বিশেষ প্রতিবেদন

মঙ্গলবার, ০৬ জানুয়ারী, ২০১৫ (১৭:৩০)

১০ম নির্বাচনে সহিংসতায় দায়ের ৫৬৭টি মামলার তদন্ত এখনো শেষ হয়নি

সহিংসতা

দশম জাতীয় নির্বাচনের আগে ও পরে দেশের বিভিন্ন জায়গায় বিএনপি, জামাত-শিবিরের সহিংস ঘটনায় দেশের বিভিন্ন থানায় ৭০৪টি মামলা হলেও গত একবছরেও ৫৬৭টি মামলার তদন্ত শেষ করতে পারেনি পুলিশ। আর অভিযোগপত্র দিয়েছে মাত্র ১৩৭টি মামলার। দেশ টিভি এ ক্ষেত্রে পর্যালোচনা করেছে।

পুলিশ সদরদপ্তরের তথ্য মতে, নির্বাচনকালীন সহিংসতায় খুনের মামলা হয়েছে ১৪টি। এসব মামলায় এজাহারভুক্ত আসামি ৪৩৬ জন। এছাড়াও নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় সারাদেশে দায়ের করা মামলার আসামি ৬৩ হাজারের বেশি।

গত ৫ জানুয়ারির নির্বাচন প্রতিহত করতে নির্বাচনের আগে ও পরে দেশব্যাপী বিএনপি ও জামাত-শিবিরের সহিংসতায় প্রাণ হারান অনেক সাধারণ মানুষ। আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে সংঘর্ষ, ট্রেনে আগুন, রেললাইনের ফিশ প্লেট উপড়ে ফেলা, থানা ও পুলিশ ফাঁড়িতে হামলা, পুলিশ সদস্যদের হত্যা ও আগ্নেয়াস্ত্র লুটের ঘটনাও ঘটেছে। বিশেষ করে রাজধানীতে যানবাহনে আগুন দিয়ে সাধারণ মানুষকে হত্যার ঘটনায় আতঙ্কের মধ্যে ঠেলে দেয় নগরবাসীকে।

ভোট কেন্দ্রে হামলার নামে দেশের ১১১টি শিক্ষা প্রতিষ্ঠানে আগুন দেয়া ও ভাঙচুর করা হয়। নির্বাচনের তফসিল ঘোষণা থেকে নির্বাচনের দিন পর্যন্ত নিহত হন ১৪২ জন, সহিংসতায় প্রাণ হারান ১৮ পুলিশ সদস্য। ৬ ৯৭ টি ভোটকেন্দ্র ভাঙচুর ও ১০০ কেন্দ্রে হামলা ও ব্যালট ছিনতাইয়ের ঘটনা ঘটে। ১৪টি স্থানে হিন্দুদের বাড়িতে হামলার ঘটনায় দায়ের করা হয় ১৮টি মামলা। সহিংসতার ঘটনায় সবচেয়ে বেশি ৬৩টি মামলা হয় যশোরে।

এছাড়া গাইবান্ধায় ১৫৯টি, রাজধানীতে ৪২, রাজশাহীতে ৪৬, দিনাজপুরে ৪৬, চাঁদপুরে ৪১, নীলফামারী ২৫, লক্ষীপুরে ৩১ ও ঠাকুরগাঁওয়ে ২০টি মামলা হয়। আর এসব ঘটনায় সারাদেশে সব মিলিয়ে মামলার সংখ্যা ৭০৪টি। এসব মামলায় আসামি করা হয় ৬৩ হাজারের বেশি মানুষকে তবে বেশির ভাগ মামলারই আসামি অজ্ঞাতনামা।

গত একবছরেও ৫৬৭ মামলার তদন্ত শেষ করতে পারেনি পুলিশ আর অভিযোগপত্র দিয়েছে মাত্র ১৩৭টি মামলার।

একটি গোয়েন্দা প্রতিবেদনে উঠে আসে এসব ঘটনায় মামলা পরবর্তী সময়ে বিভিন্ন জেলায় ব্যাপক ধর-পাকড় চালায় আইন-শৃঙ্খলা বাহিনী। আটক হওয়া আসামিরা ছাড়া পেয়ে আবারো হুমকি দিচ্ছে বলে অভিযোগ রয়েছে।

এদিকে, মামলাগুলোর এমন ধীরগতি নিয়ে গতবছরের ২১ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে দ্রুত তদন্ত করার সিদ্ধান্ত হলেও কার্যত তা এখনও বাস্তবায়ন হয়নি।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সৌদির সঙ্গে সামরিক সমঝোতা স্মারক চুক্তি পররাষ্ট্রনীতির পরিপন্থি

শেখ হাসিনা বিকল্পহীন, বললেন বিশ্লেষকরা

সর্বশেষ খবর

রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ ৮ মামলার আসামি নিহত

শোভন-রাব্বানীর বহিষ্কার প্রমাণ করে দুর্নীতি কি ভয়াবহ আকারে চলছে: ফখরুল

বাড়ির ওপর প্লেন বিধ্বস্ত; কলম্বিয়ায় ৭ জনের প্রাণহানি

পাঁচ ক্যামেরায় চমক লাগানো Huawei Nova 5T