বিশেষ প্রতিবেদন

আবাসিকের নামে গুলশানে বাণিজ্যিক ভবনের মহড়া

গুলশান
গুলশান

অভিজাত এলাকা হিসেবে পরিচিত রাজধানীর গুলশান ১ ও ২ নম্বর আবাসিক এলাকা কোলাহলের দিক থেকে এখন ছাড়িয়ে গেছে বাণিজ্যিক এলাকা মতিঝিল-দিলকুশাকেও। নামে আবাসিক হলেও বহু বাণিজ্যিক প্রতিষ্ঠানের কার্যালয় এ আবাসিক এলাকাটিতে।

বেশিরভাগ ফ্ল্যাটের মালিকই বেশি ভাড়ার লোভে আবাসিকের নামে তাদের ফ্ল্যাট ভাড়া দিয়েছেন বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাছে। সেইসঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে হোটেল, রেস্টুরেন্টও। আবাসিক এলাকা থেকে বাণিজ্যিক প্রতিষ্ঠান সরাতে সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ভুক্তভোগীরা এখন পরিত্রাণের আশায় দিন গুণছেন।

স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, শুধু আবাসিক নয় পরিকল্পিত রাজধানী গড়ে তুলতে সঠিক পরিকল্পনার মাধ্যমে এ সিদ্ধান্ত বাস্তবায়নের বিকল্প নেই।

তিনি আরো বলেন, আবাসিক এলাকা থেকে বাণিজ্যিক প্রতিষ্ঠান সরাতে যে সিদ্ধান্ত মন্ত্রিসভা নিয়েছে তা বাস্তবায়নে একদিকে যেমন সুষ্ঠু পরিকল্পনা দরকার। অন্যদিকে প্রয়োজন সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্যে সুষ্ঠু সমন্বয়।

বাইরে থেকে বোঝার কোনো উপায় নেই আবাসিক বাড়িটির ভেতরে আসলে কি হচ্ছে? তিনতলার একটি ফ্লাটে ঢুকেই দেখা মেলে দিব্যি অফিস বানিয়ে ব্যবসা চালাচ্ছে একটি তৈরি পোশাক কোম্পানি।

ওই ভবনেরই অন্য ফ্লোরে ক্যামেরায় ধরা পড়ল আরেক চিত্র। আবাসিকের নামে ভাড়া নিয়ে চলছে স্পা'র ব্যবসা। এমন অবস্থায় বিপাকে ভবনটির আবাসিক বাসিন্দারা।

পঞ্চাশের দশকের শেষ দিকে ঢাকা ইম্প্রুভমেন্ট ট্রাস্ট-ডিআইটির উদ্যোগে গড়ে তোলা হয় পরিকল্পিত আবাসিক এলাকা গুলশান। পরবর্তীতে এর দায়িত্ব পায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউক।

বর্তমানে গুলশানের-১ ও ২ নম্বর আবাসিক এলাকায় এমন কোনো সড়ক খুঁজে পাওয়া যাবে না যেখানে আবাসিক প্লটে বাণিজ্যিক কর্মকাণ্ড চলছে না। ফলে নগরীর অন্যান্য যে কোনো অংশের চেয়ে কথিত এ অভিজাত এলাকায় যানজট এখন অনেক বেশি।

দেশটিভি/আরসি
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

বাংলাদেশ থেকে অস্কারে লড়বে ‘ইতি তোমারই ঢাকা’

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ২০ বছর

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত