বিশেষ প্রতিবেদন

শুক্রবার, ২৭ মার্চ, ২০১৫ (১৮:৫১)

হেভিওয়েট প্রার্থীরা মনোনয়ন নিলেও এখনো শঙ্কায় বিএনপি

বিএনপি

সিটি নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে অবস্থাদৃষ্টে এমন মনে হলেও এ নিয়ে দলে এখনো দ্বিধাবিভক্তি রয়ে গেছে। বিএনপির পক্ষে এ নিয়ে এখনো আসেনি আনুষ্ঠানিক সমর্থনের কোনো ঘোষণা। এরইমধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণে মেয়র পদে নির্বাচনের জন্য মনোনয়নপত্র নিয়েছেন দলটির বেশ কয়েকজন নেতা। চট্টগ্রামেও বেশ জোরেশোরেই মাঠে দেখা যাচ্ছে মেয়র-কাউন্সিলর প্রার্থীদের।

অন্যদিকে, ফৌজদারি মামলায় অভিযুক্ত ও জামিনপ্রাপ্ত নন এমন কেউ যদি নির্বাচনে প্রার্থী হয় তাদের বিরুদ্ধে পুলিশের আইনানুগ ব্যবস্থা নেয়ার কথায় চিন্তায় পড়ে গেছেন নেতারা। বরাবরের মতোই তারা বলছেন, বিএনপি নির্বাচনে যেতে আগ্রহী তবে সেজন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে হবে।

সিটি নির্বাচন দলীয়ভাবে না হলেও তফসিল ঘোষণার পর বিএনপি সিটি করপোরেশন নির্বাচনে যায় কিনা রাজনৈতিক মহলে এমন আলোচনার মধ্যেই বুধবার ঢাকা উত্তরে মনোনয়ন পত্র নেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টু।

শুক্রবার ঢাকা দক্ষিণের জন্য মনোনয়ন পত্র নিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা মহানগরের আহ্বায়ক মির্জা আব্বাস। যিনি ৯০ এর দশকে ঢাকার মেয়রও ছিলেন। দক্ষিণে আরো মনোনয়নপত্র নিয়েছেন দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন এবং অর্থ সম্পাদক আব্দুস সালাম। তবে, তাদের কেউই এখনো পর্যন্ত সেভাবে প্রচারণায় নামেননি।

অন্যদিকে, চট্টগ্রাম সিটি নির্বাচনে "চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের" ব্যানারে মেয়র পদে বিএনপির সমর্থন নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন এম মনজুর আলম। বেশ ভালোভাবেই নির্বাচনের তোড়জোর শুরু করেছেন তিনি।

সিটি নির্বাচনে মেয়র পদে মনোনয়ন নেয়া বিএনপির এ নেতাদের মধ্যে মামলা আছে মির্জা আব্বাস ও আব্দুল আউয়াল মিন্টুর নামে। আর আব্দুস সালামের নামে মামলা আছে এক ডজনেরও বেশি। তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে ৪টি মামলায়। বিএনপি নেতারা জানিয়েছেন, সিটি করপোরেশন নির্বাচনে যারা মেয়র-কাউন্সিলর পদে প্রার্থী হচ্ছেন তাদের প্রায় ৬০-৭০ ভাগের নামেই মামলা আছে। অনেকই রয়েছেন আত্মগোপনে। তবে সাজাপ্রাপ্ত আসামি না হলে নির্বাচনী বিধিমালায় প্রার্থী হতে কোনো বাধা নেই।

এদিকে, মহানগর পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে- যাদের নামে ফৌজদারি মামলা রয়েছে এবং যারা জামিন পাননি তাদের বিরুদ্ধে বিধি অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

ঢাকা মহানগর পুলিশের মুখপাত্র মনিরুল ইসলাম বলেন, ‘প্রার্থী হতেই পারেন। কিন্তু যার জামিন হয়নি অর্থাৎ যে পলাতক রয়েছেন তাকে পেলে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এই পরিপ্রেক্ষিতে নির্বাচনে যাওয়া না যাওয়ার বিষয়ে নতুন করে ভাবতে হচ্ছে বিএনপিকে। ২০ দলীয় জোটের পক্ষে গণমাধ্যমে যে বিবৃতি দেয়া হচ্ছে তাতে সিটি করপোরেশন নির্বাচনকে তামাশা বলে উল্লেখ করা হয়েছে। যদিও বিএনপির নীতি নির্ধারনী পর্যায়ের নেতারা নির্বাচনে যাওয়ার আগ্রহের কথা জানিয়ে সকল দলের সমান সুযোগ তৈরির শর্ত দিয়েছেন।

লে. জে. মাহাবুব বলেন, ‘পিছিয়ে থাকতে চাচ্ছি না। সুতরাং নির্বাচন যদি লেভেল প্লেয়িং ফিল্ড হয়, যদি নির্বাচনের জন্য যে বিধি নিষেধ সেগুলো যদি সকলের জন্য সমানভাবে হয়, আমাদের যারা নির্বাচন করবে সে প্রার্থীরা আজকে জেলের অন্তরালে, তারা মিথ্যা মামলায় জর্জরিত, তারা হয়ত বিভিন্নভাবে আত্মগোপন করছে তাদের মুক্ত করে দিতে হবে, এবং নির্বাচন ক্যাম্পেইন করার সুযোগ দিতে হবে।’

আর নাম প্রকাশ না করার শর্তে বিএনপির অনেক নেতা জানিয়েছেন, নির্বাচন নিয়ে সরকারের গতিবিধি ও পদক্ষেপ পর্যবেক্ষন করছেন দলের হাইকমান্ড। একাধিক প্রার্থী রাখার বিষয়েও চিন্তা-ভাবনা চলছে। শেষপর্যন্ত বিএনপি নির্বাচনে যাবে কিনা সে সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে হতে পারে মনোনয়ন পত্র দাখিল ও প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সৌদির সঙ্গে সামরিক সমঝোতা স্মারক চুক্তি পররাষ্ট্রনীতির পরিপন্থি

শেখ হাসিনা বিকল্পহীন, বললেন বিশ্লেষকরা

সর্বশেষ খবর

আইপিএল নিলামে রয়েছেন বাংলাদেশের যে ৬ ক্রিকেটার

মৌরিতানিয়া উপকূলে নৌকা ডুবে ৫৮ শরণার্থীর মৃত্যু

লুটেরা ও আগুন সন্ত্রাসীরা যাতে ক্ষমতায় আসতে না পারে সে ব্যাপারে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলাদেশের জন্য ১০ হাজার হজ কোটা বাড়াল সৌদি আরব