বিশেষ প্রতিবেদন

সেবার নামে চলছে জমজমাট অ্যাম্বুলেন্স ব্যবসা

অ্যাম্বুলেন্স ব্যবসা
অ্যাম্বুলেন্স ব্যবসা

অ্যাম্বুলেন্স সেবার নামে চলছে জমজমাট ব্যবসা—সব সরকারী হাসপাতালেই রয়েছে কম-বেশি অ্যাম্বুলেন্স কিন্তু সেগুলো পাওয়া কঠিন। পেলেও অনেকবেশি ভাড়া গুণতে হয় বলে অভিযোগ অনেকের।বেসরকারী হাসপাতালে অ্যাম্বুলেন্স ভাড়া বেশি হলেও রয়েছে দুরত্বভেদে রেট, সরকারী হাসপাতালে নেই তার বালাই।

এছাড়াও সরকারি হাসপাতালগুলোতে অ্যাম্বুলেন্স ব্যবস্থাপনায় অনিয়মের সুযোগে, তৈরি হয়েছে বেসরকারী অ্যাম্বুলেন্স চক্র।যারা সেবার নামে রোগীর সঙ্গে করে প্রতারণা। দীর্ঘ দিন ধরে চলা এসব অনিয়মের নেই কোনো প্রতিকার।

সব সরকারি-বেসরকারি হাসপাতালেই রয়েছে অ্যাম্বুলেন্স সেবা তবে অভিযোগ রয়েছে হাসপাতালগুলোতে এর সংখ্যা খুবই কম। দ্রুত সময়ের মধ্যে সেবা পাওয়ার ক্ষেত্রে রয়েছে নানা অনিয়ম। সরকারী অ্যাম্বুলেন্সের পাওয়ার এসব ঝামেলায় বেসরকারী অ্যাম্বুলেন্সই ভরসা রোগীদের।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল চিকিৎসাসেবা নিতে রাজধানীসহ দেশের বভিন্ন জেলা থেকে প্রতিনিয়তই আসে রোগী। সে তুলনায় অ্যাম্বুলেন্স নেই, যা আছে তার সেবাও রাজধানীর মধ্যেই সীমাবদ্ধ। তাই ঢাকার বাইরের রোগীদের বাধ্য হয়ে অ্যাম্বুলেন্স সেবার জন্য দালাল চক্রের ওপরই নির্ভর করতে হয়।

নিয়ম অনুযায়ী, অ্যাম্বুলেন্সে অক্সিজেনের ব্যবস্থা, এসি, প্রাথমিক চিকিৎসা উপকরণ এবং প্রশিক্ষিত ডাক্তার ও ওষুধের ব্যবস্থা থাকতে হয়। কিন্তু বাংলাদেশে সাধারণ মাইক্রবাসকেই অ্যাম্বুলেন্সে রুপান্তর করা হয় এসব কোনো নিয়মনীতি না মেনেই।

সেবা নয় টাকার জন্যই এ অ্যাম্বুলেন্স ব্যবসা—হাসপাতালে রোগি এলেই জমে ওঠে দালাল চক্রের রমরমা বাণিজ্য। এসব চক্রের লোকজন কৌশলে রোগীদের বাধ্য করে ওইসব অ্যাম্বুলেন্স সেবা নিতে।

অনেকেরই অভিযোগ সব জেনেও হাসপাতালগুলোর প্রশাসনও এসব ক্ষেত্রে নিরব দর্শকের ভূমিকা পালন করে। প্রশাসনের সামনেই চলছে এসব অনিয়ম।

দেশটিভি/এএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

বাংলাদেশ থেকে অস্কারে লড়বে ‘ইতি তোমারই ঢাকা’

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ২০ বছর

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত