বিজ্ঞান-প্রযুক্তি

ম্যাসেজ ডিলিট করার সময়সীমা বাড়াতে চলেছে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ মেসেজ
হোয়াটসঅ্যাপ মেসেজ

ম্যাসেজিং অ্যাপ হিসেবে হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। এরপরও জুকারবার্গের সংস্থা নিত্যনতুন চিন্তাভাবনা করে চলেছে ফিচারগুলি সম্পর্কে। নতুন নতুন ফিচার এনে কিংবা চালু ফিচারগুলিকে বদলে সব সময়ই ইউজারদের কাছে হোয়াটসঅ্যাপকে আরও আকর্ষণীয় করে তোলাই সংস্থাটির লক্ষ্য। এবার জানা গেল, খুব শিগগিরি ‘ডিলিট ম্যাসেজ ফর এভরিওয়ান’ ফিচারটির সময়সীমা বাড়াতে চলেছে তারা। হয়তো সেই সময়সীমা বদলানোর ঘোষণা হতে পারে দ্রুতই।

কোনো ম্যাসেজ পাঠালে তা ‘সিন’ হওয়ার পরে মুছে দিতে চাইলে এখন সর্বোচ্চ সময় পাওয়া যায় ১ ঘণ্টা ৮ মিনিট ১৬ সেকেন্ড। জানা যাচ্ছে, দীর্ঘদিন ধরেই এই নিয়ে চিন্তাভাবনা করছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। অবশেষে সেই সময়সীমা বাড়িয়ে একেবারে এক সপ্তাহ করার ব্যাপারে পদক্ষেপ করা হচ্ছে।

ডাব্লিউএবিটাইনফো’র পক্ষ থেকে জানানো হয়েছে, পরবর্তী আপডেটে ম্যাসেজ মুছে ফেলার জন্য ৭ দিন সর্বোচ্চ সীমা হিসেবে ধরা হবে। অর্থাৎ আগের থেকে অনেক বেশি সময় পাবেন ইউজাররা। তবে এর আগে শোনা গিয়েছিল ম্যাসেজ ডিলিট করার ক্ষেত্রে কোনো বাঁধাধরা সময়সীমা রাখবে না হোয়াটসঅ্যাপ। সপ্তাহ, মাস, বছর পেরিয়েও পুরনো ম্যাসেজ ডিলিট করা যাবে। তবে শেষ পর্যন্ত তেমন অপশন না রেখে বর্তমান সময়সীমাকে বাড়ানোর সিদ্ধান্তই নিতে চলেছে ফেসবুকের মালিকানাধীন এই সংস্থা। যদিও এখনও এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি তারা। তবে সম্ভবত শিগগিরি এ ব্যাপারে কোনো ঘোষণা করতে পারে হোয়াটসঅ্যাপ।

কেবল এই একটি পরিবর্তনই নয়, আরও নতুন ফিচার আনা হতে পারে। এর মধ্যে অন্যতম ফরোয়ার্ড করা ভয়েস ম্যাসেজের প্লেব্যাক স্পিড ফিচার। আইফোনের জন্য হোয়াটসঅ্যাপের বিটা ভার্সনে এটি পরীক্ষামূলকভাবে চালানো হলেও অ্যান্ড্রয়েডে এখনই তা আনা হচ্ছে না বলেই জানা যাচ্ছে।

দেশটিভি/এমএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

আসামে ৩০ জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানি করবে বাংলাদেশ

১৫ জুন থেকে বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

পাসওয়ার্ড মনে রাখার উপায়

গুগলকে টেক্কা দিতে আসছে নতুন সার্চ ইঞ্জিন

যে শব্দ ব্যবহার নিষিদ্ধ করলো ফেসবুক

সরকারি সফরে নিউইয়র্কে পলক

গুগলে ডাক পেলেন এক বাংলাদেশী শিক্ষার্থী

রাজধানীতে ফাইভ-জি’র (5G) নিলাম আজ

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত