বিশেষ প্রতিবেদন

শনিবার, ০২ এপ্রিল, ২০১৬ (১৮:১৭)

না জেনে কাউকে অটিস্টিক বলবেন না: পুতুল

সায়মা হোসেন পুতুল

সমাজের যে কেউ প্রতিবন্ধী হলেই অটিস্টিক না বলতে পরামর্শ দিয়ে সায়মা হোসেন পুতুল বলেন, অটিজম নামটা এত বেশি পরিচিত হয়ে গেছে যে কোনো কিছু হলে আমরা অটিজম বলি—অনুরোধ থাকবে না জেনে কাউকে অটিস্টিক বলবেন না।

শনিবার আন্তর্জাতিক অটিজম সচেতনতা দিবসে এক ভিডিও বার্তায় এ আহ্বান জানান গ্লোবাল অটিজম পাবলিক হেলথ ইনিশিয়েটিভ ইন বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান সায়মা।

এ দিবসটি উপলক্ষে শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘের ট্রাস্টিশিপ কাউন্সিল সেন্টারে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন তিনি।

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসের জাতীয় অনুষ্ঠানে সায়মার ভিডিও বার্তাটি প্রচার করা হয়। উক্ত অনুষ্ঠানে তার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

অটিজমকে জটিল রোগ উল্লেখ করে মনোরোগ বিশেষজ্ঞ সায়মা বলেন, এটা একটা কমপ্লেক্স নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডার— এটা শুধু ওই মানুষটাকে এফেক্ট করে না, পুরো পরিবারকে এফেক্ট করে।

অটিস্টিকদের পাশে দাঁড়াতে সবার প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, কাউকে বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়— আমরা পুরো দেশের উন্নয়ন করতে চাই, আমরা কাউকে ভুলে যাব না কাউকে ফেলে রেখে এই দেশটা বড় হবে না।

তারা (অটিস্টিক) যেন আমাদের দেশের একটা অংশ মনে করে চলতে পারে— তারা যেন নিজেদের ভিন্ন মনে না করে শুধু বাবা-মা না; পুরো পরিবার, পুরো সমাজকে সহায়তা দিতে হবে বলে জানান তিনি।

বাংলাদেশে ন্যাশনাল স্টিয়ারিং কমিটিতে ১৪টি মন্ত্রণালয় মিলে কাজ করার উল্লেখ করে তিনি বলেন, আমরা অনেক উপায় চিন্তা করছি—যেন আগে ধরা যায়, চিকিৎসা, সামাজিকভাবে চিকিৎসা, স্কুলে শিক্ষা, কর্মজীবী করা- সব কিছু নিয়ে আমরা চিন্তা করছি... অল্প অল্প করে আমরা এগুচ্ছি।

অটিস্টিকদের চিকিৎসায় বিভিন্ন দেশে বিভিন্ন পদ্ধতির কথা তুলে ধরে সায়মা বলেন, একেক দেশে একেক জিনিস আছে করার— আমরা আমাদের দেশে একটি নতুন পদ্ধতি গ্রহণ করেছি। অটিজম মোকাবেলায় আন্তর্জাতিকভাবে কাজ করার উপরও জোর দেন তিনি।

আমরা বাংলাদেশে এই দিনটা অনেক বড় করে পালন করি— খুব কম দেশ আছে যে, এত বড় করে দিনটা পালন করা হয় এজন্য, আমরা অনেক গর্বিত বলে উল্লেখ করেন তিনি।

নিউইয়র্কে জাতিসংঘের ট্রাস্টিশিপ কাউন্সিল সেন্টারে দেয়া সায়মার বক্তব্য :

অটিজম মোকাবেলায় যথেষ্ট জোর দিয়ে বাংলাদেশ বিশ্বে ‘অনন্য’ দৃষ্টান্ত স্থাপন করেছে বলে মন্তব্য করেছেন সায়মা হোসেন পুতুল।

শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘের ট্রাস্টিশিপ কাউন্সিল সেন্টারে আয়োজিত এক আলোচনার মূল প্রবন্ধে পুতুল এ মন্তব্য করেন।

তিনি বলেন, গত ৭ বছরে এ সেক্টরে বাংলাদেশ যতটা কাজ করেছে, জাতীয় ও আন্তর্জাতিকভাবে তা আলোড়ন সৃষ্টি করেছে।

রাজনৈতিক অঙ্গীকার থাকলে অটিজম আক্রান্তদের যে সমাজের অপরিহার্য অঙ্গে পরিণত করতে করা সহজ হয়, বাংলাদেশ তার জলজ্যান্ত উদাহরণ।

এভাবে যে কোনো কঠিন সংকটেরও উত্তরণ সম্ভব বলে মন্তব্য তার।

টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে বাংলাদেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে একযোগে কাজ করছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা।

জাতীয় উন্নয়নে অটিজম আক্রান্তদের সম্পৃক্ত করতে সরকার কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, “সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় অটিজম আক্রান্তদের বিশেষ মর্যাদায় অধিষ্ঠিত করার পরিকল্পনা নেওয়া হয়েছে, যেন সমগ্র জনগোষ্ঠী তাদের সম্পর্কে স্বাভাবিক দৃষ্টিভঙ্গি পোষণ করতে পারে।

