বিশেষ প্রতিবেদন

সোমবার, ২৭ জুলাই, ২০১৫ (১৯:২১)

ভোটার তালিকা নিবন্ধন নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে

মো. সিরাজুল ইসলাম

ভোটার তালিকায় ১৫ বছর বয়সীদের নিবন্ধিত করা নিয়ে অস্পষ্টতা দেখা দেয়ায় কোনো কোনো মহল বিষয়টি নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে বলে অভিযোগ করেছেন নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম। সোমবার দেশ টিভিকে দেয়া একান্ত সাক্ষাতকারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আসলে ৩ বছরের নিবন্ধনের কাজ একসঙ্গে করা হচ্ছে, তাদের কাউকে এখনই ভোটার করা হচ্ছে না বা জাতীয় পরিচয়পত্র দেয়া হচ্ছে না বরং শুধু তথ্য সংগ্রহ করে রাখা হচ্ছে। ১৮ বছর পূর্ণ হলেই অর্থাৎ ভোটার হওয়ার পরই তাদের জাতীয় পরিচয়পত্র দেয়া হবে।

ভোটার তালিকা হালনাগাদ নিয়ে এসব প্রশ্নের ব্যাখ্যা দিয়ে কমিশনের সচিব বলেন, খরচ এবং সময় বাঁচাতেই তিন বছরের নিবন্ধন একইসঙ্গে করা হচ্ছে। তবে ভোটার না হওয়ার আগে জাতীয় পরিচয়পত্র দেয়ার সিদ্ধান্ত এখনও নেয়া হয়নি।

নারী ভোটার কমে যাওয়া নিয়ে কোনো প্রশ্ন তোলা ঠিক নয়— উল্লেখ করে মো. সিরাজুল ইসলাম বলেন, আদম শুমারি অনুযায়ী নারী-পুরুষের সমতার মতোই ভোটার তালিকায়ও সমতা রয়েছে।

৩১ জানুয়ারির মধ্যে ভোটার তালিকা হালনাগাদ করার কথা থাকলেও কমিশন তা সব সময় পেরে উঠে না বলেও স্বীকার করে নেন নির্বাচন কমিশন সচিব।

এদিকে, প্রতি বছর ভোটার তালিকা হালনাগাদ না করে ৩ বছরের কাজ এক সঙ্গে করায় সুশাসনের জন্য নাগরিক (সুজন) মনে করছে, এতে কোনো অসৎ উদ্দেশ্য রয়েছে।

সুজনের সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ১৫ থেকে ১৭ বছর বয়স্কদের নিবন্ধন করা হলে তারা যে ভোটার তালিকায় অন্তভূর্ক্ত হয়ে যাবে না বা দুইবার ভোটার হয়ে যাবে না তার নিশ্চয়তা নেই।

প্রসঙ্গত, চলতি সপ্তাহের প্রথম দিন থেকে তৃতীয়বারের মতো ছবিসহ ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু করেছে কমিশন। একইসঙ্গে প্রথমবারের মতো পনের বছর বয়সীদেরও নিবন্ধিত করা হচ্ছে।

তবে ১৮ বছর পূর্ণ হলেই কেবল তাদের ভোটার তালিকায় যুক্ত করা হবে এমন সিদ্ধান্তের কথা কমিশনের পক্ষ থেকে জানানো হয়।

যাদের জন্ম ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে তারা হালনাগাদের আওতায় আসলেও তাদের জাতীয় জাতীয় পরিচয়পত্র প্রদান কিংবা নিবন্ধিত হওয়া নিয়ে অস্পস্টতা ছিল।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সৌদির সঙ্গে সামরিক সমঝোতা স্মারক চুক্তি পররাষ্ট্রনীতির পরিপন্থি

শেখ হাসিনা বিকল্পহীন, বললেন বিশ্লেষকরা

সর্বশেষ খবর

কাশ্মীর সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ভারতীয় সেনা নিহত

২২ আগস্ট গ্রুপ চ্যাট বন্ধ করে দিচ্ছে ফেসবুক

ফিরতি হজ ফ্লাইট শুরু আজ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর আসছেন মঙ্গলবার