খেলা

রবিবার, ২২ জুন, ২০১৪ (১৫:২২)

জার্মানিকে ঘানা রুখে দিল ঘানা

জার্মানি-ঘানা

প্রথম ম্যাচে পর্তুগালকে বিধ্বস্ত করে এবারের বিশ্বকাপ শুরু করা জার্মানির ছন্দপতন হল দ্বিতীয় ম্যাচে। দুর্দান্ত ঘানা ২-২ গোলে রুখে দিল তাদের। আসলে মিরোস্লাভ ক্লোসার রেকর্ড গড়া গোল ছিনিয়ে নিল ঘানার সাম্ভাব্য জয়। বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামার এক মিনিটের মাথায় গোল করে দলকে পরজয়ের হাত থেকে বাঁচানোর সাথে সাথে নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেলেন মিরোস্লাভ ক্লোসা। ছুঁয়ে ফেললেন বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের রেকর্ড। রোনাল্ডোর ১৫ গোলের মাইলফলক।

আরেক ম্যাচে বসনিয়া হার্জেগোভেনিয়াকে ১-০ গোলে হারিয়ে ১৬ বছর পর বিশ্বকাপের কোন ম্যাচ জিতলো নাইজেরিয়া।

পর্তুগালের বিপক্ষে উড়ন্ত সূচনা করা জার্মানি ছন্দ পাচ্ছিল না ঘানা বিপক্ষে। ম্যাচের শুরু থেকে বেশ কিছু সুযোগ পেলেও তা কাজে লাগাতে ব্যর্থ হয় ওজিলরা। সুযোগ পায় ঘানাও তবে বল জালের দেখা না পেলে গোলশুন্য শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধে দৃশ্যপট যায় পাল্টে। আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠে ম্যাচ। ৫১ মিনিটে মুলারের ক্রস থেকে দলকে লিড এনে দেন মারিও গোজা।

জার্মানি এ লিড ধরে রাখতে পারেনি বেশি সময়। মিনিট তিনেক বাদেই দুরন্ত গতির পাল্টা আক্রমন থেকে আন্দ্রে আইউ সমতায় ফেরান ব্ল্যাক স্টারসদের। ৬৩ মিনিটে তিন বারের বিশ্বচ্যাম্পিয়নদের পেছনে ফেলেন আসামোয়াহ জিয়ান।

এরপর উজ্জীবিত ঘানা একের পর এক আক্রমণের ঢেউ তুলে জার্মান রক্ষণদুর্গে বার বার হানা দেয়। জোয়াকিম লো তুরুপের তাস মিরোস্লাভ ক্লোসাকে মাঠে ছেড়েই ফল পান। ৬৯ মিনিটে বদলি হিসেবে মাঠে নামার ১ মিনিটের মাথায় ক্লোসার সুযোগ সন্ধানী গোলে সমতায় ফিরে জার্মানি। আর এ গোল ইতিহাসে জায়গা করে দেয় মিরোস্লাভ ক্লোসাকে।

বিশ্বকাপের সবচেয়ে বেশি গোলের রোনাল্ডোর রেকর্ডে ভাগ বসালেন তিনি। ৩ বিশ্বকাপে ম্যাচে ক্লোসার গোল ১৫। এরপর আক্রমণের পর আক্রমণ শানিয়েও দুদল আর কোন গোল না পেলে ড্র হয় দূর্দান্ত ম্যাচটি।

আরেক ম্যাচে নাইজেরিয়ার কাছে ১-০ গোলে হেরে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিশ্চিত হলো বসনিয়া হার্জেগোভিনার। এ ম্যাচ জিতে দুই খেলা থেকে ৪ পয়েন্ট নিয়ে, দ্বিতীয় রাউন্ডে খেলার পথে আরো একধাপ এগিয়ে গেল নাইজেরিয়া।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

গ্রানাডার কাছে ২-০ গোলে হারল বার্সা

টেস্ট থেকে অনির্দিষ্টকালীন অবসরে মঈন আলী

সাকিবের দূর্দান্ত ব্যাটিং এ আফগানরা ধরাসায়ী

আফগানদের গুঁড়িয়ে মাসাকাদজার দাপুটে বিদায়

ম্যানসিটি ও বায়ার্নের বড় জয়

দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারাল ভারত

রিয়ালকে একাই উড়িয়ে দিলেন ডি মারিয়া

দাপুটে জয়ে ফাইনালে বাংলাদেশ

সর্বশেষ খবর

এন্ড্রু কিশোরের শরীরে ক্যান্সার ধরা পড়েছে

দুর্নীতিবাজদের ছাড় দেওয়া হবে না, অভিযান চলবে : স্বরাষ্ট্রমন্ত্রী

পাকিস্তানে ভয়াবহ বাস দুর্ঘটনা, নিহত ২৬

দুর্নীতির দায় নিয়ে সরকারের পদত্যাগ আহ্বান বিএনপির স্থায়ী কমিটির