বিশেষ প্রতিবেদন

শুক্রবার, ০১ জানুয়ারী, ২০১৬ (১১:৫২)

ফিরে দেখা ২০১৫

ফার্স্ট ট্র্যাক প্রজেক্ট

স্বাগত ২০১৬! শুরু হলো নতুন বছর। অবকাঠামো, অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি, যানজট মোকাবেলা এবং রাজনৈতিক পরিস্থিতি নিয়ন্ত্রণের চ্যালেঞ্জ নিয়ে শুরু হলো ২০১৬।

২০১৫ সালে অর্থনীতির যে ইতিবাচক দিক অব্যাহত ছিল, এ বছর তা ধরে রাখতে গ্রামীণ অর্থনীতিকে আরও শক্তিশালী আর দারিদ্র্য বিমোচন করতে পারলেই মধ্যম আয়ের পথে এগোনো আরও সহজ হবে বলে মনে করে সরকার। আর গণতন্ত্রের চর্চ্চা, সহনশীলতা আর রাজনীতিতে স্থিতিশীলতা না আনতে পারলে উন্নয়ন সম্ভব না বলে মনে করেন প্রবীন বিশিষ্টজনেরা।

সাধারণ মানুষ যতোটা প্রত্যাশায় বুক বেঁধেছিল গেল বছর- তার থেকে অনেক বেশি প্রত্যাশার বীজ জাতির সামনে বপন করার চেষ্টা করছে সরকার। অর্থনৈতিক, অবকাঠামো, তথ্য-প্রযুক্তি, আমদানি-রপ্তানি, বিনিয়োগেও আসবে নতুন মাত্রা। এমন তথ্যই দিয়েছিলেন সরকারের নীতিনির্ধারকরা।

তবে বিশিষ্টজনদের প্রত্যাশা, বিদ্যমান রাজনৈতিক সংকট সমাধান করে রাজনীতিবিদরা নতুন বছরে দেশকে এগিয়ে নিয়ে যাবেন। তারা মনে করেন অবশ্যই রাজনীতিবিদদের বোধোদয় হবে, সাধারণ মানুষের কল্যাণে তারা নিবেদন করবেন নিজেদের সব কর্মসুচি।

তবে সরকারের যতটা না গুরুত্ব রাজনীতি নিয়ে, তার চেয়ে বেশি পরিকল্পনা উন্নয়নকে ঘিরে। নির্বাচনী ইশতেহারের সঙ্গে বিভিন্ন সময়ে গ্রহণ করা উদ্যোগ পদ্মাসেতু, মেট্রোরেলের মতো প্রকল্পগুলো ‘ফার্স্ট ট্র্যাক প্রজেক্ট’ হিসেবে বাস্তবায়নের পরিকল্পনা করছে সরকার।

ফার্স্ট ট্র্যাক প্রজেক্ট

পদ্মাসেতু প্রকল্প, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প, গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্প, এমআরটি-৬ (মেট্রোরেল)প্রকল্প, এলএনজি টার্মিনাল নির্মাণ প্রকল্প, মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্প, পায়রা সমুদ্রবন্দর প্রকল্প।

এরমধ্যে পদ্মাসেতু ও মেট্রোরেল সরকারের এ মেয়াদেই বাস্তবায়িত হচ্ছে। আর বাকিগুলো আগামী পাঁচ বছরের মধ্যে শেষ হওয়ার কথা।

গেল বছরের রাজনৈতিক সহিংসতার হুমকি কাটিয়ে নতুন বছরে বিনিয়োগ বাড়ার আশা করছেন ব্যবসায়ীরা। বিশিষ্টজনদের মূল্যায়নে বড় ধরনের বিনিয়োগ আকৃষ্ট করার মতো আস্থার জায়গা তৈরি হতে পারে ২০১৬ সালেই।

মানবাধিকার পরিস্থিতির উন্নয়ন, অর্থনীতিতে গতি ফিরিয়ে আনা আর শিক্ষার জন্য দরকার সাধারণ মানুষের জীবন বোধে পরিবর্তনও। পাশাপাশি নারী নির্যাতন বন্ধ করে নারী ক্ষমতায়নের জায়গা প্রশস্ত করার প্রত্যাশা নারী নেত্রীদের।

বাল্যবিয়ে রোধ, পারিবারিক নির্যাতন, নারী ও শিশু নির্যাতন বন্ধে আইনের কঠোর প্রয়োগেরও পরামর্শ তাদের।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সৌদির সঙ্গে সামরিক সমঝোতা স্মারক চুক্তি পররাষ্ট্রনীতির পরিপন্থি

শেখ হাসিনা বিকল্পহীন, বললেন বিশ্লেষকরা

সর্বশেষ খবর

স্বৈরশাসক সিসি'র পদত্যাগের দাবিতে উত্তাল মিসর

সৌদি আরব ও আমিরাতে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

দুর্দান্ত স্পেসিফিকেশন নিয়ে আসছে Redmi 8A, ফাঁস হল ডিজাইন

প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন