বিশেষ প্রতিবেদন

সরকারের উদাসীনতা সড়ক দুর্ঘটনার জন্য দায়ী, মতামত বিশেষজ্ঞদের

সড়ক দুর্ঘটনা
সড়ক দুর্ঘটনা

সরকারের উদাসীনতা, প্রশিক্ষণপ্রাপ্ত পর্যাপ্ত চালক না থাকা— সেইসঙ্গে মহাসড়কে যানবাহন চলাচলে কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ না থাকাকেই সড়ক দুর্ঘটনা জন্য দায়ী বলে মনে করছেন বুয়েটের অধ্যক্ষ শামসুল হক। শুক্রবার দেশটিভিকে দেয়া একান্ত সাক্ষাতকারে তিনি এ কথা বলেন।

দেশে প্রতি বছর সড়ক দুর্ঘটনায় কত মানুষ প্রাণ হারাচ্ছে তার সঠিক কোনো হিসাব নেই— তবে সব জরিপেই মৃতের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়তে দেখা গেছে। যানবাহন চলাচলের ওপর নিয়ন্ত্রণ না থাকাকেই এজন্য দায়ী করছেন বুয়েটের এ অধ্যক্ষ।

তিনি বলেন, অদক্ষ চালকের ভুলের কারণেই সড়ক দুর্ঘটনায় প্রাণহানির ঘটনা বাড়ছে। দুর্ঘটনা কমাতে অবকাঠামো উন্নয়নের সঙ্গে সঙ্গে তদারকি বাড়ানোর পরামর্শ দেন শামসুল হক।

অবকাঠামো উন্নয়নের সঙ্গে সঙ্গে সড়ক পথে নির্বিঘ্নে চলাচল নিশ্চিত করতে যোগাযোগ ব্যবস্থার আধুনিকায়নের ওপর জোর দিয়ে— রাস্তাঘাট প্রশস্ত করার পাশাপাশি সংযোগস্থল গুলোর মধ্যে সম্বনয় ঘটনোর পরামর্শ দেন তিনি।

সারা বছরই সড়ক- মহাসড়কে বিচ্ছিন্নভাবে দুর্ঘটনা ঘটলেও ঈদের সময় দুর্ঘটনা আরো বেড়ে যায়। ঈদের আগে-পরে ছয় দিনেই সড়ক দুর্ঘটনায় এ পর্যন্ত ১৯১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ৩৬০ জন। দুর্ঘটনা এড়াতে সরকার মহাসড়কে সিএনজি অটোরিকশা ও ব্যাটারিচালিত যান চলাচল নিষিদ্ধ করেছে সরকার।

কিন্তু কাগজে কলমেই রয়ে গেছে এই নিষেধাজ্ঞা। এসব সিদ্ধান্ত কার্যকর না হওয়ায় প্রতিনিয়ত সড়ক-মহাসড়কে দুর্ঘটনায় প্রাণহানির ঘটনা বাড়ছে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পক্ষ থেকে বলা হচ্ছে ২০১৪ সালে ৫ হাজার ৯৯১টি দুর্ঘটনা ঘটেছে। প্রাণহানি হয়েছে ৮৯৭১ জনের। আহত হয়েছেন ৩১হাজারেরও বেশি। আর বিশ্ব ব্যাংকের হিসেব অনুযায়ী সে বছর ১৮ হাজার মানুষের মৃত্যু হয়েছে সড়ক দুর্ঘটনায়।

এদিকে, এডিবির প্রতিবেদন বলছে ১২ হাজার মানুষের মৃত্যুর খবর। তবে- বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএ'র তথ্য অনুযায়ী ২০১৪ সালে সড়ক দুর্ঘটনায় ২৫০ হাজার মানুষ নিহত হয়েছেন।

দেশটিভি/টিআরটি
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

বাংলাদেশ থেকে অস্কারে লড়বে ‘ইতি তোমারই ঢাকা’

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ২০ বছর

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সর্বশেষ খবর

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত তোয়াব খান

এবার বিয়ের তারিখ প্রকাশ করলেন বুবলী

করোনায় দুইজনের মৃত্যু, আক্রান্ত ৬৯৬

সয়াবিন তেলের দাম লিটারে কমলো ১৪ টাকা