বিশেষ প্রতিবেদন

নতুনভাবে প্রাণ পেল হাকালুকির জীববৈচিত্র

হাকালুকি
হাকালুকি

সিলেট ও মৌলভীবাজারে অবস্থিত দেশের সবচেয়ে বড় হাওড় হাকালুকির জীববৈচিত্র সংরক্ষণে সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগের সুফল পেতে শুরু করেছে স্থানীয় জনগোষ্ঠী।

সব উদ্যোগেই স্থানীয় জনগণ সম্পৃক্ত থাকায় একদিকে যেমন হাওড় এলাকার পরিবেশ সংরক্ষণ হচ্ছে সেইসঙ্গে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা হওয়ায় হাওড়ের ওপর নির্ভরশীলতাও কমতে শুরু করেছে। এতে সমৃদ্ধ হচ্ছে হাওড়ের জীববৈচিত্র।

দেশের সবচেয়ে বড় হাওড় হাকালুকির অবস্থান সিলেট ও মৌলভীবাজারের বিস্তৃত এলাকা জুড়ে। হাওড়ে বিলের সংখ্যা ২৫০ এর বেশি। বর্ষাকালের পাহাড়ি ঢলে সবগুলো বিল একাকার হয়ে হাকালুকি রূপ নেয় প্রাকৃতিক জলাধারে।

আগে পুরো হাওড় জুড়েই উদ্ভিদের সমারোহ থাকলেও স্থানীয় জনগোষ্ঠীর অসচেতনতায় বৃক্ষহীন হয়ে পড়েছে হাওড়াঞ্চল সেইসঙ্গে বিলের ইজারাদারদের যথেচ্ছো মৎস্য নিধনে সংকটের মুখে পড়েছে বিলেন নানা প্রজাতির মাছ। সব মিলিয়ে সংকটের মুখে পড়ে হাওড়ের পরিবেশ।

এসব কারণে বিভিন্ন বেসরকারি সংগঠন আর স্থানীয় জনগোষ্ঠীর সমন্বয়ে হাওড়ের পরিবেশ ও জীববৈচিত্র রক্ষায় বেশকিছু প্রকল্প হাতে নেয় সরকার।

এরইমধ্যে হাকালুকি হাওড়ে ৫০০ হেক্টর জলজ বন সংরক্ষণ এবং ১০ হেক্টর জমিতে জলজ উদ্ভিদ সৃজন করা হয়েছে। এসব বন বর্ষাকালে মাছসহ বিভিন্ন জলজ প্রাণীর আবাসস্থল ও নার্সারি হিসেবে এবং শুষ্ক মৌসুমে বণ্যপ্রাণী, স্থানীয় পাখির নিরাপদ আবাসস্থলে পরিণত হয়েছে।

হাওড় এলাকার পরিবেশ সংরক্ষণে প্রকল্পগুলো বাস্তবায়নে এরইমধ্যে স্থানীয় জনগোষ্ঠীকে সংগঠিত করে ২৮টি গ্রাম সংরক্ষণ দল গঠন করা হয়েছে।

নির্মাণ করা হয়েছে ৬টি পরিবেশ সংরক্ষণ কেন্দ্র। হাওড়ের ওপর নির্ভরশীল মানুষের জন্য বিভিন্ন বিকল্প আয় মূলক কর্মসংস্থানেরও ব্যবস্থা করেছে সরকার ও সহায়তাকারী বিভিন্ন বেসরকারি সংস্থা। যার সুফল এরইমধ্যে ভোগ করতে শুরু করেছেন স্থানীয় জনগোষ্ঠী। তবে বিলগুলো প্রভাবশালীদের না দিয়ে স্থানীয় অধিবাসীদেরকেই ইজারা দেয়ার দাবি তাদের।

এছাড়াও শুকনো মৌসুমে হাওড়ে চাষাবাদের সুবিধার জন্য পরিবেশবান্ধব ৩টি সৌরশক্তিচালিত সেচপাম্প স্থাপন করা হয়েছে।

দেশটিভি/আরসি
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

বাংলাদেশ থেকে অস্কারে লড়বে ‘ইতি তোমারই ঢাকা’

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ২০ বছর

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সর্বশেষ খবর

ছাত্ররাজনীতির কলুষিত নগ্নরূপ উন্মোচিত হয়েছে: মহিলা পরিষদ

ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ, নিহত ১২৯

সবজির হাটে মালবাহী ট্রাকের চাপায় নিহত ৫

গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী