বিশেষ প্রতিবেদন

মঙ্গলবার, ০৩ নভেম্বর, ২০১৫ (১৮:০০)

থাই স্থাপত্যশৈলীর সর্বোচ্চ প্রতীক গ্র্যান্ড প্যালেস

গ্র্যান্ড প্যালেস

গ্র্যান্ড প্যালেস। নাম শুনেই শিহরণ জাগে। দূর থেকে দেখেই শুরু হয় ভাললাগা। কাছে গেলে সেই ভালোলাগা বাড়তেই থাকে। স্থাপত্যকর্ম সৃজনশীলতার অন্যতম প্রতিমা, যার প্রতিফলন মিলবে থাইল্যান্ডের গ্র্যান্ড প্যালেস বা মহা প্রাসাদে। গ্র্যান্ড প্যালেস থাই স্থাপত্যশৈলীর সর্বোচ্চ প্রতীক।

গ্র্যান্ড প্যালেসের প্রতিষ্ঠা ১৭৮২ খ্রিস্টাব্দে, থাই রাজা প্রথম রামা, পুথায়োতফা'র হাত ধরে। নানা কারণে পুরনো রাজধানী থনবুড়ি থেকে নতুন রাজধানী হিসেবে ব্যাংককে চাও প্রায়া নদীতীরে প্রতিষ্ঠিত হয় এই মহাপ্রাসাদ। একটানা দেড়শ বছর এই প্রাসাদই ছিল থাই রাজ পরিবারের বাসস্থান ও প্রশাসনিক কেন্দ্রবিন্দু। রাজপ্রাসাদ ছাড়াও প্রাসাদ এলাকায় ছিল বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, উপাসনালয় ও শিক্ষা প্রতিষ্ঠান।

প্রাসাদের মূল অংশে ঢুকতেই চোখে পড়বে পাহারারত দানবাকৃতির গারুদা-মুর্তি। গারুদা হচ্ছে পৌরাণিক চরিত্র, যা শক্তির প্রতীক। আছে রামায়ণের কাহিনী সংবলিত সুনিপুণ দেয়ালচিত্র।

চোখ ধাঁধানো কারুকার্য খচিত সব স্থাপনা। কোনোটা রাজদরবার, কোনোটা উপাসনালয়, থাকার ঘর, গ্রন্থাগার, শিক্ষা প্রতিষ্ঠান, সভা-সম্মেলন কক্ষ। প্রাসাদ-চৌহদ্দির প্রতিটি স্থাপনাই অতুলনীয়, স্থপতি-শিল্পীরা যেন তাদের সৃজনশীলতা ফুটিয়ে তুলতে কোনো কার্পণ্য করেননি।

তবে সবচেয়ে বেশি গুরুত্ব বহন করে মূল উপাসনালয়টি, যেখানে অধিষ্ঠিত পান্নার তৈরি বুদ্ধমূর্তি, থাই ভাষায় যার নাম ‘ওয়াত প্রা ক্যাও’। সাধ ও সাধ্যের সুসমন্বয় ঘটিয়েই দেশি-বিদেশি বৌদ্ধ ধর্মাবলম্বীরা এই বুদ্ধমূর্তি দর্শনে আসেন। আর সাধারণ পর্যটকদের কাছে এর আকর্ষণ বহুমাত্রিক।

মহাপ্রাসাদের কিছু স্থাপনা থাই ও ইউরোপীয় স্থাপত্যশৈলীর মিশেল, যা রাজদরবার ও প্রশাসনিক কাজে ব্যবহারের জন্য, ১৯ শতকে প্রতিষ্ঠা করেন থাই রাজা পঞ্চম রামা, চুলালংকর্ন।

মজার ব্যাপার হলো, বর্তমানে এই প্রাসাদে রাজ পরিবারের কেউ থাকেন না, প্রশাসনিক দপ্তরও আর নেই। এটি বর্তমানে ঐতিহাসিক দর্শনীয় স্থান ও তীর্থক্ষেত্র এবং শুধুমাত্র রাষ্ট্রীয় বিশেষ কাজে ব্যবহার হয়ে থাকে।

সম্ভবত বিদেশি পর্যটকরা এটি সবচেয়ে বেশি পরিদর্শন করেছেন এবং তাদের কাছে এটি সবচেয়ে স্মরণীয় একটি ল্যান্ডমার্ক। তাই থাইল্যান্ড ভ্রমণে যাওয়া পর্যটকদের কাছে অবশ্য-দর্শনীয় স্থান এটি।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সৌদির সঙ্গে সামরিক সমঝোতা স্মারক চুক্তি পররাষ্ট্রনীতির পরিপন্থি

শেখ হাসিনা বিকল্পহীন, বললেন বিশ্লেষকরা

সর্বশেষ খবর

যুক্তরাজ্য থেকে ৫টি অত্যাধুনিক সি-১৩০ পরিবহন বিমান ক্রয়

স্টোকসের বীরত্বে ঐতিহাসিক টেস্ট জয় ইংল্যান্ডের

সুদানে বন্যায় ৬২ জনের প্রাণহানি

বিদেশগামী জনগণের সাথে প্রতারণা ঠেকাতে নজরদারি জোরদারের নির্দেশ প্রধানমন্ত্রীর