বিশেষ প্রতিবেদন

বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০ (২১:৪৮)

বাংলাদেশ থেকে অস্কারে লড়বে ‘ইতি তোমারই ঢাকা’

বাংলাদেশ থেকে অস্কারে লড়বে ‘ইতি তোমারই ঢাকা’

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অস্কারের ৯৩তম আসরে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষা প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশ থেকে লড়বে ‘ইতি তোমারই ঢাকা’ চলচ্চিত্রটি।

অস্কারে বিদেশি ভাষা বিভাগে চলচ্চিত্র মনোনয়নের জন্য বাংলাদেশের চলচ্চিত্র আহ্বান করা হলে ইমপ্রেস টেলিফিল্মের অমনিবাস চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’ এবং খনা টকিজের ‘মেইড ইন বাংলাদেশ’ চলচ্চিত্র দুটি জমা পড়ে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) নগরীর কাকরাইলে আশির্বাদ চলচ্চিত্রের কার্যালয়ে চলচ্চিত্র দুটি দেখার পর ‘ইতি তোমারই ঢাকা’ চূড়ান্ত করে ৯৩তম অস্কার বাংলাদেশ কমিটি।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, চলচ্চিত্র গবেষক অধ্যাপক আবদুর সেলিম, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র চিত্রগ্রাহক পঙ্কজ পালিত এবং চলচ্চিত্র নির্মাতা শামীম আকতার।

করোনা সংকটের কারণে সংবাদ সম্মেলন করে অস্কারের জন্য মনোনীত চলচ্চিত্রের নাম ঘোষণা করা হয়নি। এ জন্য দুঃখ প্রকাশ করেছেন অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান।

১১ নির্মাতার ১১ গল্পে ঢাকার মানুষের জীবন যাপন, তাদের সংগ্রাম ও বেঁচে থাকার নিরন্তর যুদ্ধ এবং সেই সঙ্গে ঢাকার নিজস্ব এক সংস্কৃতি এক সুতোয় গাঁথা হয়েছে এই চলচ্চিত্রে। এই ১১ নির্মাতা হলেন-গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।

এই ১১ গল্পের মধ্যে একটির নাম ‘চিয়ার্স’। ২০-২১ বছর বয়সি দুজন নারীর গল্প এটি। কোনো এক কারণে তাদের হৃদয় ভাঙার পর রাতেরবেলায় তারা কিছু একটা করতে ঢাকা শহরে অ্যাডভেঞ্চারে নামে। মূলত তাদের চোখ দিয়ে ঢাকা শহরকে দেখানো হবে এই চলচ্চিত্রের গল্পে। এ দুই নারী চরিত্রে অভিনয় করেছেন তানিন তানহা ও অর্চিতা স্পর্শিয়া। সিনেমাটির একটি চরিত্রে অভিনয় করেছেন ‘স্বপ্নজাল’ খ্যাত ইয়াশ রোহান।

এছাড়াও অভিনয় করেছেন—ফজলুর রহমান বাবু, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, ইন্তেখাব দিনার, নুসরাত ইমরোজ তিশা, শ্যামল মাওলা, অ্যালেন শুভ্র, মোস্তফা মনোয়ার, মনোজ প্রামাণিক, রওনক হাসান, শেহতাজ প্রমুখ।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২১ সালের ২৫ এপ্রিল অনুষ্ঠিত হবে ৯৩তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে এই পুরস্কার। / রাই

এছাড়াও রয়েছে

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ২০ বছর

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সৌদির সঙ্গে সামরিক সমঝোতা স্মারক চুক্তি পররাষ্ট্রনীতির পরিপন্থি

আরও খবর

  • খুলনায় করোনায় মৃত্যু ১১, শনাক্ত ১৭৭

    খুলনায় করোনায় মৃত্যু ১১, শনাক্ত ১৭৭

  • রাজশাহী মেডিকেলে করোনায় আরও ১৩ জনের মৃত্যু

    রাজশাহী মেডিকেলে করোনায় আরও ১৩ জনের মৃত্যু

  • ভারতে গরু চুরির অভিযোগে তিনজনকে পিটিয়ে হত্যা

    ভারতে গরু চুরির অভিযোগে তিনজনকে পিটিয়ে হত্যা

  • লক্ষ্মীপুর-২-এ জিতলেন নৌকার নুরউদ্দিন চৌধুরী

    লক্ষ্মীপুর-২-এ জিতলেন নৌকার নুরউদ্দিন চৌধুরী

সর্বশেষ খবর

৪২তম বিসিএসের ভাইভা আবারও স্থগিত

অ্যান্ড্রয়েডকে টেক্কা দিতে আইফোনে যেসব সুবিধা আসছে

বাংলাদেশসহ ৩০ দেশে সাড়ে পাঁচ কোটি টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র

জিম্বাবুয়ে সফরের আগে মুশফিকের আঙুলে চিড়