বিশেষ প্রতিবেদন

মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০১৭ (১৮:০২)

রোহিঙ্গা অনুপ্রবেশ: রাষ্ট্রীয়-সামাজিক নিরাপত্তার হুমকির কারণ হতে পারে

বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ দেশের রাষ্ট্রীয় ও সামাজিক নিরাপত্তার জন্য হুমকির কারণ হতে পারে বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষকরা। তাদের মতে মিয়ানমার সরকারের এ সহিংস আচরণের বিরুদ্ধে ইতিমধ্যেই সশস্ত্র বিপ্লব শুরু হয়েছে এই সুযোগটি কাজে লাগিয়ে অন্যকোনো জঙ্গি

বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ দেশের রাষ্ট্রীয় ও সামাজিক নিরাপত্তার জন্য হুমকির কারণ হতে পারে বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

তাদের মতে মিয়ানমার সরকারের এ সহিংস আচরণের বিরুদ্ধে ইতিমধ্যেই সশস্ত্র বিপ্লব শুরু হয়েছে এই সুযোগটি কাজে লাগিয়ে অন্যকোনো জঙ্গিগোষ্ঠী সেখানে ঘাঁটি করলে তা বাংলাদেশের জন্য মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে। এ সমস্যা নিরসনে রোহিঙ্গাদের নিবন্ধনের পাশাপাশি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তাদের তৎপরতা বাড়ানোর তাগিদ বিশ্লেষকদের।

১৯৭৮ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশে প্রায় ৫ লাখ রোহিঙ্গা শরণার্থী বসবাস করছেন। এই দীর্ঘ সময়ে এই জনগোষ্ঠীকে একটি বিশেষ মহল মাদক পাচারসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ডে ব্যবহার করছে এবং তারাও এতে জড়িয়ে পড়েছে।

জাতিসংঘের রিপোর্ট অনুযায়ী গত ২৪ আগস্ট থেকে রোহিঙ্গাদের ওপর মিয়ারমার সরকারের সহিংস নির্যাতনের কারণে নতুন করে প্রায় ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।

এই বিপুল সংখ্যক রোহিঙ্গার অনুপ্রবেশ বাংলাদেশের রাষ্ট্রীয় ও সামাজিক নিরাপত্তার জন্য মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন নিরাপত্তা নিরাপত্তা ও সামরিক বিশ্লেষক মেজর জেনারেল এ এন এম মনিরুজ্জামান।

তিনি বলেন, রোহিঙ্গাদের মধ্যে একটি অংশ ইতিমধ্যে এই সহিংসতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা চালাচ্ছে তাদেরকে সহায়তার নাম নিয়ে অন্যকোনো জঙ্গিগোষ্ঠীর প্রবেশের আশংকা এ মাথা ব্যথার অন্যতম কারণ।

অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের সঠিক সংখ্যা নির্ধারণের পাশাপাশি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সজাগ দৃষ্টি দেশের নিরাপত্তা নিশ্চিত করার অন্যতম উপায় বলে জানান নিরাপত্তা ও সামরিক বিশ্লেষক এয়ার কমোডর ইশফাক ইলাহী চৌধুরী।

দেশের নিরাপত্তার স্বার্থে সরকারকে খুব দ্রুত কূটনৈতিকভাবে এ সমস্যা সমাধানের তাগিদ দেন এ দুই বিশ্লেষক।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সৌদির সঙ্গে সামরিক সমঝোতা স্মারক চুক্তি পররাষ্ট্রনীতির পরিপন্থি

শেখ হাসিনা বিকল্পহীন, বললেন বিশ্লেষকরা

সর্বশেষ খবর

বঙ্গবন্ধু হত্যায় জিয়া নয় আ’লীগ নেতারাই জড়িত: মির্জা ফখরুল

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ঢাকায়

ট্যাংকার আটকের চেষ্টা না করতে যুক্তরাষ্ট্রকে হুশিয়ার করল ইরান

প্রাথমিক বিদ্যালয়ে পর্যায়ক্রমে মিড ডে মিল চালুর নীতিমালার অনুমোদন