বিশেষ প্রতিবেদন

বুধবার, ৩১ ডিসেম্বর, ২০১৪ (১৭:৫৭)

কি ঘটেছিল ২০১৪ সালে ?

কি ঘটেছিল ২০১৪ সালে ?

কি ঘটেছিল ২০১৪ সালে। বেশ ঘটন আর অঘটন নিয়ে বহুল আলোচিত ছিল এ বছরটি। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি বছর জুড়েই নানা আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। নারায়ণগঞ্জের ৭ খুনের ঘটনায় যেমন শিউরে উঠেছে গোটা দেশের মানুষ, তেমনি ব্যবসায়ী আবু বকর অপহরণের ঘটনা তোলপাড় ফেলে দেয়। ময়মনসিংহের ত্রিশালে প্রিজনভ্যানে হামলা করে জঙ্গিরা। দণ্ডপ্রাপ্ত জেএমবির সদস্যদের ছিনিয়ে নেয়ার ঘটনাটিও বেশ আলোচিত। বছরের শেষ দিকে এসে নলকূপের পাইপে পড়ে শিশু জিহাদের মৃত্যুর ঘটনা ব্যথিত করেছে দেশবাসীকে।

আর সব বছরের মতো ২০১৪ সালও কম ঘটনা বহুল ছিল না। জঙ্গিদের তৎপরতা, হত্যা, খুন, গুম, ক্রসফায়ার আর আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে নিখোঁজ ও হত্যাকাণ্ডের ঘটনা আলোচনায় ছিল সব সময়ই। আর এসবের বাইরে জামাত শিবিরের সহিংসতা ছিল প্রায় বছর জুড়েই।

এ বছরের শুরুতে আলোচনায় ঠাই পায় ২৩ ফেব্রুয়ারি ময়মনসিংহের ত্রিশালে প্রকাশ্যে প্রিজনভ্যানে হামলা করে দণ্ডপ্রাপ্ত জেএমবির সদস্যদের ছিনিয়ে নেয়ার ঘটনা। পরে ছিনিয়ে নেয়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আসামিকে টাঙ্গাইলের সখিপুর থেকে আটক করা হলেও পুলিশের সঙ্গে কথিত বন্দুক যুদ্ধে মারা যান সে। বাকি দুজনকে এখনও গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

এরপর ১৬ এপ্রিল বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের স্বামী আবু বকর সিদ্দিকর অপহরণের ঘটনাও নাড়া দেয় রাষ্ট্রযন্ত্রকে। নারায়ণগঞ্জ থেকে ঢাকা ফেরার পথে ভুঁইগড় এলাকায় অস্ত্রের মুখে অপহৃত হন তিনি। একটি ব্যবসায়ী গ্রুপ কোনো একটি বাহিনীকে দিয়ে এ ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ উঠে। রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে চাপ দিয়ে ৩৬ ঘণ্টা পর তাকে ছেড়ে দিতে বাধ্য করা হয়।

একই মাসে ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ আদালত এলাকা থেকে সিটি করপোরেশন কাউন্সিলার ও প্যানেল মেয়র নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে অপহরণের ঘটনায় তোলপাড় হয় সারাদেশ। র্যা ব-১১ এর সদস্যরা তাদের ধরে নিয়ে হত্যা করে। ৩ দিন পর নারায়ণগঞ্জের শীতালক্ষ্যা নদীতে তাদের মৃতদেহ ভেসে ওঠে। শুরুতে র্যা ব অভিযোগ অস্বীকার করলেও পরে তারা সব স্বীকার করে নেয়।

বেসরকারি টেলিভিশনের ধর্মীয় অনুষ্ঠানের উপস্থাপক নুরুল ইসলাম ফারুকীকে বছরের ২৭ আগস্ট পূর্ব রাজাবাজারের ভাড়া বাসায় ঢুকে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। এঘটনার পেছনে রয়েছে একদল জঙ্গি। তবে এখন পর্যন্ত আটক করা যায়নি খুনিদের।

আর বছরের শেষে হৃদয় বিদারক ঘটনা ঘটে শাহজাহানপুর রেলওয়ে কলোনীর পরিত্যাক্ত গভীর নলকূপে পড়ে শিশু জিহাদের মৃত্যু। যা দেশবাসী চোখের জ্বলে ভিজিয়ে রেখে চির বিদায় এ শিশুটি। প্রায় ২৪ ঘণ্টা চেষ্টা করে যখন ফায়ার ব্রিগেড ব্যর্থ হয় তখনই সফল হয় সাধারণ মানুষ। তারাই পরে জিহাদকে উদ্ধার করে তবে মৃত অবস্থায়।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শ্রীলংকায় সাম্প্রদায়িক সহিংসতা নয়, অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট

অগ্নি-ঝুঁকি: রাজধানী ঘিরে যে মহাপরিকল্পনা বাস্তবায়নের পরামর্শ

নিরাপদ সড়ক প্রতিষ্ঠায় পরিবহন মালিক-চালকদের দায়বদ্ধের তাগিদ

অপরিকল্পিত নগরায়ন, আইন না মানার প্রবণতা সব মিলিয়েই ঝুঁকিতে রাজধানীবাসী

পাট থেকে তৈরি হচ্ছে লেমিনেটেড ব্যাগ-স্লাইবার ক্যানশিট

পাইলটকে ফিরে দেয়া মানেই ভারত-পাকিস্তান উত্তেজনার শেষ নয়

সৌদির সঙ্গে সামরিক সমঝোতা স্মারক চুক্তি পররাষ্ট্রনীতির পরিপন্থি

শেখ হাসিনা বিকল্পহীন, বললেন বিশ্লেষকরা

সর্বশেষ খবর

নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী

আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় নিহত ১০

রবিবার থেকে দেশে বৃষ্টিপাত বাড়বে

দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারাল ভারত