বিজ্ঞান-প্রযুক্তি

বুধবার, ১৪ অক্টোবর, ২০২০ (১১:১০)

চার মডেলে বাজারে এলো আইফোন ১২

চার মডেলে বাজারে এলো আইফোন ১২

চার ধরনের মডেল নিয়ে বাজারে এসেছে আইফোন ১২। এতে থাকছে ৫জি কানেক্টিভিটি। অ্যাপল প্রেমীদের এই ফোনটি দেখে আইফোন ৫ এর কথা মনে পড়ে যাবে। ৬.১ ইঞ্চি ডিসপ্লে যুক্ত আইফোন ১২ এর দাম হবে ৭৯৯ ডলার। তবে এবার এই ফোনের একটি মিনি সংস্করণ নিয়ে এসেছে অ্যাপল।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্ক থেকে ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে আইফোন ১২ সিরিজের চারটি ডিভাইস উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। ফাইভ-জি প্রযুক্তি ব্যবহার করে অ্যাপল আইফোন ছুটবে নিউ ইয়র্ক থেকে লস অ্যাঞ্জেলসে। ৫জি প্রযুক্তির সবচেয়ে হালফিলের মিলিমিটার ওয়েভ প্রযুক্তির সুবিধা পাবেন যুক্তরাষ্ট্রের আইফোন ১২'র মালিকরা।

এই ফোনে সিরামিক শিল্ড থাকবে। ফলে ফোন পড়ে গেলেও ভেঙে যাবে না। কালো, সাদা, লাল ও নীল এই চার রংয়ে পাওয়া যাবে আইফোন ১২। এতে রয়েছে সুপার রেটিনা এক্সডিআর ওএলইডি ডিসপ্লে। আইফোন ১২ এর প্রো মডেলে ক্যামেরায় আছে তিনটি সেন্সর।

আইফোন ১২ মিনি, আইফোন ১২, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্সের বাজার মূল্য শুরু হচ্ছে যথাক্রমে ৬৯৯, ৭৯৯, ৯৯৯ এবং ১০৯৯ মার্কিন ডলার।

আইফোন ১২ মিনি এবং আইফোন ১২ প্রো ম্যাক্সের প্রি-অর্ডার শুরু হবে ৬ নভেম্বর থেকে। ডিভাইস দু’টি বাজারে আসবে নভেম্বরের ১৩ তারিখ। অন্যদিকে আইফোন ১২ এবং আইফোন ১২ প্রো’র প্রি-অর্ডার শুরু হবে ১৬ অক্টোবর। ডিভাইস দু’টি বাজারে আসবে ২৩ অক্টোবর।

এই ফোন চার্জ দেওয়ার জন্য রয়েছে ম্যাগসেফ ওয়ারলেস চার্জিং। ফোনটিতে এ১৪ বায়োনিক প্রসেসর এবং তিনটি ক্যামেরাই ১২ মেগাপিক্সেলের।

মঙ্গলবার হোমপড মিনি ডিভাইস উন্মোচনের মধ্য দিয়ে ইভেন্টের শুরু করেন অ্যাপল প্রধান টিম কুক। প্রতিষ্ঠানের আগের হোমপড স্মার্ট স্পিকারেরই ছোট সংস্করণ ৯৯ মার্কিন ডলারের এই ডিভাইসটি।

হোমপড মিনির পর একে একে আইফোন ১২-এর চারটি সংস্করণ উন্মোচন করা হয়। পুরানো আইফোন ১১ সিরিজের সঙ্গে নতুন আইফোন ১২ সিরিজের নকশায় মূল পার্থক্য ডিভাইসের বডিতে। আগে আইফোন ১১-এর বডি ছিলো চারপাশে গোলাকার। এবার এই পাশগুলো সমতল রেখেছে অ্যাপল। এর আগে আইপ্যাড প্রো ডিভাইসে দেখা গেছে এই নকশা।

এছাড়াও রয়েছে

চাঁদে বিপুল পরিমাণ পানির সন্ধান

মার্কিন নির্বাচন : নভোচারিদের ভোট গ্রহণ শুরু

স্যামসাংয়ের চেয়ারম্যান লি কুন-হি মারা গেছেন

ঐতিহাসিক মিশনে গ্রহাণু বেন্নুতে নামল নাসার মহাকাশযান

শব্দের চেয়ে দ্রুত বিমানের গতি

মোবাইলের ক্ষতিকর বিকিরণ রুখবে গোবরের তৈরি চিপ!

জিন সম্পাদনা কৌশলের জন্য রসায়নে দুই নারীর নোবেল জয়

শব্দের চেয়ে ৮ গুণ দ্রুতগতির ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল রাশিয়া

আরও খবর

  • যে শর্তে জামিন পেলেন নির্মাতা দেবাশীষ বিশ্বাস

    যে শর্তে জামিন পেলেন নির্মাতা দেবাশীষ বিশ্বাস

  • নববধূ নেহার ছবি ভাইরাল

    নববধূ নেহার ছবি ভাইরাল

  • রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্কদের বিচার চলছে, নিরাপত্তা জোরদার

    রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্কদের বিচার চলছে, নিরাপত্তা জোরদার

  • চাঁদে বিপুল পরিমাণ পানির সন্ধান

    চাঁদে বিপুল পরিমাণ পানির সন্ধান

সর্বশেষ খবর

তিন দিনের রিমান্ডে ইরফান ও জাহিদ

ব্যর্থতা ঢাকতে সরকারের ওপর দোষ চাপাচ্ছে বিএনপি : সেতুমন্ত্রী

আজ সাকিবের নিষেধাজ্ঞার শেষ দিন

বুয়েটছাত্র আবরার হত্যা মামলায় আরও একজনের সাক্ষ্য