চাইল্ডহুড সেন্টারগুলিতে অন্তত দুজন প্রতিবন্ধী শিশু ভর্তি বাধ্যতামূলক করা হয়েছে— শিক্ষা মন্ত্রণালয় ন্যাশনাল অটিজম অ্যান্ড এনডিডি একাডেমি স্থাপন করেছে।

জাতীয় পর্যায়ের নাটক, সিনেমা ও অন্যান্য সাংস্কৃতিক কর্মকাণ্ডে অটিজম আক্রান্তদের সুযোগ দেয়ারও একটি নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে—উল্লেখ করে তিনি বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক এ উপদেষ্টা।

বাংলাদেশের সব স্কুল-কলেজ, হাসপাতাল ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে ‘অটিজম আক্রান্তরা কোনোভাবেই অবহেলিত হবে না এমন নির্দেশনা দেয়ার কথাও জানান পুতুল।

১২ মিনিটের বক্তব্যের শুরুতে পুতুল প্রতিবন্ধীদের অধিকার ও মর্যাদা রক্ষায় তার মা শেখ হাসিনার অবদানকে বিশেষভাবে স্মরণ করেন।

আওয়ামী লীগ সরকার প্রতিবন্ধীদের সুরক্ষায় ‘একের পর এক যুগান্তকারী পদক্ষেপ’ নিচ্ছে বলেও মন্তব্য করেন পুতুল।

গত ১৯৯৬ সালের পর বাংলাদেশে প্রতিবন্ধীদের কল্যাণে জাতীয় নীতি নেয়া হয়েছে— তিন বছর পর তাদের জন্য জাতীয় ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা হয়, ২০০১ সালে যা জেপিইউএফ-এ পরিণত হয় ।

পুতুল বলেন, প্রতিবন্ধীদের কল্যাণে বাংলাদেশে সিআরপিডির পরিপূরক হিসেবে ‘আন্ত মন্ত্রণালয় টাস্ক ফোর্স’গঠন করেছে সরকার।

অটিজমসহ এনডিডি (নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার) আক্রান্তদের চিকিৎসাসহ যাবতীয় অধিকারের সুরক্ষা আইনের আওতায় আনতে ২০১৩ সালে ‘ডিজএবিলিটি ওয়েলফেয়ার অ্যাক্ট’ ও ‘দ্য ন্যাশনাল নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার প্রটেকশন ট্রাস্ট অ্যাক্ট’ করা হয় বলে জানান তিনি।

প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা বিষয়ক আন্তর্জাতিক সনদে স্বাক্ষর করা অল্পকটি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম উল্লেখ করে পুতুল বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অটিজম সচেতনতা বৃদ্ধির জন্য বাংলাদেশ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

গত ২০১১ সালের জুলাই মাসে ঢাকা সম্মেলনের ঘোষণা অনুযায়ী ‘সাউথ এশিয়ান অটিজম নেটওয়ার্ক গঠিত হয়, যার মাধ্যমে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে দৈহিক ও মানসিক প্রতিবন্ধীদের সমাজের অংশ বলে গণ্য করার জোর প্রচার চলছে।

প্রতিবন্ধীদের পরিবারকে সামাজিক-অর্থনৈতিক সহায়তা দিতে ২০১২ সালের ১২ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ অধিবেশনে যে রেজ্যুলেশন গৃহিত হয় তাও বাংলাদেশ উত্থাপন করেছিল বলে জানান তিনি।

অটিজম মোকাবেলা: এসডিজির আলোকে বিশ্ব সম্প্রদায়ের কৌশল’ শীর্ষক এ আলোচনায় জাতিসংঘ মহাসচিবের স্ত্রী বান সুন-টেক অটিজম আক্রান্তদের স্বাভাবিক দৃষ্টিভঙ্গিতে বিবেচনা করার আহ্বান জানান।

অটিজম আক্রান্তদের অধিকার না দেয়ার অর্থ মানবাধিকার লঙ্ঘন— তারাও মেধাবী তাদের মেধা ও শ্রমকে সকল কর্মকাণ্ডে ব্যবহারের পরিবেশ সৃষ্টি করতে হবে।

জাতিসংঘে বাংলাদেশ, ভারত, কাতার, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র মিশনের সহায়তার অটিজম স্পিকস এ আলোচনার আয়োজন করে।

এতে আরও বক্তব্য রাখেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন-মোমেন, কাতারের স্থায়ী প্রতিনিধি আলইয়া আহমেদ সাইফ আল-থান, যুক্তরাষ্ট্রের সারাহ মেন্ডেলসন, ভারতের সাঈদ আকবর উদ্দিন ও অটিজম স্পিকস এর সহ-প্রতিষ্ঠাতা সুজান রাইট।

নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ শামীম আহসানসহ বাংলাদেশ মিশন ও কন্স্যুলেটের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সৌদির সঙ্গে সামরিক সমঝোতা স্মারক চুক্তি পররাষ্ট্রনীতির পরিপন্থি

শেখ হাসিনা বিকল্পহীন, বললেন বিশ্লেষকরা

সর্বশেষ খবর

হংকংয়ের বিক্ষোভ নিয়ে অপপ্রচার, ২১০ ইউটিউব চ্যানেল বন্ধ

যাত্রাবাড়ীতে মোটরসাইকেলে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত

আজ শুভ জন্মাষ্টমী

সৌদি আরবের বিমানবন্দরে ড্রোন হামলা