বিশেষ প্রতিবেদন

মঙ্গলবার, ০২ জুন, ২০১৫ (১৯:২০)

মোদির ঢাকা সফরে সুরাহা হচ্ছে না তিস্তা চুক্তি

নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরে চুক্তি ও সমঝোতা স্মারকসহ প্রায় ২০টি চুক্তি স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। যদিও বহুল প্রত্যাশিত তিস্তা চুক্তির সুরাহা এ সফরে হচ্ছে না। এরইমধ্যে স্ব স্ব দেশের মন্ত্রিসভায় বেশগুলো চুক্তি স্বাক্ষরের জন্য অনুমোদিত হয়েছে।

বিশ্লেষকদের মতে, এসব চুক্তি দুই দেশের বাণিজ্য ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বিশাল সুযোগ তৈরি করবে। দেশের স্বার্থ আদায়ে সরকারকে এসব সুযোগ কাজে লাগাতে হবে।

এদিকে, ভারতে বিজেপি সরকার গঠনের পরপরই দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে আমন্ত্রণেই আগামী ৬ জুন ঢাকায় আসছেন নরেন্দ্র মোদি। তার এই সফরকে ঘিরে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা অমীমাংসিত বিষয়গুলো সমাধানের আশা দেখছে বাংলাদেশ।

ধারণা করা হচ্ছে, ২০টিরও বেশি চুক্তি ও সমঝোতা স্মারক সই করার জন্য প্রস্তুতি নিচ্ছে ঢাকা। এরইমধ্যে দুই দেশের মধ্যে বাণিজ্য চুক্তি, নৌ প্রটোকল চুক্তি, বাস চলাচলে প্রটোকল চুক্তি দুই দেশের মান নিয়ন্ত্রণ সংস্থার মধ্যে সহযোগিতা বিষয়ক চুক্তি স্বাক্ষরসহ বেশকিছু চুক্তির খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রাসভা।

স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়নে প্রটোকল স্বাক্ষর, নৌ ও সড়ক পথে ট্রানজিট চুক্তি স্বাক্ষরসহ প্রায় ১০০ কোটি ডলার ঋণ দেবে ভারত।

এছাড়াও ত্রিপুরার পালাটানা থেকে আসবে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ, খুলনা-কোলকাতা-খুলনা ট্রেন সার্ভিস চালু, উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি, ভিসা প্রথা সহজীকরণ ও ই-ভিসা চালু, ভারত দেবে ৫০০ বাস ও ট্রাক এবং বাণিজ্য চুক্তি স্বাক্ষর নবায়ন করারও কথা রয়েছে।

এ সকল চুক্তিতে বাংলাদেশ-ভারতের মধ্যে লাভ-লোকসানের হিসেবে বাংলাদেশের লোকসানের বিষয়টিই বার বার আলোচনা-সমালোচনায় উঠে এসেছে।

আন্তর্জাতিক বিশ্লেষকদের মতে, বাংলাদেশের সঙ্গে ভারতের স্বার্থ অনেক। ভারতের স্বার্থে যেসব চুক্তি হবে সেখানে বাংলাদেশের স্বার্থও আদায় করতে হবে। তবে সেক্ষেত্রে সরকারকে আরো কৌশলী হতে হবে। কূটনৈতিক প্রচেষ্টা আরও বাড়াতে হবে।

দুই দেশের মধ্যে ট্রানজিট ট্রান্সশিপমেন্টের বাইরেও উৎপাদনমুখী বিনিয়োগ বাড়াতে হবে। সেক্ষেত্রে চীন-বাংলাদেশ-ভারতের মধ্যে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি ব্যবসা-বাণিজ্যের আদান-প্রদান বাড়ানোর ওপরও জোর দেন তারা।

তবে বহু প্রতিক্ষিত তিস্তার পানি বন্টন চুক্তি এ সফরে না হলেও এ সমস্যা সমাধানের পথ তৈরি হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সৌদির সঙ্গে সামরিক সমঝোতা স্মারক চুক্তি পররাষ্ট্রনীতির পরিপন্থি

শেখ হাসিনা বিকল্পহীন, বললেন বিশ্লেষকরা

সর্বশেষ খবর

বঙ্গবন্ধু বিপিএলের জমকালো উদ্বোধন আজ, প্রস্তুত মিরপুর স্টেডিয়াম

দশজনের দল নিয়েও জিতল রিয়াল

কেনিয়ায় বাসে বন্দুক হামলা, নিহত ১০

সাতক্ষীরায় স্ত্রীকে কুপিয়ে হত্যার পর স্বামীর আত্মহত্যা