বিজ্ঞান-প্রযুক্তি

মঙ্গলবার, ০৫ জানুয়ারী, ২০২১ (১৬:০৯)

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের দুই স্বর্ণ জয়

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের দুই স্বর্ণ জয়

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে দুটি স্বর্ণপদক জয় করেছে বাংলাদেশ। এছাড়া দুইটি রৌপ্য, পাঁচটি তাম্র ও ছয়টি কারিগরি পদকও জিতেছে ১৯ সদস্যের বাংলাদেশ রোবট অলিম্পিয়াড দল।

ক্রিয়েটিভ ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে রোবো স্পার্কার্স দলের মিসবাহ উদ্দিন ইনান ও জাইমা যাহিন ওয়ারা এবং রোবট ইন মুভিতে চ্যালেঞ্জ গ্রুপের রোবোটাইগার্স দলের নাশীতাত যাইনাহ রহমান ও কাজী মোস্তাহিদ লাবিব স্বর্ণপদক পান।

রোবট ইন মুভিতে জুনিয়র গ্রুপে রোবো ড্রিমার্স দলের মাহির তাজওয়ার চৌধুরী ও শাদীদুর রহমান শ্রেয়াশ এবং ক্রিয়েটিভ ক্যাটাগরিতে চ্যালেঞ্জ গ্রুপের রোবোটাইগার্স দলের কাজী মোস্তাহিদ লাবিব ও নাশীতাত যাইনাহ রহমান পান রৌপ্যপদক ।

রোবট ইন মুভি প্রতিযোগিতায় তাম্রপদক পেয়েছেন জুনিয়র গ্রুপের রোবো স্পার্কার্স দলের মিসবাহ উদ্দিন ইনান ও জাইমা যাহিন ওয়ারা এবং চ্যালেঞ্জ গ্রুপের রোবোল্যুশন দলের তাশরিক আহমদ ও সোয়েব আবির রাতুল।

এছাড়া ক্রিয়েটিভ ক্যাটাগরি প্রতিযোগিতায় তাম্রপদক পেয়েছেন জুনিয়র গ্রুপের টাইগার-৭১ দলের রাগিব ইয়াসার রহমান এবং চ্যালেঞ্জ গ্রুপের রোবোবাংলা দলের তাফসীর তাহরীম ও রাফিহাত সালেহ এবং রোবোল্যুশন দলের তাশরিক আহমদ, আহমেদ ইশতিয়াক ও সোয়েব আবির রাতুল।

রোবট ইন মুভি প্রতিযোগিতায় কারিগরি পদক অর্জন করেছেন জুনিয়র গ্রুপের টাইগার-৭১ দলের রাগিব ইয়াসার রহমান এবং চ্যালেঞ্জ গ্রুপের মোনামি দলের মীর উমাইমা হক ও ইভা নেওয়াজ এবং রোবোবাংলা দলের রাফিহাত সালেহ ও তাফসীর তাহরীম।

ক্রিয়েটিভ ক্যাটাগরি প্রতিযোগিতায় কারিগরি পদক অর্জন করেছেন জুনিয়র গ্রুপের রোবো ভার্স দলের যারিয়া মুসাররাত পারিজাত ও সৈয়দা লাইবা আজীন, রোবো ড্রিমার্স দলের শাদীদুর রহমান শ্রেয়াশ ও মাহির তাজওয়ার চৌধুরী এবং চ্যালেঞ্জ গ্রুপের টিম ম্যাট্রিক্স দলের সুদীপ্ত মন্ডল ও মোঃ মুহাইমিনুল ইসলাম।

করোনা পরিস্থিতিতে এ বছর অনলাইনে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দক্ষিণ কোরিয়ার দ্যেগু শহর থেকে এ অলিম্পিয়াড নিয়ন্ত্রণ ও পরিচালনা করা হয়।

