বিজ্ঞান-প্রযুক্তি

খোঁজ মিলল সবচেয়ে ছোট ব্ল্যাক হোলের!

খোঁজ মিলল সবচেয়ে ছোট ব্ল্যাক হোলের!
খোঁজ মিলল সবচেয়ে ছোট ব্ল্যাক হোলের!

মহাবিশ্বের সবচেয়ে কৌতুহল পূর্ণ একটি বস্তুর নাম হলো ব্ল্যাক হোল। ব্ল্যাক হোল নিয়ে আমাদের তো বটেই, বিজ্ঞানীদেরও কৌতুহলের শেষ নেই। কারণ এর বৈশিষ্ট্য অনন্য। জাগতিক কোনও কিছুর সাথেই মিল খুজে পাওয়া যায় না এটির। তাই প্রতিনিয়ত ব্ল্যাক নিয়ে চলছে গবেষণা। খোঁজার চেষ্টা করা হচ্ছে নতুন নতুন ব্ল্যাক হোলের। এবার জ্যোতির্বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন একেবারেই ক্ষুদ্রতম একটি ব্ল্যাক হোলের। অন্তত পক্ষে এখন পর্যন্ত এটিই সবচেয়ে ক্ষুদ্র। কারণ এ পর্যন্ত যত ব্ল্যাক হোলের সন্ধান মিলেছে তাদের মধ্যে এর থেকে ছোট কোনোটা নেই।

সম্প্রতি ‘রয়্যাল অ্যাস্ট্রনমিক্যাল সোসাইটি’র জার্নালে প্রকাশিত হয়েছে এই ব্ল্যাক হোলের কথা। গবেষকরা জানাচ্ছেন, এই ব্ল্যাক হোলের ভর সূর্যের তিনগুণ! দেড় হাজার আলোকবর্ষ দূরে অবস্থিত এই ব্ল্যাক হোলটিকে বিজ্ঞানীরা নাম দিয়েছেন ‘ইউনিকর্ন’। সেই গবেষণাপত্রটির অন্যতম লেখক থারিন্ডু জয়সিংহে জানাচ্ছেন, ‘ইউনিকর্ন’ একটি নক্ষত্রের সঙ্গে পাক খাচ্ছে। V723 Mon নামের সেই নক্ষত্রটি ‘লাল দৈত্য’ দশায় রয়েছে।

সাধারণভাবে ব্ল্যাক হোল তিন ধরনের। সবচেয়ে বড় ব্ল্যাক হোল, যেটি পৃথিবী থেকে ২৬ হাজার আলোকবর্ষ দূরে অবস্থিত, তার ভর সূর্যের ভরের ৪০ লাখ! আর এজন্যই ইউনিকর্নের সন্ধান তাদের চমকে দিয়েছে বলে জানাচ্ছেন গবেষমাপত্রটির সহ-লেখক ক্রিস স্টানেক। তিনি বলেন, ব্ল্যাক হোল নানা ধরনের ভরের হতে পারে। কিন্তু মাত্র তিনটি নক্ষত্রের ভরসম্পন্ন এমন ছোট একটি ব্ল্যাক হোলের সন্ধান পাবো সেটা কখনো আশা করিনি। কী করে এই ধরনের ব্ল্যাক হোল তৈরি হল, অদূর ভবিষ্যতে তা নিশ্চয়ই জানা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

দেশটিভি/এমএ
দেশ-বিদেশের সকল তাৎক্ষণিক সংবাদ, দেশ টিভির জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখতে, সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল:

এছাড়াও রয়েছে

আসামে ৩০ জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানি করবে বাংলাদেশ

১৫ জুন থেকে বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

পাসওয়ার্ড মনে রাখার উপায়

গুগলকে টেক্কা দিতে আসছে নতুন সার্চ ইঞ্জিন

যে শব্দ ব্যবহার নিষিদ্ধ করলো ফেসবুক

সরকারি সফরে নিউইয়র্কে পলক

গুগলে ডাক পেলেন এক বাংলাদেশী শিক্ষার্থী

রাজধানীতে ফাইভ-জি’র (5G) নিলাম আজ

সর্বশেষ খবর

পদার্থের নোবেল পেলেন তিন বিজ্ঞানী

মধ্য আফ্রিকায় বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত

কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া যাবে না: প্রধানমন্ত্রী

বিদ্যুৎ বিপর্যয় : টেলিযোগাযোগ সেবা বিঘ্নের আশংকা