বিজ্ঞান-প্রযুক্তি

স্মার্ট চশমা আনতে ফেসবুক-রেব্যান যুগল গবেষণা

ফেসবুকের স্মার্ট চশমা যেমন হতে পারে
ফেসবুকের স্মার্ট চশমা যেমন হতে পারে

হার্ডওয়্যার খাতে ব্যবসা বৃদ্ধির পরিকল্পনা নিয়েছে সামাজিক যোগাযোগ জায়ান্ট ফেসবুক। সম্প্রতি এক বৈঠকে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেছেন, তাদের পরবর্তী পণ্য হবে রে-ব্যানের স্মার্ট চশমা।

ধারণা করা হচ্ছে, ব্যবহারকারীদের ভার্চুয়ালি সংযুক্তিতে ত্রিমাত্রিক অনুভূতি দিতে যে 'মেটাভার্স' প্রকল্পের বাস্তবরূপ দিতে স্মার্ট গ্লাস আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এজন্য জাকারবার্গ ভিআর ছাড়াও হার্ডওয়্যার সংশ্লিষ্ট বেশ কয়েকটি পণ্য আনতে পারে। এর মধ্যে রে-ব্যানের স্মার্ট চশমা নিঃসন্দেহে একটি।

যেমনিট ওই অনুষ্ঠানে জাকারবার্গ বলেছেন, ভবিষ্যতে ফেসবুক একটি প্রাণবন্ত পল্গ্যাটফর্মে রূপ নেবে, যা ব্যবহারকারীকে ভিআর এবং এআর ব্যবহার করে নতুন মাত্রার যোগাযোগের অভিজ্ঞতা দেবে। এক্ষেত্রে চশমা হবে ফেসবুকের ভবিষ্যতের চাবি। 'মেটাভার্স' তৈরির জন্য ভার্চুয়াল রিয়ালিটি এবং অগমেন্টেড রিয়ালিটি অবিচ্ছেদ্য অংশ। এজন্য ভবিষ্যতে পুরোপুরি অগমেন্টেড রিয়ালিটি চশমা আনার বিষয়ে আমরা কাজ করছি এবং এটি নিয়ে আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে।

মূলত ২০১৯ সালে ফাঁস হয়, ফেসবুক মোবাইল হ্যান্ডসেটের বিকল্প রে-ব্যানের মালিকানাধীন প্রতিষ্ঠান লাক্সোটিকার সঙ্গে 'অরিয়ন' নামের এআই চশমা নিয়ে কাজ করছে। এ চশমার মাধ্যমে কল গ্রহণ করা যাবে, তথ্য দেখা কিংবা লাইভ স্ট্রিমও করা যাবে।

লাক্সেটিকার সঙ্গে জোটবদ্ধ হয়ে গুগল এনেছিল গুগল গ্লাস। তবে গুগল গ্লাস বাজারে আনলেও প্রকল্পটি নিয়ে সফল হতে পারেনি গুগল। এদিকে শুধু স্মার্ট চশমাই নয়; বিল্ট-ইন সেলুলার সংযোগ ও ডিসপ্লে খুলে নেওয়া যাবে এমন স্মার্টও ঘড়িও তৈরি করছে প্রতিষ্ঠানটি।

দেশটিভি/এমএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

আসামে ৩০ জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানি করবে বাংলাদেশ

১৫ জুন থেকে বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

পাসওয়ার্ড মনে রাখার উপায়

গুগলকে টেক্কা দিতে আসছে নতুন সার্চ ইঞ্জিন

যে শব্দ ব্যবহার নিষিদ্ধ করলো ফেসবুক

সরকারি সফরে নিউইয়র্কে পলক

গুগলে ডাক পেলেন এক বাংলাদেশী শিক্ষার্থী

রাজধানীতে ফাইভ-জি’র (5G) নিলাম আজ

সর্বশেষ খবর

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন মোস্তাফিজুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘ইউল্যাব’ শিক্ষার্থীদের ফটোওয়াক

ভান্ডারিয়া ও মঠবাড়িয়ায় পৌর প্রশাসক নিয়োগ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত