বিজ্ঞান-প্রযুক্তি

কম্পিউটার চিপ ও সেমিকন্ডাক্টরের চরম সঙ্কট

কম্পিউটার চিপ ও সেমিকন্ডাক্টরের চরম সঙ্কট
কম্পিউটার চিপ ও সেমিকন্ডাক্টরের চরম সঙ্কট

করোনার জেরে কম্পিউটার চিপ ও সেমিকন্ডাক্টরের চরম সঙ্কট তৈরি হয়েছে। কম্পিউটার চিপের চলমান সঙ্কট আগামী ছয় মাস পর্যন্ত থাকবে বলে জানিয়েছে নেটওয়ার্ক জায়েন্ট সিসকোর প্রধান চাক রবিনস।

করোনার কারণে আরো অনেক কিছুতেই গোলমেলে অবস্থা তৈরি হয়েছে। ইতোমধ্যে বহু প্রতিষ্ঠানের উৎপাদন কার্যক্রমের বিঘ্ন ঘটেছে, কারণ তাদেরকে সময়মতো সেমিকন্ডাক্টর সরবরাহ করা হয়নি। সেমিকন্ডাক্টর বা অর্ধপরিবাহী এমন একটি পদার্থ, যা বৈদ্যুতিক ডিভাইস এবং সরঞ্জামে বিদ্যুতের প্রবাহ নিয়ন্ত্রণ করার জন্য ব্যবহার করা হয়।

চাক রবিনস বলেন, এই মুহূর্তে এই সঙ্কট একটি বড় সমস্যা, কারণ অনেক ইলেক্ট্রনিক্স সরঞ্জামেই এখন সেমিকন্ডাক্টর ব্যবহার করা হয়।

তবে আশার কথা হচ্ছে, উৎপাদকরা তাদের সাধ্য অনুযায়ী জোরদার কার্যক্রম চালিয়ে যাচ্ছে, ফলে বর্তমান নাজুক অবস্থার উন্নতি হবে পর্যায়ক্রমে। তবে এর জন্য ১২ থেকে ১৮ মাস সময় লাগবে। ইন্টারনেট ট্রাফিকের ৮৫ শতাংশ মাধ্যমেই সিসকো সিস্টেম ব্যবহার হচ্ছে। সুতরাং সিসকোর সঙ্কট মানেই প্রযুক্তি দুনিয়ায় একটি বড় বিপর্যয়!

বর্তমান করোনা পরিস্থিতিতে অনলাইন ভিত্তিক রিমোট কর্মকাণ্ডের কারণে প্রযুক্তি নির্ভর কাজের পরিধি বেড়েছে। এর ফলে সংশ্লিষ্ট অনুষঙ্গের চাহিদা বৃদ্ধি পেয়েছে। এছাড়া ফাইভ জি, ক্লাউড কম্পিউটিং, ইন্টারনেট অব থিংস (আইওটি), আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স (এআই)-এর চাহিদাও তৈরি হয়েছে।

এদিকে বিশ্বের অন্যতম সেরা চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল ঘোষণা করেছে, তারা তাদের উৎপাদন বাড়াতে দুটি নতুন প্রকল্পসহ ২০ বিলিয়ন মার্কিন ডলারের প্রকল্প চালু করতে যাচ্ছে।

বিনিয়োগ প্রতিষ্ঠান ওয়েডবাশের প্রযুক্তি বিশেষজ্ঞ ড্যান আইভেস বলেন, “বর্তমানে ইলেক্ট্রনিক্স যন্ত্রাংশের যে সঙ্কটের কথা বলা হচ্ছে, বাস্তবে এর চেয়ে চাহিদা আরো ২৫ শতাংশ বেশি। যদিও এই সঙ্কট তিন থেকে ছয় মাসের মতো স্থায়ী হবে!”

দেশটিভি/এমএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

আসামে ৩০ জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানি করবে বাংলাদেশ

১৫ জুন থেকে বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

পাসওয়ার্ড মনে রাখার উপায়

গুগলকে টেক্কা দিতে আসছে নতুন সার্চ ইঞ্জিন

যে শব্দ ব্যবহার নিষিদ্ধ করলো ফেসবুক

সরকারি সফরে নিউইয়র্কে পলক

গুগলে ডাক পেলেন এক বাংলাদেশী শিক্ষার্থী

রাজধানীতে ফাইভ-জি’র (5G) নিলাম আজ

সর্বশেষ খবর

পদার্থের নোবেল পেলেন তিন বিজ্ঞানী

মধ্য আফ্রিকায় বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত

কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া যাবে না: প্রধানমন্ত্রী

বিদ্যুৎ বিপর্যয় : টেলিযোগাযোগ সেবা বিঘ্নের আশংকা