২০২০ সারৈর ১২ ও ১৩ ডিসেম্বর তারিখে রাজধানীর বিসিএস ইনোভেশন সেন্টার থেকে ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণ করে বাংলাদেশ দল। এ বছর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের নির্ধারিত থিম ছিল ‘রোবট : দ্যা ফিউচার ট্রান্সপোরটেশন।

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে ক্রিয়েটিভ ক্যাটাগরি জুনিয়র গ্রুপে বাংলাদেশ পরপর তিন বছর স্বর্ণপদক জয়ের বিরল গৌরব অর্জন করেন। অন্যদিকে চ্যালেঞ্জ গ্রুপে বাংলাদেশের ঝুলিতে প্রথমবারের মতো এবছর স্বর্ণপদক যোগ হয়।

২০১৮ সালে বাংলাদেশ আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবারের মতো অংশগ্রহণ করে একটি স্বর্ণ, একটি কারিগরি পদক ও ২টি হাইলি কমেন্ডেড পদক লাভ করে এবং ২০১৯ সালে বাংলাদেশ দল একটি স্বর্ণ, ২টি রৌপ্য, ৬টি তাম্র এবং ১টি কারিগরি পদক লাভ করে।

সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের আয়োজনে, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বাস্তবায়ন সহযোগিতায় এ বছর ৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড-২০২০ আয়োজন করা হয়েছিলো।

জাতীয় পর্বে দেশের ৬২টি জেলা থেকে ৭৩১ জন শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে নির্বাচিতদের নিয়ে আন্তর্জাতিক রোবট দল নির্বাচনী ক্যাম্পের আয়োজন করা হয়। এ ক্যাম্পে অংশ নেয়া শিক্ষার্থীদের পরীক্ষা ও পারফরম্যান্সের ভিত্তিতে ১৯ সদস্যের বাংলাদেশ দল নির্বাচন করা হয়।

স্বর্ণপদক জয় ও আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দলের অংশগ্রহণে সার্বিক সহযোগিতা করার জন্য তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও তথ্যপ্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলকে ধন্যবাদ জানান বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি এবং আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক ড. লাফিফা জামাল। / টেশ

এছাড়াও রয়েছে

পাঁচ রঙে আসতে পারে নতুন আইম্যাক

বাংলাদেশে যাত্রা শুরু করলো ‘স্পটিফাই’

এলো Huawei র ফোল্ডিং স্মার্টফোন Mate X2

বিতর্কিত নীতি নিয়ে হোয়াটসঅ্যাপের টালবাহানা

জনপ্রিয়তায় ম্যাকবুককে ছাড়ালো ক্রোমবুক

নাসার মহাকাশযান পারসিভারেন্স থেকে মঙ্গলের দর্শনীয় ছবি পাঠানো হলো

মঙ্গলে পিঠে নামলো নাসার পার্সিভিয়ারেন্স

মাস্ককে টপকে ফের শীর্ষ ধনী বেজোস

আরও খবর

  • শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে ৬ মন্ত্রণালয়ের বৈঠক আজ

    শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে ৬ মন্ত্রণালয়ের বৈঠক আজ

  • জনসনের এক ডোজের টিকা অনুমোদন যুক্তরাষ্ট্রের!

    জনসনের এক ডোজের টিকা অনুমোদন যুক্তরাষ্ট্রের!

  • হাইতিতে কারাগার ভেঙে পালিয়েছে ৪০০ কয়েদি, মৃত্যু ২৫

    হাইতিতে কারাগার ভেঙে পালিয়েছে ৪০০ কয়েদি, মৃত্যু ২৫

  • লেখক মুশতাকের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন

    লেখক মুশতাকের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন

সর্বশেষ খবর

এ এক বদলে যাওয়া বাংলাদেশ: শেখ হাসিনা

বিএনপি’র কর্মসূচিতে শেখ হাসিনাকে আমন্ত্রণ

‘একটা টেলিভিশন চ্যানেল কী করল-এটা দেখার বিষয় নয়’

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে শাহবাগে বিক্ষোভ