বিজ্ঞান-প্রযুক্তি

নতুন উইন্ডোজ আসছে ২৪ জুন

নতুন উইন্ডোজ আসছে ২৪ জুন
নতুন উইন্ডোজ আসছে ২৪ জুন

প্রায় ৬ বছর পর নতুন উইন্ডোজ আনতে যাচ্ছে বিশ্বসেরা সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। দাপ্তরিকভাবে এই অপারেটিং সিস্টেমটির নাম না বলা হলেও ধারণা করা হচ্ছে গতানুগতিকভাবে এটি ‘উইন্ডোজ ১১’ নামেই বাজারে আসবে।

মাসখানেক আগেও মনে করা হচ্ছিলো– হয়তো উইন্ডোজ ১০-এর হালনাগাদ সংস্করণ (21H2) আনা হবে। কারণ সম্প্রতি উইন্ডোজ ১০-এর আইকন, ফাইল এক্সপ্লোরারে পরিবর্তন ও উন্নয়নসহ বেশ কিছু পরিবর্তন এনেছিল মাইক্রোসফট। এর ধারাবাহিকতায় চলতি সংস্করণেরই হালনাগাদ আসবে, এমনটি অনেকেই মনে করেছিল ।

কিন্তু গত সপ্তাহে মাইক্রোসফটের ‘বিল্ড ২০২১’ সম্মেলনে মাইক্রোসফট প্রধানের কথায় স্পষ্ট হয়- হালনাগাদ সংস্করণ নয় বরং নতুন উইন্ডোজই আসছে। তার ভাষায়, এটি হবে ‘আগামী প্রজন্মের উইন্ডোজ’।

২৪ জুন আনুষ্ঠানিকভাবে এটি অবমুক্ত হবে। ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা এবং প্রধান পণ্য কর্মকর্তা প্যানোস প্যান। ওই দিন তারা সফটওয়্যারটির বিভিন্ন দিক ও ফিচার সম্পর্কে বিস্তারিত ধারণা দেবেন। অনলাইনে যে কেউ এই উদ্বোধনী অনুষ্ঠানটি দেখতে পারবেন। সত্য নাদেলা জানান, গত কয়েক মাস তিনি নিজেই এর তদারকি করেছেন।

একটি আন্তর্জাতিক টেক সাইটের প্রতিবেদনে বলা হয়, নতুন উইন্ডোজের লোগোতেও কিছুটা নতুনত্ব থাকতে পারে। এই সংস্করণটির প্রাথমিক বা সাংকেতিক নাম ‘সান ভ্যালি’। তবে উদ্বোধনের দিনই এর আনুষ্ঠানিক নাম জানা যাবে। / টেকশ

দেশটিভি/এমএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

আসামে ৩০ জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানি করবে বাংলাদেশ

১৫ জুন থেকে বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

পাসওয়ার্ড মনে রাখার উপায়

গুগলকে টেক্কা দিতে আসছে নতুন সার্চ ইঞ্জিন

যে শব্দ ব্যবহার নিষিদ্ধ করলো ফেসবুক

সরকারি সফরে নিউইয়র্কে পলক

গুগলে ডাক পেলেন এক বাংলাদেশী শিক্ষার্থী

রাজধানীতে ফাইভ-জি’র (5G) নিলাম আজ

সর্বশেষ খবর

৮০ ভাগ রোগী বিদেশে চিকিৎসা নিতে যাচ্ছে: পরিকল্পনামন্ত্রী

রাজধানীতে ছুরিকাঘাতে এক তৃতীয় লিঙ্গের মৃত্যু

ছেলের বাবা শাকিব খান, জানালেন বুবলী

পুলিশের অভিযানে গ্রেপ্তার ৫৯, মামলা ৩৯