বিশেষ প্রতিবেদন

শনিবার, ২৯ আগস্ট, ২০১৫ (১৯:১৫)

দুর্নীতির কারণে বিদ্যুতে লাভের টাকা বেসরকারি খাতে

বিদ্যুতে লাভের টাকা বেসরকারি খাত

বিদ্যুতে সরকারি খাতের লাভের টাকা খেয়ে ফেলছে বেসরকারি খাত। এমনকি এ খাতে সরকারের প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকা ভর্তূকিও চলে যাচ্ছে ব্যবসায়ীদের পকেটে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সব শেষ আয় ব্যয়ের হিসেবে উঠে এসেছে এসব তথ্য।

পিডিবির হিসেবে গেল অর্থবছরে, যে পরিমান বিদ্যুৎ উৎপাদনে সরকারের ব্যয় হয়েছে, ৯ হাজার কোটি টাকা, একই পরিমান বিদ্যুত বেসরকারি খাত থেকে কিনতে হয়েছে প্রায় সাড়ে ১৬ হাজার কোটি টাকায়।

এর জন্য বিদ্যুত নিয়ে সরকারের ভ্রান্ত নীতি ও দুর্নীতিকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা। তবে এ খাতের মধ্য মেয়াদী পরিকল্পনার বাস্তবায়ন হলে, এ সমস্যা আর থাকবে না বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সরকার নিজে যে ব্যয়ে বিদ্যুৎ উৎপাদন করছে, তার চেয়ে অনেক বেশি দামে বিদ্যুৎ কিনছে বেসরকারি খাত থেকে।

২০১৪-১৫ অর্থবছরে পিডিবি নিয়ন্ত্রিত সরকারি কেন্দ্রেগুলোতে বিদ্যুৎ উৎপাদন হয়েছে ২ হাজর ১২৪ কোটি ইউনিট। যার গড় উৎপাদন ব্যয়, প্রতি ইউনিট ৪ টাকা ৩৫ পয়সা। আর বিক্রি হয়েছে গড়ে ৪ টাকা ৬৭ পয়সা হারে। যাতে সরকারের লাভ হয়েছে ৭০০ কোটি টাকা।

এদিকে, একই সময়ে বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদন হয়েছে ২ হাজার ২০০ কোটি ইউনিট। ব্যবসায়ীদের কাছ থেকে সরকার এ বিদ্যুৎ কিনেছে গড়ে ৭ টাকা ২৭ পয়সা প্রতি ইউনিট। আর বিক্রি করেছে প্রতি ইউনিট ৬ টাকা ১৫ পয়সা করে।

পিডিবির হিসেবে বেসরকারি খাত থেকে এ পরিমান বিদ্যুৎ কিনতে সরকারের ব্যয় হয়েছে ১৬ হাজার ৩০০ কোটি টাকা। বিক্রি করেছে ১০ হাজার ২০০ কোটি টাকা। তাতে সরকারের লোকসান হয়েছে ৬১০০ কোটি টাকা।

এ লোকসানের টাকা পোষাতে সরকারি খাতের ৭০০ কোটি টাকা তো যাচ্ছেই, সঙ্গে জনগণের ট্যাক্সের ৫ হাজর ৪০০ কোটি টাকা ভর্তুকিও যাচ্ছে ব্যবসায়ীদের পকেটে।

এখন প্রশ্ন, সরকার ব্যবসায়ীদের কাছ থেকে কেন এত বেশি দামে বিদ্যুৎ কিনছে?

সরকারি বিদ্যুত কেন্ত্রগুলোও আবার উৎপাদন ক্ষমতার পুরোপুরি ব্যবহার করা হচ্ছে না কারণ গ্যাসের অভাব। সে তুলনায়, বেসরকারি বিদ্যুত উৎপাদন কেন্দ্রেগুলোতে সরকার গ্যাস সরবরাহ করছে প্রায় ৩০% বেশি।

যা ব্যবসায়ীদেরকে অতি মুনাফা দেয়ার একটি নকশা বলেও মনে করেন ক্যাবের জ্বালানি উপদেষ্টা ড. শামসুল আলম।

তবে বিদ্যুত প্রতিমন্ত্রীর দাবি সচ্ছতা বজায় রেখে, নায্য দামেই সরকার বেসরকারি খাত থেকে বিদ্যুৎ কিনছে। মধ্য মেয়াদী পরিকল্পনাগুলো বাস্তবায়িত হলে, দাম কমে আসবে বলেও জানান বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তবে সরকারি বিদ্যুৎ কেন্দ্রগুলোর উৎপাদন ক্ষমতা পুরোপুরি ব্যবহার করতে পারলে, উৎপাদন ব্যয় এবং দাম, দুটোই কমে আসবে বলে মনে করেন ক্যাবের জ্বালানি উপদেষ্টা।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সৌদির সঙ্গে সামরিক সমঝোতা স্মারক চুক্তি পররাষ্ট্রনীতির পরিপন্থি

শেখ হাসিনা বিকল্পহীন, বললেন বিশ্লেষকরা

সর্বশেষ খবর

জাতিসংঘ মিশনের কিউবার ২ সদস্যকে যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ

রোহিঙ্গারা আমাদের জন্য বড় বোঝা হয়ে দাঁড়িয়েছে: প্রধানমন্ত্রী

ফেসবুক ভেঙে দিতে ট্রাম্পের প্রস্তাবে জাকারবার্গের জবাব

ম্যানসিটি ও বায়ার্নের বড় জয়