বিজ্ঞান-প্রযুক্তি

রবিবার, ০৭ জুন, ২০২০ (১৬:৩৭)

ভাইবারে একসঙ্গে ২০ জনের গ্রুপ ভিডিও কল সুবিধা

ভাইবারে একসঙ্গে ২০ জনের গ্রুপ ভিডিও কল সুবিধা

বাংলাদেশে ভিডিও কলে বাড়তি সুবিধা দিচ্ছে ভাইবার। নতুন এ ফিচারের মাধ্যমে অনির্দিষ্ট সময়ের জন্য ২০ জন একসঙ্গে ভিডিও কল করতে পারবেন। ভাইবারের গ্রুপ অডিও কল ফিচারের সাফল্যের পরে গ্রুপ ভিডিও কলের চাহিদার ভিত্তিতে ফেস-টু-ফেস আলোচনা ও কনফারেন্স সুবিধার জন্য বাংলাদেশে এ ফিচার উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। গ্রুপ ভিডিও কল করতে ক্লিক করুন (https://vb.me/901b08) এ লিংকে।

করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্ব মানার শর্তে ঘরে থেকে অফিসের মিটিং করতে নতুন করে ভাবতে বাধ্য হচ্ছে সবাই। সমাধান হিসেবে অনলাইন মিটিং তৈরি করেছে নতুন সুযোগ। যা করতে প্রয়োজন কার্যকর ও সুরক্ষিত প্ল্যাটফর্ম। ফলে রান্নার ক্লাস থেকে শুরু করে ইয়োগা ও যেকোনো ট্রেনিং ক্লাস করতে পারবে শিক্ষার্থীরা।

স্মার্টফোন কিংবা ডেস্কটপ ডিভাইসে ভাইবার অ্যাপ থেকে সহজেই ভাইবার গ্রুপ ভিডিও কল ফিচারের সুবিধা নিতে পারবে। ব্যবহারকারীরা স্ক্রিন শেয়ারিং ও ভিডিও ব্রডকাস্টিংও উপভোগ করতে পারবেন। করোনাভাইরাসের নতুন স্বাভাবিকতায় মানিয়ে নিতে সরাসরি (ফেস-টু-ফেস) যোগাযোগের সমাধান হিসেবে কাজ করবে ভাইবারের গ্রুপ চ্যাট ও গ্রুপ ভয়েস কল ফিচার।

ভাইবারে ভিডিও কল শুরু করা খুবই সহজ। স্ক্রিনের ওপরে ‘ভিডিও’ বাটন প্রেস করলেই ভিডিও কল শুরু করা যাবে। চলমান ভিডিও কলে ‘মোর পার্টিসিপেন্ট’ প্রেস করে ভিডিও কলে অন্যদের যুক্ত করা যাবে।

গ্রুপ কলে যিনি কথা বলবেন তাকে স্ক্রিনে ফিচার করা হবে। ব্যবহারকারীরা যে কারও ভিডিও তাদের ব্যক্তিগত স্ক্রিনে সুরক্ষিতভাবে পিন করতে পারবেন। কল চলাকালীন ‘মিউট’ থাকতে পারবেন এবং ভিডিও বন্ধ রাখতে পারবেন। একই সঙ্গে দেখতে পারবেন কারা ‘মিউট’ অবস্থায় আছেন এবং ভিডিও বন্ধ করে রেখেছেন।

নতুন সেবা প্রসঙ্গে ভাইবারের চিফ অপারেটিং অফিসার (সিওও) অফির ইয়াল জানান, ২০ জনের গ্রুপ ভিডিও কল সুবিধা দিতে পেরে আমরা আনন্দিত। ভবিষ্যতে অংশগ্রহণকারীর এ সংখ্যাকে আরও বাড়ানো হবে। ভাইবার সমাজের জন্য বিশেষ উদ্দেশে কাজ করে। আমাদের প্ল্যাটফর্মের মাধ্যমে ভোক্তারা সহজেই যোগাযোগ করতে পারবেন। আগের যেকোনো সময়ের চেয়ে যোগাযোগ মাধ্যম হিসেবে ভিডিওর প্রয়োজনীয়তা এখন অনেক বেশি। বর্তমান বাস্তবতায় ফেস-টু-ফেস মিটিং করা অসম্ভব। এমন অবস্থায় গ্রাহকদের অনলাইন মাধ্যমে এক সঙ্গে নিয়ে আসতেই এ সুবিধার উন্মোচন।

অনলাইনে নানা ফিচারের ফলে সামাজিক দূরত্ব বজায় রেখেই একে অন্যের সঙ্গে যোগাযোগ রক্ষা হচ্ছে। ভাইবারের সহায়তায় গ্রাহকরা এখন তাদের সহকর্মী, বন্ধু-বান্ধব এবং পরিবারের সঙ্গে সুস্থ ও নিরাপদ থেকে ফেস-টু-ফেস কথা বলতে পারবেন।

এছাড়াও রয়েছে

ভয়েস সার্চ চালু করল ইউটিউব

চীনে ম্যাগলেভ ট্রেন চললো ৬২০ কিলোমিটার বেগে

হোয়াটসঅ্যাপ নাম্বার গুগলে উন্মুক্ত

তুর্কি অ্যাপ ‘বিআইপি’: ‘দিনে ২০ লাখ করে’ বাড়ছে ব্যবহারকারী

ব্ল্যাকবেরির ৯০ পেটেন্টের মালিক এখন হুয়াওয়ে

ফায়ারফক্সের ব্যাকস্পেসে আর ব্যাক করা যাবে না

হোয়াটসঅ্যাপের প্রাইভেসি আপডেট নিয়ে ভাইবার সিইও’র ক্ষোভ প্রকাশ

ইলন মাস্কের স্টারশিপ উড়বে ২০২৪ সালে

আরও খবর

  • ভয়েস সার্চ চালু করল ইউটিউব

    ভয়েস সার্চ চালু করল ইউটিউব

  • চেলসিকে হারিয়ে শীর্ষে লেস্টার

    চেলসিকে হারিয়ে শীর্ষে লেস্টার

  • কক্সবাজারে মা-মেয়েকে কুপিয়ে হত্যা

    কক্সবাজারে মা-মেয়েকে কুপিয়ে হত্যা

  • ঢাকা থেকে চুরি হওয়া স্বর্ণ উদ্ধার ব্রাহ্মণবাড়িয়ায়, আটক ৩

    ঢাকা থেকে চুরি হওয়া স্বর্ণ উদ্ধার ব্রাহ্মণবাড়িয়ায়, আটক ৩

সর্বশেষ খবর

বিএনপির রাজনীতি এখন কুয়াশাচ্ছন্ন, শীতে কাতর: কাদের

দেশে আসলো অক্সফোর্ডের টিকা কোভিশিল্ড

ভয়েস সার্চ চালু করল ইউটিউব

বেগমগঞ্জে যুবককে ছুরিকাঘাতে হত্যা