করলো চার নম্বর পজিশন নিয়ে। সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়া সেলেসাওরা, হেরে গেলে তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচেও। আর ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে তৃতীয় স্থান নিয়ে বিশ্বকাপ শেষ হলো গতবারের রানার্স আপ নেদারল্যান্ডসের।

শিরোপার দৌঁড় থেকে বিদায় নেয়ায় এটি দুই দলের জন্যই ছিল শুধুই মর্যাদার লড়াই। ব্রাজিলের এটি চতুর্থবারের মতো তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। এদিকে, দ্বিতীয়বারের মতো এ ম্যাচ খেলতে নামে নেদারল্যান্ডস।

২০১০ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের কাছে ২-১ গোলে হেরেছিলো ব্রাজিল। সেই হারের বদলা নেয়ার সুযোগ ছিল স্কলারির শিষ্যদের সামনে। তাছাড়া জার্মানির কাছে বিধ্বস্থ হওয়ার হতাশা কাটাতে এই ম্যাচে জয়টা ছিল ব্রাজিলের জন্য জরুরি।

তবে শুরুটা ছিল অনেকটা জার্মানদের সঙ্গে খেলা আগের ম্যাচের মতোই। দ্বিতীয় মিনিটেই আরিয়ান রোবেনকে ডি-বক্সের ভেতর অবৈধভাবে ট্যাকেল করায় হলুদ কার্ড দেখেন নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা থিয়াগো সিলভা। সেই সঙ্গে পেনাল্টি। তা থেকে ভ্যান পার্সির গোলে ম্যাচের শুরুতেই লিড নেদারল্যান্ডসের।

১৭ মিনিটে আবারো গোল। ব্রাজিলের রক্ষণভাগের দূর্বলতাকে কাজে লাগিয়ে ডালে ব্লিন্ড ব্যবধান দ্বিগুণ করেন।

সুযোগ এসেছিল ব্রাজিলেরও। ম্যাচের ৩৮ মিনিটে অস্কারের ফ্রি-কিক গুস্তাভো, লুইসদের খুজে পেলেও, সেটা কাজে লাগাতে না পারায় ২-০ তে শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধে ব্রাজিল গোল পরিশোধের আপ্রাণ চেষ্টা চালিয়েছে কিন্তু ফিনিশিঙয়ের ব্যর্থতায় আবারো ডুবতে হয় পরাজয়ের লজ্জায়। ম্যাচের শেষ মিনিটে ব্রাজিলে কফিনে শেষ পেরেকটা ঠোকেন জরজিনিও।

ষষ্ঠ শিরোপা জয়ের স্বপ্ন দেখা ব্রাজিল ০-৩ গোলে হেরে হলো চতুর্থ। ১৯৪০ সালের পর ব্রাজিল নিজের মাঠে এই প্রথম টানা দ্বিতীয় ম্যাচ হারলো।

এদিকে, আর্জেন্টিনার কাছে টাইব্রেকে হেরে শিরোপা লড়াই থেকে ছিটকে পড়া নেদারল্যান্ডস পেল সান্ত্বনার এক জয়। এ জয়ে গতবারের রানার্সআপ নেদারল্যান্ডস অপরাজিত থেকেই তৃতীয় স্থান নিয়ে শেষ করলো এবারের বিশ্বকাপ।

দেশটিভি/এমএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

স্ত্রীর করা মামলায় জামিন পেলেন ক্রিকেটার আল আমিন

সিপিএলে ঝড়ো ফিফটিতে দল জিতিয়ে ম্যাচসেরা সাকিব

বাংলাদেশের তিন ম্যাচ আজ

ক্রীড়াঙ্গনে সাফল্যের এক সপ্তাহ

কৃষ্ণাদের চুরি হওয়া অর্থ ফেরত দেবে বাফুফে

শিরোপা নিয়ে দেশে ফিরলেন সাফ চ্যাম্পিয়ন মেয়েরা

ছাদখোলা বাসে রাজধানীজুড়ে হবে বিজয় মিছিল

সাফের ফাইনালে প্রথমার্ধে দুই গোল বাংলাদেশের

সর্বশেষ খবর

দেশ একধরনের নষ্ট রাজনীতির দুষ্টচর্চা ছিল, এখনো আছে: বেনজীর

ফেসবুককে অবশ্যই রোহিঙ্গাদের ক্ষতিপূরণ দিতে হবে: অ্যামনেস্টি

অং সান সুচির আরও ৩ বছরের কারাদণ্ড

র‍্যাবের নিষেধাজ্ঞা নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিবর্তন হয়নি