বিজ্ঞান-প্রযুক্তি

১৫ জুন থেকে বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

ইন্টারনেট এক্সপ্লোরার
ইন্টারনেট এক্সপ্লোরার

যাত্রা শুরুর ২৭ বছর পর বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার। চলতি মাসের ১৫ তারিখ ওয়েব ব্রাউজিং প্ল্যাটফর্ম ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট কর্তৃপক্ষ। বিজনেস ওয়ার্ল্ড এ খবর জানিয়েছে।

মাইক্রোসফট তাদের ব্লগে পোস্টে জানায়, ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যত ‘মাইক্রোসফট এজ’। প্রতিষ্ঠানটি জানায়, তাদের এজ ব্রাউজারটি ইন্টারনেট এক্সপ্লোরারের তুলনায় দ্রুতগতির, আরো নিরাপদ এবং আরো আধুনিক ব্রাউজিং অভিজ্ঞতা দেয়।

১৯৯৫ সালে উইন্ডোজ ৯৫ অপারেটিং সিস্টেমের সঙ্গে অ্যাড অন প্যাকেজ হিসেবে যাত্রা শুরু করেছিল ইন্টারনেট এক্সপ্লোরার। প্রথমে অ্যাড অন প্যাকেজ হিসাবে বাজারে এলেও পরে বিনামূল্যে ডাউনলোডের সুযোগ করে দেয় মাইক্রোসফট।

২০১৬ সাল থেকেই এই ব্রাউজার বন্ধ করার পরিকল্পনা শুরু করে মাইক্রোসফ্ট সংস্থা। সেই সময়ে এর পরিবর্তে বাজারে আসে এর নতুন ব্রাউজার ‘এজ’।

তখন থেকেই ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করে দিয়ে নতুন ব্রাউজারটির ওপর বাড়তি মনোযোগ দিতে শুরু করেছিল আমেরিকার এই সংস্থাটি। এরই মধ্যে প্রতিষ্ঠানটির নতুন ব্রাউজার ‘এজ’ সে জায়গা নিয়ে নিয়েছে।

মাইক্রোসফট এজে এর প্রোগ্রাম ম্যানেজার শন লিন্ডারসে জানান, ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ মাইক্রোসফট এজের উপর নির্ভর করছে।

শন লিন্ডারসে আরও জানিয়েছেন, মাইক্রোসফট এজে -এর মধ্যেই রয়েছে ইন্টারনেট এক্সপ্লোরারের মুড। ফলে সব লেগাসি ওয়েবসাইট সরাসরি এজে ব্রাউজার ব্যবহার করে খোলা যাবে।

দেশটিভি/এমএনকে
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

আসামে ৩০ জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানি করবে বাংলাদেশ

পাসওয়ার্ড মনে রাখার উপায়

গুগলকে টেক্কা দিতে আসছে নতুন সার্চ ইঞ্জিন

যে শব্দ ব্যবহার নিষিদ্ধ করলো ফেসবুক

সরকারি সফরে নিউইয়র্কে পলক

গুগলে ডাক পেলেন এক বাংলাদেশী শিক্ষার্থী

রাজধানীতে ফাইভ-জি’র (5G) নিলাম আজ

টুইটার আসছে ‘টুইটার স্পেসেস’

সর্বশেষ খবর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

সিলেটে ভোক্তা অধিদপ্তর ও সিসিএস-এর সচেতনতামূলক সভা