বিশেষ প্রতিবেদন

ফের আলোচনায় ঘটনাবহুল এক-এগারো

ফের আলোচনায় এক-এগারো
ফের আলোচনায় এক-এগারো

ফের আলোচনায় ঘটনাবহুল এক-এগারো। সংসদে দাবি উঠেছে ওই সময়ের কুশীলবদের চিহ্নিত করে বিচার করার। সুপ্রিম কোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতিকে প্রধান করে এজন্য তদন্ত কমিশন গঠনের কথাও বলা হয়েছে।

বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে কতটা গুরুত্বপূর্ণ-যুক্তিসংগত এ দাবি? আর কমিশন গঠিত হলে তার সুপারিশের ভিত্তিতে সরকার আদৌ কোনো ব্যবস্থা নিতে পারবে কি-না? এ নিয়ে দেশ টিভির সঙ্গে কথা বলেছেন ওই সময়ে নির্যাতিত ও কারাবন্দি আওয়ামী লীগ নেতারা।

তাদের অভিযোগ, এক-এগারোর সঙ্গে জড়িত ছিল বিএনপি ও সুশীল সমাজের কেউ কেউ। তারা চাইছেন, সামরিক-বেসামরিক কিংবা রাজনীতিবিদ যেই হোক না কেন ব্যবস্থা নেয়া হোক সবার বিরুদ্ধে।

এক-এগারো নিয়ে আরিফুল ইসলামের প্রতিবেদন:

ঘটনাবহুল এক-এগারোর কুশীলবদের চিহ্নিত করা ও তাদের বিচারের দাবি নিয়ে রাজনৈতিক অঙ্গন এখন বেশ সরব। কথা হয়েছে সংসদেও। সামনে এসেছে সুপ্রিম কোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতিকে প্রধান করে একটি তদন্ত কমিশন গঠনের আলোচনা।

এক-এগারো ইস্যুতে কথা বলছেন দুই শীর্ষ নেত্রী শেখ হাসিনা ও খালেদা জিয়াও। যাদের রাজনীতি থেকে 'মাইনাস' করা ছিল জরুরি অবস্থায় সেনা তত্ত্বাবধায়ক সরকারের মূল এজেন্ডা।

সেনা সমর্থিত সেই তত্ত্বাবধায়ক শাসনের দুই বছরে জেলে যেতে হয় শেখ হাসিনা, খালেদা জিয়াসহ অনেক রাজনীতিককেই। তাদের আক্রোশের শিকার হন আওয়ামী লীগ-বিএনপির শতাধিক নেতা। দলীয় প্রধানের দুর্নীতি সম্পর্কে স্বীকারোক্তিও দেন অনেকে। দলছুট অনেকের জোটে সংস্কারপন্থীর তকমা। বলা হয়, কেউ চাপে পড়ে - কেউবা স্বেচ্ছায় সংস্কারবাদী হয়েছেন। অভিযোগের মূলে ছিল, গণতন্ত্রের বিরুদ্ধে ষড়যন্ত্র এবং বিরাজনীতিকীকরণ।

ওই সময়ে নির্যাতনের শিকার এখনকার আওয়ামী লীগের প্রভাবশালী নেতা ওবায়দুল কাদের দলের সভানেত্রীর বিরুদ্ধে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছিলেন সেনা গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে এমন খবরও প্রকাশিত হয়। এখন তিনি বলছেন, কিছু রাজনীতিবিদের সহযোগিতায় সেনা-সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের জন্ম দিয়েছিল সুশীল সমাজের কেউ কেউ।

ওবায়দুল কাদের বলেন, ‘সুশীল সমাজের কেউ কেউ এর সঙ্গে, রাজনীতিকরা ও্ই মঞ্চের কুশীলবদে নেপথ্যে থেকে সহযোগিতা না করতেন তাহলে ১/১১ এর মতো ঘটনা ঘটনোর দুঃসাহস কুশীলবদের সেদিন থাকতো না।’

ওয়ান ইলেভেনের সময় রাজনীতিবিদদের কারাভোগের ঘটনা থেকে শিক্ষা নিয়ে বর্তমান প্রেক্ষাপটে রাজনীতি করা উচিৎ বলেও মনে করেন ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের আরো বলেন, ‘১/১১ কারাগার ছিল রাজনীতিকদের জন্য একটা পাঠশালা।’

এছাড়া, যে কজন রাজনীতিবিদ ওয়ান ইলেভেনের সময় সেনা সমর্থিত সরকারের আক্রোশের শিকার হন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মহিউদ্দিন খান আলমগীর তাদের অন্যতম। কারাভোগের বিভিন্ন বিষয় নিয়ে তিনি বই লিখেছেন। নবম জাতীয় সংসদেই দাবিও তুলেছিলেন, এক-এগারোর কুশীলবদের বিচারের। যদিও পরবর্তীতে তা আর বেশীদূর এগোয় নি। ওয়ান ইলেভেনের নেপথ্যের নায়কদের চিহ্নিত করতে কমিশন গঠন খুবই প্রাসঙ্গিক বলে মনে করেন তিনি।

সিংক: মহিউদ্দিন খান আলমগীর বলেন, ‘দেরিতে হলেও জনগণ কথাটি বুঝতে সক্ষম হয়েছে।’

বিএনপি এবং সুশীল সমাজের অনেকেই এক-এগারোর কারিগর বলে মনে করেন এই আওয়ামী লীগ নেতা।

আর তদন্তে যদি সামরিক-বেসামরিক কিংবা যেকোনো দলের রাজনীতিবিদের নাম উঠে আসে তাদের সবার বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া উচিৎ বলে মনে করেন তিনি।

দেশটিভি/আরসি
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

বাংলাদেশ থেকে অস্কারে লড়বে ‘ইতি তোমারই ঢাকা’

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ২০ বছর

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত